ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

কানে চোখ রাখুন

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট... কান (ফ্রান্স) থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, মে ১২, ২০১৫
কানে চোখ রাখুন কান উৎসবের অফিসিয়াল পোস্টার

উৎসবের আলোয় ঝলমল করে উঠছে দক্ষিণ ফ্রান্সের শহর কান। প্রতি বছরের মে মাসে এই জায়গাটা হয়ে ওঠে চলচ্চিত্রপ্রেমীদের তীর্থশহর।

কান চলচ্চিত্র উৎসবকে এই মরযাদায় নিয়ে আসার পেছনে নিরলস কাজ করেছেন দুই সফল পরিকল্পনাকারী থিয়েরি ফ্রমক্স ও গিলেস ইয়াকব। মূলত তাদের নেতৃত্বে গত কয়েক বছরে এই আয়োজন বৈশ্বিক মাত্রা পেয়েছে। তামাম দুনিয়ার চলচ্চিত্র শিল্পের রথী-মহারথীদের অংশগ্রহণে এতিহ্যবাহী এই উৎসবের দিকে এখন সবার চোখ। ১৩ মে পালে দে ফেস্টিভ্যালস এ দে কোঁগ্র নামক ভবনে কান উৎসবের ৬৮তম আসরের উদ্বোধন হবে। চলবে আগামী ২৪ মে পরযন্ত। এই আয়োজন নিয়ে বাংলানিউজটোয়েন্টিফোর.কমে বিশেষ প্রতিবেদন পাবেন প্রতিদিন। আজ দেওয়া হলো উল্লেখযোগ্য কয়েকটি দিক।


                                                                       ইমানুয়েলে বারকট

নারীর জয়গান


এবারের কান উৎসবের সরবত্র নারীদের উপস্থিতি লক্ষণীয়। সি নির্মাতা ইমানুয়েলে বারকট পরিচালিত ‘লা তেত অত’ দিয়ে এবারের কান উৎসবের পর্দা উঠবে। আগের ৬৭টি আসরে কোনোবারই উদ্বোধন হয়নি নারী নির্মাতার ছবি দিয়ে। তাই ৬৮তম আসরে শুরুতেই হতে যাচ্ছে ইতিহাস। ১৩ মে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে।


                                                                     ইসাবেল্লা রোসেল্লিনি

এবারের উৎসবের অফিসিয়াল পোস্টার সাজানো হয়েছে কিংবদন্তি অভিনেত্রী ইনগ্রিড বার্গম্যানের স্থিরচিত্র নিয়ে। কারণ আগামী ২৯ আগস্ট তার জন্মশতবর্ষ। পোস্টারে রয়েছে তার দীপ্তিময় মুখ। কাঁধ ঘুরিয়ে সুইডিশ এই তারকার উজ্জ্বল হাসিকে তুলে ধরা হয়েছে এতে। এটি তুলেছিলেন ডেভিড সিমুর। বিখ্যাত অনেক নির্মাতার অনুপ্রেরণা ছিলেন তিনি। এ তালিকায় উল্লেখযোগ্য জর্জ কুকর, ভিক্টর ফ্লেমিং, আলফ্রেড হিচকক, রবার্তো রোসেলিনি, জ্যঁ রেনোয়ার এবং ইঙ্গমার বার্গম্যান। এ ছাড়া তাকে মাথায় রেখে ধারাবাহিক প্রতিকৃতি এঁকেছিলেন চিত্রশিল্পী এন্ডি ওয়ারহল।

মূল প্রতিযোগিতা বিভাগের ১১ জন বিচারকের মধ্যে নারী চারজন। প্রত্যেকের ভোটের মূল্য একই। আনসার্ন রিগার্ড আর ক্যামেরা দ’র বিভাগের বিচারকরা কাজ করবেন নারী নেতৃত্বে।


