ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

কানে সামনের সারিতে নারীরা

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট... কান (ফ্রান্স) থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৪ ঘণ্টা, মে ১৫, ২০১৫
কানে সামনের সারিতে নারীরা

প্রেস রুমের ব্যালকনিতে দাঁড়ালে আশপাশের অনেক কিছু চোখে পড়ে। প্যালেস দ্য ফেস্টিভ্যাল ভবনের সামনে জায়গাটা কান উৎসবের দ্বিতীয় দিনেও লোকারণ্য।

সকাল থেকে অনেককে 'ইনভাইটেশন প্লিজ' লেখা কাগজ নিয়ে হাত উঁচু করে দাঁড়িয়ে থাকতে দেখা গেলো। এ ছাড়া দলে দলে বিভিন্ন বয়সী মানুষ চলাফেরা করছেন। তাদের মধ্যে নারীর সংখ্যাই বেশি। এর মধ্যে তরুণীদের উপস্থিতি চোখে পড়ার মতো। এবারের কান উৎসবে যে নারীর জয়গান চলছে, তারই প্রতিচ্ছবি যেন এটা।

জানা গেছে, ১১৬টি দেশের ১২ হাজার প্রতিনিধি অংশ নিচ্ছেন এবার। এর মধ্যে অর্ধেকই নারী।
নারী নির্মাতা ইমানুয়েলে বারকটের ছবি দিয়েই পর্দা উঠেছে উৎসবের। 'লা তেত অত' নামের ছবিটির অভিনেত্রী ক্যাথেরিন দেন্যুভের অভিনয় মুগ্ধ করেছে অতিথিদের। গোটা উৎসবজুড়েই নারীদের দিকে থাকবে সবার মনোযোগ। 'ম্যাড ম্যাক্স : ফিউরি রোড' ছবির তারকা শার্লিজ থেরন, 'ক্যারল' তারকা কেট ব্ল্যানচেট, লেডি ম্যাকবেথ মারিও কতিলার, উডি অ্যালেনের ছবির নায়িকা এমা স্টোন, পরিচালক হিসেবে নাটালি পোর্টম্যানের অভিষেক, প্রতিযোগিতা বিভাগের মূল বিচারকদের মধ্যে সোফি মার্সো, সিয়েনা মিলার, রসি ডি পালমা- সব মিলিয়ে নারীরাই এবারের উৎসবে আলোচনার কেন্দ্রে।

লালগালিচায় সুন্দরীরা
উল্লেখযোগ্য তারকাদের মধ্যে এদিন লালগালিচায় হেঁটেছেন কেট ব্ল্যানচেট, নন্দিতা দাস, রোসারিও ডসন, ইরানি অভিনেত্রী গোলশিফতা ফারাহানি, সালমা হায়েক, ক্যাটরিনা কাইফ, মডেল কার্লি ক্লস, ডাউজেন ক্রোয়েস, ডায়েন ক্রুজার, গঙ লি,  সোফি মার্সো, রুনি মারা, অ্যান্ডি ম্যাকডাউয়েল, সিয়েনা মিলার, জুলিয়ান মুর, জেন সিমুর, এমা স্টোন, শার্লিজ থেরন প্রমুখ।

