ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

ম্যাকোনাহে ও নাওমি ওয়াটসের সঙ্গে কিছুক্ষণ

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৫ ঘণ্টা, মে ১৬, ২০১৫
ম্যাকোনাহে ও নাওমি ওয়াটসের সঙ্গে কিছুক্ষণ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কান (ফ্রান্স) থেকে: কান উৎসবে সংবাদ সম্মেলন কক্ষে কলাকুশলীরা আসার আগে চেয়ারের সামনে নাম দিয়ে রাখা হয়। নাওমি ওয়াটস ঢুকেই করলেন ভুল! তিনি প্রায় বসেই পড়েছিলেন পরিচালক গাস ফন স্যান্টের আসনে।

হঠাৎ নাম চোখে পড়তেই মার্কিন এই অভিনেত্রীর মুখ থেকে বেরিয়ে এলো, 'সরি!' গাসের পাশাপাশি নাওমির আরেক পাশে দাঁড়িয়ে থাকা ম্যাথু ম্যাকোনাহে মজা পেলেন বিষয়টাতে।

ম্যাথুর জন্যই সাংবাদিকদের অপেক্ষা ছিলো বেশি। ২০১২ সাল থেকে তার ক্যারিয়ার ক্রমে উঁচুতেই উঠছে। 'ম্যাজিক মাইক'-এ পানশালার নাচিয়ে, 'পেপারবয়' ছবিতে অনুসন্ধানী সাংবাদিক, 'মাড'-এ ফেরারি চরিত্রগুলোর সুবাদে রোমান্টিক ভাবমূর্তি থেকে সাফল্যের সঙ্গে বেরিয়ে আসতে পেরেছেন ৪৫ বছর বয়সী এই মার্কিন অভিনেতা। তিনি এখন উচ্চাকাঙ্ক্ষী, জটিল ও দুর্বোধ্য চরিত্র বেছে নিয়ে নিজের প্রতিভার পূর্ণ সদ্ব্যবহার করছেন। তার জীবনের অন্যতম দিক হলো 'ডালাস বায়ার্স ক্লাব'-এর জন্য অস্কারে সেরা অভিনেতার পুরস্কার জয়। এবার গাস ফন স্যান্ট পরিচালিত 'দ্য সি অব ট্রিস' ছবির মাধ্যমে আরও চ্যালেঞ্জের মধ্যে ঢুকলেন তিনি। নিঃসন্দেহে এটি তার জন্য আরেকটি বড় চরিত্র। সাংবাদিকদের ম্যাথু বললেন, 'গত পাঁচ বছরে আমার পড়া সেরা চিত্রনাট্য এটি। মাথা এখানে কাজ করবো কি-না তা নিয়ে ভাবিইনি। এ ছবিতে সবকিছুর উর্ধ্বে গিয়ে জীবনের প্রতি শ্রদ্ধার কথাই বলা হয়েছে। ' নাওমি যোগ করে বললেন, 'মানুষ যা চায় তা তারা বিশ্বাস করে। এ ছবিতে নির্দিষ্ট কোনো বক্তব্য নেই। এটি জীবনকে বোঝার ছবি। '


'দ্য সি অব ট্রিস'-এ আর্থার ব্রেনান ও জোয়ান ব্রেনান চরিত্রে দেখা গেলো ম্যাথু আর নাওমিকে। আজ শনিবার (১৬ মে) উৎসবের চতুর্থ দিন বেলা সাড়ে ১১টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে এর উদ্বোধনী প্রদর্শনী হয়ে গেলো। শুরুতেই সংবাদ সম্মেলনের সভাপতি অঁরি বেহা উল্লেখ করতে ভুললেন না, 'এলিফ্যান্ট' (২০০৩) ছবির স্বর্ণপাম জিতেছিলেন গাস। এর দুই বছর পর তার 'লাস্ট ডেজ' টেকনিক্যাল গ্র্যান্ড পুরস্কার জেতে। ২০০৭ সালে গাসের 'প্যারানয়েড পার্ক' কানের ৬০ বছর পূর্তির বিশেষ পুরস্কার পায়। সর্বশেষ ২০১১ সালে তার 'রেস্টলেস' আনসার্টেন রিগার্ড বিভাগে প্রদর্শিত হয়।

গাসের এবারের ছবির গল্প রহসম্যয় জাপানি অরণ্যকে ঘিরে। আওকিগাহারা বনে ঢুকে পড়লে মনে হবে স্বপ্নের মতো কোনো জায়গা। সারি সারি বৃক্ষরাজি দেখে আনন্দে মন নেচে উঠবে। আর্থার ব্রেনান আত্মাহুতির জন্য ওই বনে যায়। কিন্তু আত্মঘাতীর সিদ্ধান্ত নেওয়া তাকুমির সঙ্গে সাক্ষাতের পর তার পরিকল্পনা ভেস্তে যেতে থাকে। শুরু হয় দু'জনের টিকে থাকার যাত্রা। আহত তাকুমিকে উদ্ধারের সিদ্ধান্ত নেয় আর্থার।

এমন চরিত্র যে ম্যাথুকেই মানায়, তা কানে অংশগ্রহণকারী সংবাদকর্মীরা বুঝেছেন ছবিটি দেখে। তিনি শুধু সাধারণ দর্শক নন, তারকা আর সাংবাদিকদেরও তারকা! সংবাদ সম্মেলন শেষ হতে না হতেই তার কাছে অটোগ্রাফ চাওয়ার জন্য সবার মধ্যে হূলস্থুল দেখে তা আরেকবার বোঝা গেলো। ধন্যবাদ ম্যাথু, আমাকেও অটোগ্রাফ দেওয়ার জন্য! সঙ্গে নাওমিকেও। তিনিও বাংলানিউজকে হাসিমুখে অটোগ্রাফ দিলেন।
(বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর প্রকাশিত হচ্ছে www.rabbitholebd.com এর সৌজন্যে। )

ফ্রান্স সময় : ১৮৫০ ঘণ্টা, মে ১৬, ২০১৫
জেএইচ

** শর্টস আর স্কার্টের ভিড়ে তারা দু'জন
** কানে শোনা, কানে দেখা
** কান পেতে রই
** সব আকর্ষণ কানজুড়ে
** এলেন উডি অ্যালেন!
** বন্ডকন্যা ও বন্ডের অর্ধাঙ্গিনীর সামনে
** কানে সামনের সারিতে নারীরা
** মেক্সিকান রূপের রানীর গল্প
** বাংলাদেশ ভালো খেলছে শুনেছি : শার্লিজ থেরন
** কান উৎসবের পর্দা উঠলো
** কানের লালগালিচায় ক্যাটরিনা
** কান নিয়ে কানাকানি!
** ষাট বছরে স্বর্ণপাম
** কান উৎসবের খুঁটিনাটি
** কানে চোখ রাখুন
** প্যারিসে এক টুকরো কান
** রোড টু কান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।