ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

কান উৎসবের পর্দা উঠলো

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০০ ঘণ্টা, মে ১৪, ২০১৫
কান উৎসবের পর্দা উঠলো ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

   কান (ফ্রান্স) থেকে: কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠলো। বুধবার সন্ধ্যা ৭টায় শুরু হয় উৎসবের ৬৮তম আসরের উদ্বোধনী অনুষ্ঠান।

এখানে ছিলেন শুধু আমন্ত্রিত অতিথিরা। আনন্দের খবর হলো, বাংলানিউজকেও আয়োজকরা আমন্ত্রণপত্র দিয়ে অনুষ্ঠানটি দেখার সুযোগ দিয়েছেন।

অস্কারজয়ী অভিনেত্রী জুলিয়ান মুর কান উৎসবের উদ্বোধন ঘোষণা করেন। কানের গত আসরে ডেভিড ক্রোনেনবার্গ পরিচালিত 'ম্যাপস টু দ্য স্টারস' ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী নির্বাচিত হন তিনি। কিন্তু ৫৪ বছর বয়সী এই অভিনেত্রী ওইবার সশরীরে থাকতে পারেননি। তাই এবারের উদ্বোধনী আয়োজনে তার হাতে পুরস্কারটি তুলে দেওয়া হয়।

এরপরই উৎসব উদ্বোধন করেন তিনি। গতবারের মতো এবারও কানের 'মাস্টার অব সিরিমনিস' অর্থাৎ সঞ্চালক ছিলেন ফরাসি অভিনেতা ল্যাম্বার্ট উইলসন।

শুরুতে তার রসিক উপস্থাপনা অতিথিদের আনন্দ দিয়েছে। তার সঞ্চালনার মাঝেই মঞ্চের পর্দায় ইনগ্রিড বার্গম্যানের বিভিন্ন ছবির দৃশ্যের অংশবিশেষ দেখানো হয়।

এরপর হামফ্রে বোগার্টের সঙ্গে ইনগ্রিডের 'ক্যাসাব্ল্যাঙ্কা' ছবির দৃশ্যের সঙ্গে মঞ্চে নৃত্য পরিবেশন করেন  নৃত্যশিল্পীরা। তারপর একে একে প্রতিযোগিতা বিভাগের মূল বিচারক মেক্সিকান নির্মাতা, চিত্রনাট্যকার ও প্রযোজক গুইলারমো দেল তোরো, স্প্যানিশ অভিনেত্রী রসি ডি পালমা, ব্রিটিশ অভিনেত্রী সিয়েনা মিলার, মার্কিন অভিনেতা জ্যাক গিলেনহাল, ফরাসি অভিনেত্রী সোফি মার্সো, মালির সুরকার, গায়ক ও গীতিকার রকিয়া ট্রাওর, কানাডিয়ান নির্মাতা, চিত্রনাট্যকার, প্রযোজক ও অভিনেতা হাভিয়ার দোলানকে মঞ্চে ডাকা হয়।

তারা এবার যাদের নেতৃত্বে কাজ করবেন সেই কোয়েন ভ্রাতৃদ্বয়কে  (জোয়েল ও এথান) ডাকার আগে তাদের পরিচালিত বিখ্যাত সব ছবির অংশবিশেষ দেখানো হয়। বিচারকরা আসনগ্রহণের পর পর্দায় একে একে ভেসে ওঠে প্রতিযোগিতা বিভাগ, উদ্বোধনী ও সমাপনী ছবির একটি করে দৃশ্য। সবশেষে প্রতিযোগিতা বিভাগের বিচারকরা এসে দাঁড়ান জুলিয়ান মুর ও ল্যাম্বার্ট উইলসনের পাশে। অতিথিরা গোটা অনুষ্ঠানেই কিছুক্ষণ পরপর করতালি দিয়ে তারকাদের অভিনন্দন জানিয়েছেন।

অবশ্য উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই এদিন সকাল ১০টায় দেখানো হয় ইমানুয়েলে বারকত পরিচালিত 'লা তেত অত'। এর ইংরেজি নাম 'স্ট্যান্ডিং টল'। ১৯৮৭ সালের পর এ নিয়ে দ্বিতীয়বার কানের উদ্বোধনী দিনে দেখানো হলো কোনো নারী নির্মাতার চলচ্চিত্র। ১৯৮৭ সালে ডায়েন কারাইসের 'অ্যা ম্যান ইন লাভ' ছবির মধ্য দিয়ে প্রথমবার কোনো নারী নির্মাতার হাত ধরে পর্দা উঠেছিলো কানের। ২৮ বছর পর আবার কানের শুরু হলো ইমানুয়েলের 'স্ট্যান্ডিং টল' ছবির মাধ্যমে। এক বছর সময় নিয়ে বানানো ছবিটিতে এক বালকের ছয় থেকে আঠারো বছর পর্যন্ত সময়কে তুলে ধরা হয়েছে। কৃতকর্মের জন্য তাকে পুনর্বাসন কেন্দ্র ও কিশোর আদালতে যেতে হয়। ছবি শেষে দুপুর সাড়ে ১২টায় সংবাদ সম্মেলনে হাজির হলেন এর পরিচালক, প্রযোজক ও অভিনয়শিল্পীরা। ছবিটিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন রড প্যারাডট, ফ্রান্সের বর্ষীয়ান অভিনেত্রী ক্যাথেরিন দেন্যুভ, অভিনেতা বেনোয়া ম্যাজিমেল এবং অভিনেত্রী সারা ফরেস্টিয়ার। এ ছাড়া ছিলেন প্রযোজক ডেনিস পিনিউ-ভ্যালেনসিয়েন ও ফ্রাসোঁয়া ক্রাউস।