প্রতিযোগিতা বিভাগ
উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপামের জন্য ১৯টি ছবি লড়ছে। এর মধ্যে সাল দু সোসানতিয়েমে প্রদর্শিত হয়েছে উৎসবের উদ্বোধনী দিনে দেখানো ইমানুয়েলে বারকট পরিচালিত 'লা তেত অত'। সন্ধ্যায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ছিলো হিরোকাজু কোরি-ইদার 'উমিমাশি ডায়েরি'র প্রদর্শনী। এর ইংরেজি নাম 'মাই লিটল সিস্টার'। এতে পরিবারের রক্তের বাঁধনকে খোঁজার চেষ্টা করেছেন এই জাপানিজ নির্মাতা। এর গল্প তিন বোন সাশি, ইওশিনো ও শিকাকে ঘিরে। বাবার অন্ত্যোষ্টিক্রিয়ার পর তারা সৎ বোন সুজুর অস্তিত্ব খুঁজে পায়। ওর বয়স ১৩ বছর। তাকে নিজেদের সঙ্গে রাখার সিদ্ধান্ত নেয় তিন বোন। হিরোকাজুর 'লাইক ফাদার, লাইক সান' দুই বছর আগে কানে জুরি পুরস্কার জিতেছিলো। সংবাদ সম্মেলনে এসে হিরোকাজু জানান, প্রায় দুই দশক ধরে জাপানের আর্টহাউস ছবির সবচেয়ে বড় অনুপ্রেরণা হলো পারিবারিক জীবন। তাই তিনিও এটাই বেছে নিয়েছেন। নিজের চোখ দিয়ে দেখা মানবিকতার সৌন্দর্যকে তুলে ধরেছেন হিরোকাজু। তিনি বলেন, 'সমস্যাহীন জীবনের চেয়ে ভেঙে যাওয়ার নেপথ্য অর্থ খোঁজার জীবন ভালো। '

একই থিয়েটারে আগের দিন দেখানো মাত্তিও গোরান পরিচালিত 'টেল অব টেলস' প্রদর্শনের মধ্য দিয়ে দ্বিতীয় দিনের আয়োজনের সমাপ্তি হয়। ছবিটিতে অভিনয় করেছেন সালমা হায়েক, ভিনসেন্ট ক্যাসেল, জন সি. রেইলি প্রমুখ।

আনসার্টেন রিগার্ড
এ বিভাগে সকাল-সন্ধ্যায় দু'বার দেখানো হয়েছে জাপানের নাওমি কাওয়াসে পরিচালিত 'অ্যান'। গত বছর জাপানি এই নির্মাতার 'স্টিল দ্য ওয়াটার' মূল প্রতিযোগিতা বিভাগে ছিলো। তার নতুন ছবির গল্প দোরাইয়াকিস নামের জাপানিজ মিষ্টি দোকানের ব্যবস্থাপক সেনতারোকে ঘিরে। তার দরজায় একদিন কাজের খোঁজে কড়া নাড়েন সত্তর বছর বয়সী মানুষ তোকুই। সাল দিবুসিতে একই বিভাগের আরেক ছবি রাডু মানটিয়ান পরিচালিত 'ওয়ান ফ্লোর বিলো'র প্রদর্শনীও হয়েছে দুপুরে ও রাতে।

প্রতিযোগিতার বাইরের ছবি
গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সকাল সাড়ে আটটায় উৎসব শুরু হয় অস্ট্রেলিয়ার জর্জ মিলার পরিচালিত 'ম্যাড ম্যাক্স : ফিউরি রোড' প্রদর্শন করে। ৩০ বছর আগে 'ম্যাড ম্যাক্স' সিরিজের প্রথম ছবি তৈরি করেছিলেন তিনি। এর তিনটি পর্বেই নাম ভূমিকায় অভিনয় করেন মেল গিবসন। তবে নতুন ছবিতে এ চরিত্রে দেখা গেছে টম হার্ডিকে। এ ছাড়াও আছেন শার্লিজ থেরন ও নিকোলাস হল্ট। সন্ধ্যায়ও ছবিটির প্রদর্শনী হয়েছে।

কান ক্ল্যাসিকস
এ বিভাগে দেখানো হয়েছে এলিজাবেথ ক্যাপনিস্ট নির্মিত 'অরসন ওয়েলেস, শ্যাডোস অ্যান্ড নাইট' এবং ক্যারল রিড পরিচালিত 'দ্য থার্ড ম্যান' (১৯৪৯), লুই মাল পরিচালিত 'এলিভেটর টু দ্য গ্যালোস' (১৯৫৮), জুলিয়েন দুভিভিয়ার 'প্যানিক' (১৯৪৬)  এবং 'দ্য রাউন্ড আপ' (১৯৬৫)। পাঁচটি ছবিরই প্রদর্শনী হয়েছে সাল বুনুয়েলে।  

