ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

শর্টস আর স্কার্টের ভিড়ে তারা দু'জন

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, মে ১৬, ২০১৫
শর্টস আর স্কার্টের ভিড়ে তারা দু'জন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কান (ফ্রান্স) থেকে: প্যালেস দ্য ফেস্টিভ্যাল ভবনের সামনে যেতেই চোখে পড়লো তিনজনকে ঘিরে মানুষের জটলা। লালগালিচায় দাঁড়িয়ে আছেন তারা।

একটু এগোতেই চোখে পড়লো তিন ইরানিকে। তারা হলেন অভিনেত্রী সারা বায়াত, অভিনেতা পেজমান বাজেগি ও পরিচালক ইদা পানাহানদেহ।

বাংলাদেশ থেকে এসেছি পরিচয় দিতেই সারা বললেন, 'খোশ আমদিদ (স্বাগতম)। ' এরপর সময় নষ্ট না করে তাদের ছবি তুলে ফেললাম। সারা বেশ প্রাণোচ্ছল। ইরানের প্রথা মেনে নিজেদের প্রায় ঢেকে রেখেছেন সারা ও ইদা। মাথায় কাপড় দেওয়া। এই কান শহরে শর্টস আর স্কার্ট পরা মেয়ের ভিড়ে তাই তারা এমনিতেই আলাদা হয়ে গিয়েছিলেন।

ইরান থেকে এই তিনজন উড়ে এসেছেন 'নাহিদ'কে নিয়ে। এটি এক নারীর নাম। প্রথম বিয়েতে সুখপাখি ধরা দেয়নি তার হাতে। ১০ বছরের পুত্রসন্তানকে নিয়ে একাই থাকে সে। ইরানের আইন অনুযায়ী সন্তানরা বাবার কাছেই থাকতে পারে। তবে দ্বিতীয় করতে পারবে না- প্রাক্তন স্বামীর এই শর্তে ছেলেকে নিজের কাছে রাখার অনুমতি পায় নাহিদ। এদিকে আরেকজনের সঙ্গে মেয়েটার সখ্য গড়ে ওঠে। ছেলেটা তাকে খুব ভালোবাসে। নাহিদকে সে বিয়ে করতে চায়। নাহিদ কী করবে? নারী হিসেবে নিজের নতুন জীবন শুরু করবে নাকি সন্তানকে কাছে রাখতে মা হয়েই থাকবে? এই উত্তর মিলবে 'নাহিদ' ছবিতে। কান উৎসবের ৬৮তম আসরে আনসার্টেন রিগার্ড বিভাগে নির্বাচিত হয়েছে এটি।

ইরানের প্রামাণ্যচিত্র ও নিরীক্ষাধর্মী চলচ্চিত্র কেন্দ্রের (ডিইএফসি) প্রযোজনায় ছবিটি পরিচালনা করেছেন  ইদা পানাহানদেহ। তিনি হলেন ইরানের নতুন প্রজন্মের নির্মাতা। এক দশক ধরে টিভি, স্বল্পদৈর্ঘ্য ছবি ও প্রামাণ্যচিত্র নির্মাণ করে হাত পাকিয়েছেন তিনি। 'নাহিদ' তার প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র। ইদা ছবিটি নিয়ে সংক্ষেপে বললেন, 'আমরা ইরানের যে সমাজকে চিনি বা জানি সেখানে স্বাধীনতা পেতে নারীদের অনেক চড়াই-উতরাই পেরোতে হয়। এ ছবিতে তাই তাদের গল্পই বলতে চেয়েছি। তালাকপ্রাপ্তা নারীদের দৃষ্টিকোণ থেকে এটি নির্মাণ করেছি। সারা বায়াত অসাধারণ অভিনয় করেছেন এ চরিত্রে। '

সারা কিন্তু এর আগেও কানে এসেছিলেন। আসগর ফারহাদির 'অ্যা সেপারেশন' ছবিতে দেখা গেছে তাকে। এটি অস্কারে সেরা বিদেশি ভাষার ছবির পুরস্কার পাওয়ার পাশাপাশি মৌলিক চিত্রনাট্য বিভাগে মনোনীত হয়েছিলো। বার্লিন চলচ্চিত্র উৎসবে প্রথশ ইরানি ছবি হিসেবে এটি জেতে স্বর্ণভল্লুক পুরস্কার। সারা-সহ এর অন্য অভিনেত্রীরাও বার্লিনে সম্মিলিত অভিনয়ের পুরস্কার পান। কোনো সংলাপ ছাড়াই নানান রকম আবেগ ফুটিয়ে তুলে প্রশংসিত হয়েছেন সারা। হাতে সময় অল্প। কিছুক্ষণের মধ্যেই তাদেরকে ঢুকতে হবে ভেতরে। সকাল ১১টায় সাল দিবুসিতে ছবিটির উদ্বোধনী প্রদর্শনী হবে।

এই ফাঁকে ৩৫ বছর বয়সী এই অভিনেত্রীর কাছে ইরানের চলচ্চিত্র শিল্প নিয়ে তার দৃষ্টিভঙ্গি কী জানতে চাইলাম। উত্তরে তিনি বললেন, 'দেখুন মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ইরানের ছবিই একমাত্র আন্তর্জাতিক বাজারে আমদানি হচ্ছে। আব্বাস কিওরোস্তামি, আসগর ফারহাদি, বানিয়েতেমাদ-সহ অনেকেই আমাদের সংস্কৃতির সীমানা পেরোতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।   তবে এটা ঠিক, ইউরোপ ও আমেরিকার মতো অনায়াসে আমরা ছবি তৈরি করতে পারি না। কারণ আমাদের একই বাজেট নেই। আমাদের হাত বাঁধা। তবুও অভিনয়ের মাধ্যমে স্বপ্নকে ছোঁয়ার আপ্রাণ চেষ্টা করছি। '

ইরানের প্রথম সারির তারকা সারার স্বপ্নপূরণের যাত্রা চলতে থাকুক। শুভকামনা জানিয়ে বিদায় নিলাম। তিনিও বললেন, 'খোদা হাফেজ। '

(বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর প্রকাশিত হচ্ছে www.rabbitholebd.com এর সৌজন্যে। )

ফ্রান্স সময় : ১৪৫৮ ঘণ্টা, মে ১৬, ২০১৫
জেএইচ

** কানে শোনা, কানে দেখা
** কান পেতে রই
** সব আকর্ষণ কানজুড়ে
** এলেন উডি অ্যালেন!
** বন্ডকন্যা ও বন্ডের অর্ধাঙ্গিনীর সামনে
** কানে সামনের সারিতে নারীরা
** মেক্সিকান রূপের রানীর গল্প
** বাংলাদেশ ভালো খেলছে শুনেছি : শার্লিজ থেরন
** কান উৎসবের পর্দা উঠলো
** কানের লালগালিচায় ক্যাটরিনা
** কান নিয়ে কানাকানি!
** ষাট বছরে স্বর্ণপাম
** কান উৎসবের খুঁটিনাটি
** কানে চোখ রাখুন
** প্যারিসে এক টুকরো কান
** রোড টু কান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।