ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

জনারণ্যে জমজমাট সব

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০১ ঘণ্টা, মে ১৭, ২০১৫
জনারণ্যে জমজমাট সব ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কান (ফ্রান্স) থেকে: কান শহরের সবকিছুর দাম এখন চড়া। বিশেষ করে হোটেল আর খাবার।

উৎসবের টানে এই শহরে এসে উঠেছি মান্দালিউ লা ন্যাপোলের একটি অ্যাপার্টমেন্টে। রোজ সকালে এখান থেকে প্যালেস দ্য ফেস্টিভ্যাল ভবনে যাওয়ার সময় নিয়মিত কিছু দৃশ্য চোখে পড়ে। ক্যাপিতো, ব্লেরিওত, সেন্ট ক্যাসিয়েন, বুলভার্ড রিডার, প্লেস দু মার্শে এমন কিছু এলাকা পেরিয়ে আসতে হয় উৎসবে।

পথিমধ্যে দেখলাম সব হোটেল আর রেস্তোরাঁর মূল ফটকে কান উৎসবের পোস্টার লাগানো। মে মাসেই কানের হোটেল ও খাবারের দাম থাকে চড়া। প্যারিসে যেখানে গরুর মাংস কেজিপ্রতি ৫ ইউরো, কানে তা ২৬ ইউরো! এর মধ্যেও একটা ইতিবাচক দিক খুঁজে পাওয়া গেলো। একটা শহরের প্রায় পুরোভাগই উৎসবের সঙ্গে একাত্ম। বুঝুন তাহলে কানের কি আকর্ষণ!


আজ শনিবার (১৬ মে) উৎসবের চতুর্থ দিন দুপুরে প্যালেস দ্য ফেস্টিভ্যাল ভবনের সামনে দিয়ে ব্যারন লোগোসংবলিত ছাদখোলা গাড়িতে চড়ে তিন তরুণী বিনামূল্যে ক্যাপ ও টি-শার্ট বিলি করছিলো। ফরাসি ভাষায় তাদের বলা কথাটার বাংলা করলে দাঁড়ায়- 'কে নেবেন! কে নেবেন!' তাদের কাছ থেকে উপহার পেয়ে সবাই বলছিলো- 'মার্সি'। ফরাসি কথাটার বাংলা হলো- ধন্যবাদ।


এদিকে অন্যান্য দিনের তুলনায় আজ উৎসবে অংশগ্রহণকারীর সংখ্যা আরও বেশি। দিনে দিনে বাড়ছে। দোতলায় তথ্যকেন্দ্রের একপাশে আজকের দিনের ছবির সূচি সাজানো। প্রতিদিনই থাকে এটা। তবে পাল্টে যায় সূচির প্রচ্ছদে ব্যবহৃত ইনগ্রিড বার্গম্যানের মুখ। কিংবদন্তি এই অভিনেত্রীর নানা সময়ের দুর্লভ সব ছবি দিয়ে সাজানো হয় সূচি। কারণ তার জন্মশতবর্ষ উপলক্ষে সাজানো হয়েছে কান উৎসবের ৬৮তম আসরের অফিসিয়াল পোস্টার।  


প্রতিযোগিতা বিভাগ
গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সকালে ন্যানি মোরেত্তির 'মিয়া মাদ্রে'র (মাই মাদার) উদ্বোধনী প্রদর্শনীর মধ্য দিয়ে শুরু হয় চতুর্থ দিনের আয়োজন। একই স্থানে বিকেল আর সন্ধ্যায়ও ছবিটির প্রদর্শনী হয়। ইতালিয়ান এই নির্মাতার 'দ্য সানস রুম' ২০০১ সালে স্বর্ণপাম জেতে। সর্বশেষ ২০১০ সালে 'উই হ্যাভ অ্যা পোপ' কানে মূল প্রতিযোগিতা বিভাগে ছিলো। সেলুলয়েডে কাল্পনিক আত্মজীবনী তুলে ধরার মাস্টার বলা হয় তাকে। এবারের ছবিতে তিনি দেখিয়েছেন পরিবারে দৈনন্দিন জীবনের চেনা মুহূর্তগুলো। গল্পটা ব্যক্তিগত ও পেশাদার জীবনের টানাপোড়েনে পরা প্রখ্যাত নারী প্রযোজক মার্গেরিটাকে ঘিরে। মায়ের মৃত্যুর পরই এর গল্প লিখেছেন ন্যানি। এতে অভিনয়ও করেছেন তিনি। এ ছাড়া আছেন মার্গেরিটা বাই ও জন টারটারো।