মার্শে দু ফিল্ম
প্যালেস দ্য ফেস্টিভ্যাল ভবন পেরিয়ে সোজা তাকালে চোখে পড়ে কানের মার্শে দু ফিল্ম ভবন। এখানে এদিনও নানা দেশের উঠতি নির্মাতাদের ভিড় দেখা গেছে। উৎসবের শর্টফিল্ম কর্নারেও উঠতি নির্মাতাদের আনাগোনা ছিলো লক্ষণীয়। এই কর্নারে প্রদর্শিত হয়েছে বিভিন্ন দেশের নির্মাতাদের বেশ কিছু ছবি।

নানান দেশের প্যাভিলিয়ন
মার্শে দু ফিল্ম ভবন থেকে বেরিয়ে ডান দিকে তাকালেই চোখে পড়বে বিভিন্ন দেশের সারি সারি প্যাভিলিয়ন। এদিন ভারতীয় প্যাভিলিয়নে এসেছিলেন বলিউড অভিনেত্রী মল্লিকা শেরাওয়াত। তিনি পরেছিলেন হলুদ গাউন। প্যাভিলিয়ন থেকে বাইরে বেরিয়ে সমুদ্র দেখে ছবিও তুললেন ৩৮ বছর বয়সী এই অভিনেত্রী। ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী রাজ্যবর্ধন রাঠোর প্যাভিলিয়নের ফিতা কেটেছেন। তার সঙ্গে ছিলেন বলিউড অভিনেত্রী নন্দিতা দাস ও অভিনেতা কবির বেদি।

সিনেমা ডি লা প্লাজ
নানা দেশের প্যাভিলিয়ন পেরিয়ে গেলে পাওয়া যায় সিনেমা ডি লা প্লাজ বিভাগ। এটি হলো সমুদ্র সৈকতে বসে ছবি দেখার আয়োজন। গতকাল ছিলো ইভস রবার্ট পরিচালিত 'দ্য টল ব্লন্ড ম্যান উইথ ওয়ান ব্ল্যাক শু'। ১৯৭২ সালে মুক্তিপ্রাপ্ত ফরাসি কমেডি ছবিটিতে অভিনয় করেন পিয়ের রিচার্ড, জ্যঁ রোশেফোর্ট ও বার্নার্ড ব্লিয়ার।

তৃতীয় দিনের আভাস
কান উৎসবের তৃতীয় দিনের ছবির তালিকায় অন্যতম আকর্ষণ উডি অ্যালেন পরিচালিত 'ইরেশনাল ম্যান' ছবির উদ্বোধনী প্রদর্শনী। এতে অভিনয় করেছেন জোয়াক্যু ফিনিক্স ও এমা স্টোন। এ ছাড়া 'দ্য লবস্টার' ছবির দুই তারকা কলিন ফেরেল ও রাচেল ভাইসের দিকেও সবার নজর থাকবে।

বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর প্রকাশিত হচ্ছে www.rabbitholebd.com এর সৌজন্যে।

ফ্রান্স সময় : ২০৪৯ ঘণ্টা, মে ১৪, ২০১৫
জেএইচ

** মেক্সিকান রূপের রানীর গল্প
** বাংলাদেশ ভালো খেলছে শুনেছি : শার্লিজ থেরন
** কান উৎসবের পর্দা উঠলো
** কানের লালগালিচায় ক্যাটরিনা
** কান নিয়ে কানাকানি!
** ষাট বছরে স্বর্ণপাম
** কান উৎসবের খুঁটিনাটি
** কানে চোখ রাখুন
** প্যারিসে এক টুকরো কান
** রোড টু কান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।