ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

না ফেরার দেশে কৃষ্ণাঙ্গ গিটারবাদক বিবি কিং

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, মে ১৫, ২০১৫
না ফেরার দেশে কৃষ্ণাঙ্গ গিটারবাদক বিবি কিং বিবি কিং

যুক্তরাষ্ট্রের বিখ্যাত কৃষ্ণাঙ্গ গিটারবাদক ও গায়ক বিবি কিং আর নেই। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়,  বৃহস্পতিবার রাতে লাস ভেগাসে নিজের বাড়িতে ঘুমের মধ্যেই মারা যান লুসিল, সুইট ব্ল্যাক অ্যাঞ্জেল, রক মি বেইবি গানের এই শিল্পী।

তার বয়স হয়েছিল ৮৯ বছর। বিশ্বজোড়া ভক্তদের কাছে যিনি ছিলেন ‘কিং অব দ্যা ব্লুজ’।

নিজের প্রিয় গিবসন গিটারকে আদর করে বি বি কিং ডাকতেন লুসিল নামে। সেই গিটারের তারেই তিনি এক সুরে বেঁধেছেন জ্যাজ আর ব্লুজ। মৃত্যুর কিছু দিন আগে পর্যন্তও বছরে একশটির বেশি কনসার্ট মাতাতে দেখা গেছে এই শিল্পীকে।

বি বি কিংয়ের গিটারেই ব্লুজ সংগীতধারা কালো আমেরিকানদের গানের আসর থেকে মূল ধারায় আসে এবং এক পর্যায়ে এরিক ক্ল্যাপটন, স্টিভ রেসহ রক শিল্পীদের পুরো একটি প্রজন্মকে তিনি আলোকিত করে রাখেন নিজের আলোয়।

সম্প্রতি ডায়াবেটিসজনিত অসুস্থতা নিয়ে বি বি কিংকে হাসপাতালে যেতে হয়। সেখান থেকে বাড়ি ফিরলেও অল্প দিনের মধ্যেই সংগীত বিশ্বকে তিনি জানালেন চিরবিদায়।  

যুক্তরাষ্ট্রের মিসিসিপিতে জন্ম নেওয়া কিং মঞ্চে গিটার বাজানো শুরু করেন গত শতকের চল্লিশের দশকে। সাবেক খামারকর্মী কিং তার জীবনের পঞ্চদশ গ্র্যামিটি ঝুলিতে ভরেন ২০০৯ সালে, ‘ওয়ান কাইন্ড ফেভার’ অ্যালবামের জন্য। রোলিং স্টোন ম্যাগাজিন তাদের সর্বকালের সেরা ১০০ গিটারবাদকের তালিকা প্রকাশ করেছিল, তাতে জিমি হেন্ড্রিক্স ও ডুয়ান অলম্যানের পরেই ছিল বি বি কিংয়ের নাম।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, মে ১৫, ২০১৫

বিএসকে/এমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।