প্রতিযোগিতা বিভাগের আরেক ছবি গাস ফন স্যান্ট পরিচালিত 'দ্য সি অব ট্রিস' দেখানো হয় বেলা সাড়ে ১১টা এবং রাত ৯টায়। সাল দু সোসানতিয়েমেতে দুপুরে ছিলো আগের দিন প্রদর্শিত 'দ্য লবস্টার'।


আনসার্টেন রিগার্ড ও ক্যামেরা দ'র
প্রথম ছবি বানিয়েছেন এমন নির্মাতাদের মধ্যে ইরানের ইদা পানাহানদেহ অন্যতম। তার পরিচালিত 'নাহিদ' আছে আনসার্টেন রিগার্ডে। পাশাপাশি প্রথম ছবির নির্মাতা হিসেবে তিনি বিবেচিত হচ্ছেন ক্যামেরা দ'র বিভাগের জন্যও। সকালে ও বিকেলে সাল দিবুসিতে দেখানো হয় ছবিটি। আনসার্টেন রিগার্ডে আগের দিন দেখানো 'দ্য ফোর্থ ডিরেকশন' এবং 'দ্য শেমলেস' এবং গ্রিমুর হ্যাকোনারসনের 'র্যামস' প্রদর্শিত হয় সাল বাজিনে। এ ছাড়া সাল দিবু্সিতে দুপুর ও রাতে ছিলো নারী নির্মাতা অ্যালিস উইনোকুরের 'ম্যারিল্যান্ড'।


বিশেষ প্রদর্শনী
হলিউড অভিনেত্রী নাটালি পোর্টম্যান পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করলেন কান উৎসবে। সাল বুনুয়েলে তার নির্মিত 'অ্যা টেল অব লাভ অ্যান্ড ডার্কনেস'-এর উদ্বোধনী প্রদর্শনী হয়েছে সন্ধ্যায়, সাল বুনুয়েলে। এটি লড়ছে ক্যামেরা দ'র-এর জন্য। এর বিষয়বস্তু চল্লিশ দশকে ইসরায়েলের স্বাধীনতা পাওয়ার প্রাক্কালে একটি পরিবারের অভিজ্ঞতা।   এটি তৈরি হয়েছে ২০০৪ সালে প্রকাশিত আমোস ওজের একই নামের উপন্যাস অবলম্বনে। নাটালি বলেছেন, 'আমার নানা-নানী সম্পর্কে অনেক গল্প শুনেছি। বইপত্র ঘেঁটে তাদের নতুন ভাষা হিব্রু শেখা এবং ইসরায়েল ও ইউরোপের সঙ্গে তাদের সম্পর্ক ইত্যাদি। এটাকে পারিবারিক বিষয় মনে হয়েছে যা ছড়িয়ে দেওয়া যেতে পারে। ' অস্কারজয়ী নাটালি ২০০৮ সালে 'ইভ' নামে একটি স্বল্পদৈর্ঘ্য ছবি বানিয়েছেন। একই বছর 'নিউইয়র্ক, আই লাভ ইউ' ছবিরও অংশবিশেষ পরিচালনা করেন তিনি। এর আগে ওঙ কার ওয়াই পরিচালিত 'মাই ব্লুবেরি নাইটস' (২০০৭) এবং আমোস গিতাই পরিচালিত 'ফ্রি জোন' (২০১৩) ছবির জন্য কানে এসেছিলেন ৩৩ বছর বয়সী এই ইসারায়েলি অভিনেত্রী। এ ছাড়া ২০০৮ সালে প্রতিযোগিতা বিভাগের বিচারক প্যানেলে ছিলেন তিনি।

বিশেষ প্রদর্শনী হিসেবে এদিন পাভলে ভুকোভিচ পরিচালিত 'পানামা' ছবিরও উদ্বোধনী প্রদর্শনী হয়েছে  সাল দু সোসানতিয়েমেতে।


মধ্যরাতের আয়োজন
চতুর্থ দিন মধ্যরাতের আয়োজনে রাত সাড়ে ১১টায় আসিফ কাপাডিয়া পরিচালিত 'অ্যামি' প্রামাণ্যচিত্রের উদ্বোধনী প্রদর্শনী হয়েছে। প্রয়াত ব্রিটিশ গায়িকা অ্যামি ওয়াইনহাউসের জীবনকে ঘিরেই তৈরি হয়েছে এটি।   ইংরেজ রক গানে অ্যামির উত্থান, তার জনপ্রিয়তা এবং মর্মান্তিক মৃত্যুর কথা রয়েছে এতে। ২০১১ সালে মাত্র ২৭ বছর বয়সে মাদকের বিষক্রিয়ায় মারা যান তিনি। ছবিটি তৈরির জন্য শতাধিক মানুষের সাক্ষাৎকার নিয়েছেন আসিফ।

