ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

কান নিয়ে কানাকানি!

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, মে ১৩, ২০১৫
কান নিয়ে কানাকানি!

কান (ফ্রান্স) থেকে: কান উৎসবের সুবাদে স্টেশনটির নামই হয়ে গেছে প্যালেস দ্য ফেস্টিভ্যাল। এর মূল ভবনকে ঘিরে আজ বুধবার (১৩ মে) সকাল থেকেই মানুষের আনাগোনা।



দুপুর গড়াতেই সংখ্যাটা ছাড়িয়েছে হাজার। ভিড় লেগেই আছে সবসময়। চারিদিকে উৎসবমুখর পরিবেশ। এই ভবনে ঢোকার পথে একটু ওপরে তাকালেই চোখে পড়ে উৎসবের সুবিশাল পোস্টার। ইনগ্রিড বার্গম্যানের ছবি দিয়ে সাজানো হয়েছে এবারের উৎসবের পোস্টার। ভবনটিতে ঢোকার পথ তিনটি। মাঝেরটি বাদে দু'পাশে বসানো হয়েছে লালগালিচা। তার সামনে অবস্থান নিয়েছে নানা দেশের আলোকচিত্রীরা। একটু এগোতেই 'বু-জু' বলে স্বাগত জানালেন এক ফরাসি।

কানে ভেসে এলো ফরাসি গান। আনন্দে বাজানো হচ্ছে। নানা বয়সী মানুষ হেঁটে বেড়াচ্ছেন সামনের রাস্তা দিয়ে। তরুণীদের সংখ্যাই এর মধ্যে বেশি। ভবন পেরিয়ে সোজা চলে গেলে চোখে পড়বে সুনীল জলরাশি। এখানে দাঁড়ালেই বোঝা যায় কেনো কানকে সমুদ্র তীরবর্তী শহর বলা হয়।   এই অনাবিল সৌন্দর্য দেখে আনমনা না হতেই হয়! দুপুরের কড়া রোদেও হিম হাওয়া। সাগরের তীর ঘেঁষে নোঙর করেছে সারি সারি ইয়ট। এ দৃশ্য তুলনাহীন। কানে দর্শকদের জন্য সবচেয়ে আকর্ষণীয় জায়গা এই সমুদ্র তীরে আয়োজিত ‘সিনেমা ডি লা প্লাজ’। সেদিকে এগোতেই চোখে পড়লো ব্যানার টাঙানো হচ্ছে। উৎসবে স্বল্পদৈর্ঘ্য, পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও কান ক্ল্যাসিকসের সব ছবি দর্শনীর বিনিময়ে দেখানো হয় এ বিভাগে।

সেখান থেকে মূল ভবনে ফিরে এসে দোতলায় উঠতেই চোখে পড়লো প্রেস রুম। এটা শুধু সাংবাদিকদের জন্য বরাদ্দ। কান উৎসবে বাংলাদেশ-সহ বিশ্বের বিভিন্ন দেশের সাংবাদিকরা সমবেত হয়েছেন। তাদের জন্যই এই সুব্যবস্থা। সেখান থেকে আরেক তলা ওপরে থোক থোক করে প্রেস বক্স সাজানো।

সাংবাদিকদের জন্য নিয়মিত তথ্য আসছে এখানে।   প্রেস বক্স সারির একদিকে ওয়াইফাই জোন। পুরো জোনে যতো মানুষ, ততোই ল্যাপটপ! এক কোণে প্রেস অফিস। এখানকার দায়িত্বে থাকা ক্রিস্টিয়ান ইমে স্বাগত জানালেন বাংলাদেশ থেকে আসার জন্য।   আরেকদিকে আনসার্টেন রিগার্ড বিভাগে যাওয়ার জন্য সাংবাদিকরা সারি বেঁধে দাঁড়িয়ে।

নিচে নেমে আবার বাইরে বেরোতেই দেখা গেলো লোকে লোকারণ্য। ব্যালকন লেখা ব্যানারের দিকে সবার নজর। সেদিক দিয়ে ঢুকলেই উৎসবের সবচেয়ে বড় আকর্ষণ গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের প্রেক্ষাগৃহে দেখা যাবে উদ্বোধনী অনুষ্ঠান এবং উদ্বোধনী ছবি 'লা তেত অত'। এর মধ্য দিয়েই পর্দা উঠবে ৬৮তম কান চলচ্চিত্র উৎসবের। এই আয়োজন দেখার সুযোগ পেতে শেষ বিন্দু পর্যন্ত চেষ্টা করছেন অনেক দর্শক। তাদের কেউ 'টিকেট প্লিজ' আবার কেউ 'ইনভাইটেশন নিড' লিখে অন্যদের মনোযোগ আকর্ষণের চেষ্টা করছেন। রাস্তার উল্টোদিকে মানুষের জটলা। তাদের সামনে নিরাপত্তাকর্মীরা ঘুরছেন। সবার মধ্যে কানাকানি কখন কে আসবে, কী হবে, এমন আরও কতো কী!

কানের মতো সম্মানজনক আর মহাআসরকে ঘিরে এমন উন্মাদনা যে থাকবে তা তো স্বাভাবিকই। ২৪ মে পর্যন্ত এমন অনেক মুহূর্ত দেখা যাবে বোঝা যাচ্ছে পরিষ্কার। এই হলো চলচ্চিত্রের জাদু!

বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর প্রকাশিত হচ্ছে www.rabbitholebd.com এর সৌজন্যে।

ফ্রান্স সময় : ১৭২০ ঘণ্টা, মে ১৩, ২০১৫
জেএইচ

** কান নিয়ে কানাকানি!
** কান উৎসবের খুঁটিনাটি
** কানে চোখ রাখুন
** প্যারিসে এক টুকরো কান
** রোড টু কান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।