ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

কানে শোনা, কানে দেখা

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, মে ১৬, ২০১৫
কানে শোনা, কানে দেখা

কান (ফ্রান্স) থেকে: ১৪ মে শুরু হয়েছে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৬৮তম আসর। ছবির প্রদর্শনী ও বেচাকেনা এবং নানা আলোচনা ও সেমিনারের পাশাপাশি তারকাদের নিয়ে প্রতিদিন ঘটছে নানা ঘটনা।

সেসবের মধ্যে পাঠকদের জন্য আকর্ষণীয় কয়েকটি খবর রইলো এখানে।

গাউনের সহকারী

লালগালিচায় বাহারি সব পোশাক পরে বিখ্যাত অভিনেত্রী, গায়িকা ও মডেলরা পা মাড়াচ্ছেন। তাদের মধ্যে কারও কারও পোশাক ছুঁয়ে থাকছে লালগালিচা। এই দীর্ঘ পোশাক পরার ঝক্কিও আছে। ঠিকঠাক গোছানো না থাকলে আলোকচিত্রীদের ক্যামেরায় তা দৃষ্টিকটু লাগতে পারে। তাই লম্বা লম্বা পোশাক পরা তারকাদের পোশাক গোছানোর জন্য আয়োজকদের পক্ষ থেকে আছে সহকারী। উদ্বোধনী দিনে 'ফিউরিয়াস সেভেন' তারকা মিশেল রড্রিগেজের পোশাক গুছিয়ে দিতে দেখা গেছে একজনকে। তৃতীয় দিন ব্রিটিশ গায়িকা শেরিল ফার্নান্দেজ ভার্সিনির বেলায়ও দেখা গেলো একই দৃশ্য। একই দিন মার্কিন অভিনেত্রী এমা স্টোন লালগালিচায় ছুঁয়ে থাকা পোশাকটি ঠিক আছে কি-না তা বারবার খেয়াল করছিলেন। পেছনে থাকা মার্কিন পরিচালক উডি অ্যালেন আর অভিনেত্রী পার্কার পসিকে ইঙ্গিতে বোঝাচ্ছিলেন, 'পা লাগালেই কিন্তু সর্বনাশ!'

একদিনের জন্য ঐশ্বরিয়া
বলিউডের অন্য তারকাদের মতো অনলাইন ব্যবহার করেন না ঐশ্বরিয়া রাই বচ্চন। তবে ভক্তদের কথা ভেবে একদিনের জন্য অন্তর্জাল দুনিয়ায় সক্রিয় হচ্ছেন তিনি। কান উৎসবকে ঘিরে আগামী ২০ মে লরিয়াল প্যারিস ইন্ডিয়ার সামাজিক যোগাযোগের অ্যাকাউন্ট ব্যবহার করবেন ৪১ বছর বয়সী এই প্রাক্তন বিশ্বসুন্দরী। গতবার লরিয়াল প্যারিসের পণ্যদূত হিসেবে কানে তোলা সেলফি পোস্ট করেছিলেন অ্যাশ। এবারই সম্ভবত তারই পুনরাবৃত্তি ঘটাবেন তিনি। পাশাপাশি প্রথমবারের মতো টুইটারে আড্ডা ও ভক্তদের প্রশ্নের উত্তর দেবেন, জানাবেন নিজের অভিজ্ঞতা। এ ছাড়া ওইদিন কানে অংশগ্রহণের ভিডিওচিত্র শেয়ার করার পরিকল্পনাও আছে তার। ফ্যাশন ও সাজগোজের পরামর্শ পেতে আগ্রহীদের রূপসজ্জার কিছু টিউটোরিয়াল দেবেন।

নার্ভাস সোনম

আর কয়েক ঘণ্টা পর কান উৎসবের লালগালিচায় পা মাড়াবেন সোনম কাপুর। এর আগেও চারবার হেঁটেছেন তিনি। তবুও এবার তিনি নার্ভাস! কারণ আগে কখনও পরেননি এমন পোশাক গায়ে জড়িয়ে আসবেন ২৯ বছর বয়সী এই অভিনেত্রী।

এমনিতেই লালগালিচায় পায়চারির আগে বুক দুরু দুরু কাঁপতে থাকে সোনমের। তবে তাকে সাহস জোগাচ্ছেন ছোট বোন রিয়া কাপুর। তিনিই সোনমের স্টাইলিস্ট। জানা গেছে, রূপসজ্জাকর ও হেয়ারস্টাইলিস্টের বড়সড় একটি দল তার সহকারী হিসেবে কাজ করছে।

আজ শনিবার (১৬ মে) ছাড়াও ১৮ মে আবার লালগালিচায় আরেকটি পোশাক পরে দেখা দেবেন সোনম। তার আগে বলিউড তারকাদের মধ্যে লরিয়াল প্যারিসের পণ্যদূত হিসেবে হেঁটেছেন ক্যাটরিনা কাইফ। সোনম বলেছেন, 'আগামী বছর আমরা একসঙ্গে হাঁটতে পারবো আশা করি। '


শাবানা আজমির আহ্বান

কান উৎসবে চলচ্চিত্রের দিক থেকে সবার মনোযোগ ফ্যাশনে চলে গেছে। এমন মন্তব্য করলেন চলচ্চিত্র ও মঞ্চের বর্ষীয়ান অভিনেত্রী শাবানা আজমি। এবারের আসরে নাকি এটা আরও বেশি চোখে পড়ছে। তার মতে, ফ্যাশন প্যারেডের চেয়ে চলচ্চিত্রের প্রদর্শনী, আলোচনা ও সেমিনারকে আরও গুরুত্ব দেওয়া উচিত। গত ১৫ মে টুইটারে তিনি বলেছেন, 'কানে দ্বিতীয় দিন ঘুরে মনে হলো জামা-কাপড়ের প্যারেডে এসেছি! ভুলে গেলে চলবে না এটা চলচ্চিত্র উৎসব, ফ্যাশন শো নয়। চলচ্চিত্র ও নির্মাতাদের দিকে আলোকপাত করা উচিত সবার। ' ১৯৭০ সালে শাবানার 'নিশান্ত' ছবিটি কানে প্রতিযোগিতা বিভাগে এসেছিলো। এটি পরিচালনা করেন শ্যাম বেনেগাল। কানে এবারের আসনে শাবানা অভিনীত 'জাজবা'র প্রথম ট্রেলার উন্মোচন হবে। এর প্রধান নায়িকা ঐশ্বরিয়া রাই বচ্চন।

(বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর প্রকাশিত হচ্ছে www.rabbitholebd.com এর সৌজন্যে। )

ফ্রান্স সময় : ১১৫১ ঘণ্টা, মে ১৬, ২০১৫
জেএইচ

** কান পেতে রই
** সব আকর্ষণ কানজুড়ে
** এলেন উডি অ্যালেন!
** বন্ডকন্যা ও বন্ডের অর্ধাঙ্গিনীর সামনে
** কানে সামনের সারিতে নারীরা
** মেক্সিকান রূপের রানীর গল্প
** বাংলাদেশ ভালো খেলছে শুনেছি : শার্লিজ থেরন
** কান উৎসবের পর্দা উঠলো
** কানের লালগালিচায় ক্যাটরিনা
** কান নিয়ে কানাকানি!
** ষাট বছরে স্বর্ণপাম
** কান উৎসবের খুঁটিনাটি
** কানে চোখ রাখুন
** প্যারিসে এক টুকরো কান
** রোড টু কান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।