                                                                      দৃশ্য: ভ্যালি অব রক

১৮৫৪ থেকে সেরা ১৯

ভাবছেন ১৮৫৪ সালের কোনো ব্যাপার-স্যাপার আছে হয়তো। না, এবারের উৎসবের সর্বোচ্চ সম্মান স্বর্ণপাম (পাম দ'র) জেতার জন্য প্রতিযোগিতা বিভাগে জমা পড়েছিলো ১ হাজার ৮৫৪টি ছবি। সেখান থেকে বাছাই করা হয় ৪২টি ছবি। তার মধ্য থেকে চূড়ান্ত প্রতিযোগিতায় স্থান পেলো ১৯টি। তালিকায় স্বাগতিকদের ছয়টি থাকলেও নেই ব্রিটিশদের কোনো ছবি। ছবিগুলো হলো- আওয়ার লিটল সিস্টার (কোরে-এদা হিরোকাজো), মার্গারিট অ্যান্ড জুলিয়েন (ভালেরি ডনজেলি), দ্য টেল অব টেলস (মাত্তেও গাররোনে), লাউডার দেন বম্বস (জোয়াকিম ট্রায়ার), মাউন্টেইনস মে ডিপার্ট (জিয়া জাং কে), দ্য অ্যাসাসিন (হো সিয়াও সিয়েন), সন অব সৌল (লেজলো নেমেস), দ্য লবস্টার (ফার্গোস লানথিমস), দ্য সি অব ট্রিস (গাস ফন সেন্ট), অ্যা সিম্পল ম্যান (স্টেফেন ব্রিজ), সিসারিও (ডেনিস ভিলেন্যুভ), ম্যাকবেথ (জাস্টিন কারজেল), ইয়ুথ (পাওলো সরেনতিনো), মাই মাদার (ন্যানি মরেত্তি), ধিপ্যান (জ্যাক অদিয়ার), ক্যারল (টড হায়েন্স), মন রই (মাইওয়েন), ভ্যালি অব লাভ (গুইলুম নিকলোক্স) এবং ক্রনিক (মাইকেল ফ্রাঙ্কো) । এর মধ্যে আছে আগে স্বর্ণপাম জিতেছেন এমন কয়েকজন নির্মাতার ছবি।

কান ক্ল্যাসিকস

এই বিভাগে এবার থাকছে কস্তা-গাবরাসের ‘জেড’ (১৯৬৮), অরসন ওয়েলেসের ‘সিটিজেন কেইন’ (১৯৪১) এবং ‘দ্য লেডি ফ্রম সাংহাই’ (১৯৪৭), ওয়েলেসের ওপর প্রামাণ্যচিত্র ‘দ্য থার্ড ম্যান’ এবং ইনগ্রিড বার্গম্যানের ওপর প্রামাণ্যচিত্র ‘ইনগ্রিড বার্ডম্যান, ইন হার ঔন ওয়ার্ডস’।


                                                                      আইস অ্যান্ড দ্য স্কাই

পৃথিবী বাঁচানোর বন্দনা

এবারের কান উৎসবের পর্দা নামবে আগামী ২৪ মে। শেষ দিনে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে লুক জ্যাকের জলবায়ু পরিবর্তন বিষয়ক ছবি ‘আইস অ্যান্ড দ্য স্কাই’। গ্লোবাল ওয়ার্মিং ও এর প্রতিক্রিয়া তুলে ধরা হয়েছে এতে। ‘আইস অ্যান্ড দ্য স্কাই’ দেখানোর আগে এবারের উৎসবের প্রতিযোগিতার বিভাগের স্বর্ণপাম বিজয়ী ছবির নির্মাতার হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

গুরুদায়িত্ব যাদের ওপর

নবীন নির্মাতাদের ছবির বিভাগ ক্যামেরা দ’র-এর জুরি প্রধান ফরাসি অভিনেত্রী সাবিন অ্যাজেমা। কানের প্রতিযোগিতা ও আনসার্টেন রিগার্ড এবং প্রতিযোগিতার বাইরের বিভাগে স্থান পাওয়া ছবিগুলোর মধ্য থেকে নির্বাচন করা হবে সেরা নির্মাতা।