কান চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগের সবচেয়ে বড় পুরস্কার স্বর্ণপামের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছে নানা দেশের ১৯টি ছবি। তবে 'লা তেত অত' নেই এতে। এটি দেখানো হয়েছে প্রতিযোগিতা বিভাগের বাইরে। প্রথম দিন প্রতিযোগিতা বিভাগের ছবিগুলোর মধ্যে দেখানো হলো কোরি-ইদা হিরোকাজু পরিচালিত 'উমিমাশি ডায়েরি'। স্বর্ণপাম কে জিতবেন তার নির্ধারক অর্থাৎ প্রতিযোগিতা বিভাগের বিচারকরা সংবাদ সম্মেলনে হাজির হন দুপুর আড়াইটায়। তাদের জন্য ঝাঁকে ঝাঁকে আলোকচিত্রী আর ভিডিও চিত্রগ্রাহকরা আগে থেকেই একরকম ওঁত

পেতে ছিলেন প্যালেস দ্য ফেস্টিভ্যালের করিডোরে। সংবাদ সম্মেলনে বিচারকরা একে একে নিজেদের অনুভূতির কথা জানান। এমন আসরের বিচারক হওয়ার গুরুদায়িত্ব কাঁধে তুলে নেওয়ার চ্যালেঞ্জও মেনে নিয়েছেন সবাই। মাত্র ২৬ বছর বয়সে মূল প্রতিযোগিতা বিভাগের বিচারক হওয়ায় আপ্লুত হাভিয়ার দোলান। দেল তোরো বলেছেন, 'নতুন প্রতিভাবানদের জন্য কান উৎসব সুবর্ণ সুযোগের মতো। '

এদিন বিকেল চারটায় ফের সাংবাদিকদের দেখানো হয়  'লা তেত অত' এবং 'উমিমাশি ডায়েরি'। সকালে যারা দেখতে পারেননি, এবার আর তারা সুযোগটা হাতছাড়া করলেন না। প্রতিযোগিতা বিভাগে এদিন 'টেল অব টেলস' ছবির টানা দুটি প্রদর্শনী হয়েছে। একটি সন্ধ্যা সাতটায়, অন্যটি রাত ৯টায়। এতে অভিনয় করেছেন মেক্সিকান অভিনেত্রী সালমা হায়েক ও ফরাসি অভিনেতা ভিনসেন্ট ক্যাসেল।

বৃহস্পতিবার (১৪ মে) শুরুতেই দেখানো হবে 'ম্যাড ম্যাক্স : ফিউরি রোড'। এটিও মূল প্রতিযোগিতার বাইরের ছবি। এদিন প্রতিযোগিতা বিভাগে থাকছে ইলাদ কাইদানের 'আফটার থট', ল্যাজলো নেমেসের 'সান অব সাউল', আনসার্টেন রিগার্ড বিভাগে থাকছে নাওমি কাওয়াসের 'অ্যান', রাডু মানটিয়ানের 'ওয়ান ফ্লোর বিলো'। প্রতিটিরই রয়েছে দুটি করে প্রদর্শনী। ১২ দিনব্যাপী এ উৎসব শেষ হবে আগামী ২৪ মে। ওইদিনই ঘোষণা করা হবে উৎসবের সবচেয়ে কাঙ্ক্ষিত পুরস্কার স্বর্ণপাম জয়ী ছবির নাম।

বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর প্রকাশিত হচ্ছে www.rabbitholebd.com এর সৌজন্যে।

ফ্রান্স সময় : ২১১৬ ঘণ্টা, মে ১৩, ২০১৫
জেএইচ

** কানের লালগালিচায় ক্যাটরিনা
** কান নিয়ে কানাকানি!
** ষাট বছরে স্বর্ণপাম
** কান উৎসবের খুঁটিনাটি
** কানে চোখ রাখুন
** প্যারিসে এক টুকরো কান
** রোড টু কান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।