লালগালিচায় যারা
উৎসবের চতুর্থ দিন উল্লেখযোগ্য তারকাদের মধ্যে লালগালিচায় পা মাড়িয়েছেন ফরাসি অভিনেত্রী ইমানুয়েলে বিয়ার্ট, ফরাসি অভিনেতা ভিনসেন্ট ক্যাসেল, জ্যঁ দুজারদ্যঁ, ল্যাম্বার্ট উইলসন, নির্মাতা মিশেল আজানাভিসিয়ুস, অভিনেত্রী মেলানি লঁরা, ব্রিটিশ গায়িকা শেরিল ফার্নান্দেজ-ভার্সিনি, ভারতীয় অভিনেত্রী নন্দিতা দাস, সোনম কাপুর, মার্কিন অভিনেত্রী জেন ফন্ডা, জুলিয়ান মুর, নাওমি ওয়াটস, এমা স্টোন, জেন সিমুর, অ্যান্ডি ম্যাকডাউয়েল, মেক্সিকান অভিনেত্রী সালমা হায়েক, ইসরায়েলি অভিনেত্রী নাটালি পোর্টম্যান, মার্কিন অভিনেতা শন পেন, ম্যাথু ম্যাকোনাহে, টম হার্ডি, নিকোলাস হল্ট, মডেল কার্লি ক্লস, উপস্থাপিকা অ্যামি পোয়েহলার, ডাচ মডেল ডাউজেন ক্রোস, রুশ মডেল নাতাশা পলি প্রমুখ।

অন্যান্য বিভাগ
আগের দিন প্রদর্শিত প্রতিযোগিতার বাইরের ছবি উডি অ্যালেনের 'ইরেশনাল ম্যান' দেখানো হয়েছে সাল দু সোসানতিয়েমেতে। নানা দেশের উঠতি নির্মাতাদের পদচারণায় মুখর ছিলো মার্শে দু ফিল্ম।

সমুদ্র সৈকতে ছবি দেখার আয়োজন সিনেমা ডি লা প্লাজ বিভাগে গতকাল ছিলো মার্সেল কার্নের 'হোটেল দু নর' (১৯৩৮)। কান ক্ল্যাসিকস বিভাগে দুপুরে দেখানো হয়েছে লিনো ব্রোকা পরিচালিত 'ইনসিয়াং' (১৯৭৬)। একই স্থানে বিকেলে ছিলো গ্যাব্রিয়েল ক্লার্ক ও জন ম্যাককেনা পরিচালিত 'স্টিভ ম্যাককুইন: দ্য ম্যান অ্যান্ড লে ম্যানস'। রাতে প্রদর্শিত হয়েছে 'দ্য গোল্ডেন পামস লিজেন্ড'। এ ছবির সুবাদে ক্যামেরা দ'র বিভাগে লড়ছেন পরিচালক অ্যালেক্সিস ভেলার।

পঞ্চম দিনের আগাম কথা
কান উৎসবের পঞ্চম দিনে মূল প্রতিযোগিতা বিভাগের ছবি 'ক্যারল' তারকা কেট ব্ল্যানচেটের দিকে নজর থাকবে সবার।

(বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর প্রকাশিত হচ্ছে www.rabbitholebd.com এর সৌজন্যে। )

ফ্রান্স সময় : ২০৩৪ ঘণ্টা, মে ১৬, ২০১৫
জেএইচ

** দেখা দিলেন ঐশ্বরিয়া
** হঠাৎ ডায়েন ক্রুজারের বিকিনি!
** ম্যাকোনাহে ও নাওমি ওয়াটসের সঙ্গে কিছুক্ষণ
** শর্টস আর স্কার্টের ভিড়ে তারা দু'জন
** কানে শোনা, কানে দেখা
** কান পেতে রই
** সব আকর্ষণ কানজুড়ে
** এলেন উডি অ্যালেন!
** বন্ডকন্যা ও বন্ডের অর্ধাঙ্গিনীর সামনে
** কানে সামনের সারিতে নারীরা
** মেক্সিকান রূপের রানীর গল্প
** বাংলাদেশ ভালো খেলছে শুনেছি : শার্লিজ থেরন
** কান উৎসবের পর্দা উঠলো
** কানের লালগালিচায় ক্যাটরিনা
** কান নিয়ে কানাকানি!
** ষাট বছরে স্বর্ণপাম
** কান উৎসবের খুঁটিনাটি
** কানে চোখ রাখুন
** প্যারিসে এক টুকরো কান
** রোড টু কান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।