                                                                    মূল প্রতিযোগিতা বিভাগের জুরি

কান উৎসবের প্রতিযোগিতা বিভাগে মার্কিন নির্মাতা, চিত্রনাট্যকার ও প্রযোজক জোয়েল ও এথান কোয়েনের নেতৃত্বে বিচারক হিসেবে স্বর্ণ পাম জয়ী ছবি নির্বাচনে বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন মোট ৯ জন। তারা হলেন- ফরাসি অভিনেত্রী সোফি মার্সো, ব্রিটিশ অভিনেত্রী সিয়েনা মিলার, স্প্যানিশ অভিনেত্রী রসি ডি পালমা, মার্কিন অভিনেতা জ্যাক গিলেনহাল, মেক্সিকান নির্মাতা, চিত্রনাট্যকার ও প্রযোজক গুইলারমো দেল তোরো, কানাডিয়ান নির্মাতা, চিত্রনাট্যকার, প্রযোজক ও অভিনেতা হাভিয়ার দোলান এবং মালির সুরকার, গায়ক ও গীতিকার রকিয়া ট্রাওর।


                                        আনসারটেন রিগার্ড, স্বল্পদৈরঘ্য চলচ্চিত্র ও সিনেফাউন্ডেশন বিভাগের জুরি

১৯৭৮ সালে চালু হওয়া আনসার্টেন রিগার্ড বিভাগে অভিনেত্রী-নির্মাতা ইসাবেলা রোসেল্লিনির নেতৃত্বে বিচারক থাকছেন সৌদি আরবের নির্মাতা হাইফা আল-মনসুর, লেবানিজ অভিনেত্রী-নির্মাতা নাদিন লাবাকি, গ্রিসের নির্মাতা পানোস এইচ.কুত্রাস এবং ফরাসি অভিনেতা তাহার রহিম।

সিনেফাউন্ডেশন ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগ চালু হয় ১৯৯৮ সালে। এবার এ বিভাগে মরিটানিয়ার নির্মাতা আবদের রহমান সিসাকোর নেতৃত্বে বিচারক থাকছেন লেবানিজ নির্মাতা জোয়ানা হাজিটমাস, ফরাসি পরিচালক রেবেকা লোতোস্কি, বেলজিয়ামের অভিনেত্রী সেসিলে ডি ফ্রান্স এবং পোলিশ অভিনেতা ড্যানিয়েল ওলব্রাইচস্কি।

লালগালিচার দ্যুতি

কান উৎসব মানেই বিশ্বের নামি-দামি সুন্দরীদের মেলা। সেজন্যই এই আয়োজনের সবচেয়ে আকরষণী দিক লালগালিচা। বাহারি ফ্যাশনেবল পোশাক পরে বিশ্বের খ্যাতিমান অভিনেত্রী, গায়িকা ও মডেলরা লালগালিচায় হেঁটে বেড়ান। এই পায়চারি দেখার জন্য ভক্তরা অথীর আগ্রহে অপেক্ষা করেন। প্রতিবারই তাদের কেতাদুরস্ত উপস্থিতি সবাইকে বিমোহিত করে। ১৩ মে থেকে সুন্দরীদের পদচারণায় মুখর হয়ে উঠবে কানের লালগালিচা। ২২ গজের গালিচাটি দিনে তিনবার করে পাল্টানো হয়।


                                                                      ল্যাম্বার্ উইলসন

মাস্টার অব সিরিমনিস

কান উৎসবের উদ্বোধনী ও সমাপনী আয়োজনের উপস্থাপককে বলা হয় ‘মাস্টার অব সিরিমনিস’। গতবারের মতো এবারও এ দুটি দায়িত্ব পেয়েছেন ফরসি অভিনেতা ল্যাম্বার্ট উইলসন। আয়োজকদের আশা, উইলসন মাতিয়ে রাখবেন অতিথিদের।

বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর প্রকাশিত হচ্ছে www.rabbitholebd.com এর সৌজন্যে।

বাংলাদেশ সময় : ২০০০ ঘণ্টা, মে ১২, ২০১৫
জেএইচ

** প্যারিসে এক টুকরো কান
** রোড টু কান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।