ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

রূপে-গুণে অনন্যা কেট ব্ল্যানচেট

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, মে ১৭, ২০১৫
রূপে-গুণে অনন্যা কেট ব্ল্যানচেট ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কান (ফ্রান্স) থেকে: সংবাদ সম্মেলনে প্রতিদিন হাস্যরসপূর্ণ ঘটনা দেখা যায়। শুধু গুরুগম্ভীর আলোচনাই নয়, রসিকতাও কম হয় না।

তারকাদের কার কেমন রসবোধ, তা বোঝা যায় এখানে। কেট ব্ল্যানশেট যে কম যান না তা বুঝিয়ে দিলেন পেটে খিল ধরিয়ে!

যদিও ভেবেছিলাম তিনি একটু বেশিই গম্ভীর হবেন। সময় যতো গড়িয়েছে, ততোই ধারণাটি গেছে ভুলের ঘরে!‍ বলে রাখা ভালো হলিউডে সবচেয়ে সেরা ৫০ আধুনিক মানুষের তালিকায় তিনি অন্যতম।  

পিপল ম্যাগাজিনের চোখে বিশ্বের সবচেয়ে সুন্দর ৫০ মানুষের মধ্যেও আছে তার নাম। এম্পায়ারের ম্যাগাজিনের দৃষ্টিতে চলচ্চিত্র ইতিহাসে ১০০ যৌন আবেদনময়ী তারকার তালিকায়ও আছেন ৪৬ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান অভিনেত্রী। রূপে-গুণে অনন্যা কেট এক 'ব্লু জেসমিন' দিয়েই ৪২টি পুরস্কার ঘরে তুলেছেন। হলিউডে আর কারও এই কীর্তি নেই।

কেট এবার কানে এসেছেন 'ক্যারল' ছবির জন্য। এটি পরিচালনা করেছেন টড হায়েন্স। আজ রোববার (১৭ মে) দুপুর ১২টায় এর উদ্বোধনী প্রদর্শনী হয়েছে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে। এর প্রেক্ষাপট ১৯৫০ সালের নিউইয়র্ক। গল্পে দেখা যায়- মধ্যবিত্ত নারী ক্যারল সংসার জীবনে সুখী নয়। একটি ডিপার্টমেন্ট স্টোরের উচ্চাকাঙ্ক্ষী কর্মচারী থেরেসের সঙ্গে সাক্ষাৎ হয় তার। প্রথম দর্শনেই একে অপরের প্রতি ভালো লাগা জন্মায়। ক্রমেই তা প্রেমে পরিণত হয়। তারপর তারা আমেরিকাজুড়ে ঘুরে বেড়াতে বেরিয়ে পড়ে।

১৭ বছর পর টডের ছবি আবার কানে এলো। সর্বশেষ ১৯৯৮ সালে 'ভেলভেট গোল্ডমাইন' প্রতিযোগিতা বিভাগে ছিলো। স্বর্ণপাম না জিতলেও বেস্ট আর্টিস্টিক কন্ট্রিবিউশন পুরস্কার পেয়েছে এটি। তার এবারের ছবির চিত্রনাট্য তৈরি হয়েছে ১৯৫২ সালে প্রকাশিত প্যাট্রিসিয়া হাইস্মিথের 'ক্যারল' উপন্যাস অবলম্বনে। সংবাদ সম্মেলনে টড বলেন, 'দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ ভাগ ও পঞ্চাশ দশকের শুরুর মাঝে নিউইয়র্ক শহরের পরিবর্তনকে তুলে ধরতে চেয়েছি। '

এই টডের পরিচালনায় আট বছর আগে 'আই অ্যাম নট দেয়ার' ছবিতে গায়ক বব ডিলান চরিত্রে অভিনয় করে সাড়া ফেলেছিলেন কেট। নারী হয়েও পুরুষ চরিত্রে কি অনায়াসেই না মানিয়ে নিলেন নিজেকে! সত্যিকারের তারকা চরিত্রে আরও একবার আমরা তাকে দেখেছি। এগারো বছর আগে মার্টিন স্করসেজি পরিচালিত 'দ্য এভিয়েটার'-এ হলিউড অভিনেত্রী ক্যাথেরিন হেপবার্নের ভূমিকায় পর্দায় এসেছিলেন তিনি। এর জন্য অস্কারও এসেছে তার ঘরে। কোনো অস্কারজয়ীর চরিত্রে কাজ করে অস্কার জেতার ঘটনা তিনিই প্রথম জন্ম দিয়েছেন। অস্ট্রেলিয়ার একমাত্র অভিনেত্রী হিসেবে দু'বার অস্কার জেতার রেকর্ডও কেটের দখলে।   সেরা অভিনেত্রী ও সেরা পার্শ্ব-অভিনেত্রী বিভাগে অস্কারজয়ী ছয়জন অভিনেত্রীর অভিজাত ক্লাবের সদস্য তিনি। এ ছাড়া একই বছর ভিন্ন ছবিতে কাজের জন্য এ দুটি বিভাগে মনোনীত ১১ অভিনেত্রীর মধ্যেও আছে তার নাম। সত্যিকারের মানুষের (রানী এলিজাবেথ, ক্যাথেরিন হেপবার্ন ও বব ডিলান) চরিত্রে অভিনয় করে মোট চারবার অস্কার মনোনয়ন পেয়েছেন কেট।

প্রশ্ন করার সুযোগ পেয়ে কেটকে বললাম, বাংলাদেশেও আপনার প্রচুর ভক্ত। এবার প্রশ্ন ছুঁড়ে দিলাম- অভিনয়ে আপনার অনুপ্রেরণার উৎস কী? তার উত্তর- 'চারপাশে যা দেখি তা কাজে লাগাই। মানুষকে দেখার মধ্যে অভিনয় শেখার নিবিড় সম্পর্ক আছে। পরিচালকের কথা শুনি মন দিয়ে। তিনি যা বলেন তা অনুসরণ করি। '

'ক্যারল' ছবিটি সমকামিতা বিষয়ক। এ নিয়ে তার ভাষ্য, 'দেখুন যৌনতা প্রত্যেকের কাছে ব্যক্তিগত বিষয়। তবে কাজ করে বুঝেছি, এ ছবিতে মনোবিজ্ঞানকে প্রাধান্য দেওয়া হয়েছে। '

সংবাদ সম্মেলন শেষে এগিয়ে যেতেই কেট হাসিমুখে অটোগ্রাফ দিলেন। এই সুযোগে সেলফিও তোলা হয়ে গেলো তার সঙ্গে। কেট ব্ল্যানচেট বলে কথা!

দুপুরে দেখা হয়নি। সন্ধ্যায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে আবার 'ক্যারল'-এর প্রদর্শনী হবে। কেটের সঙ্গে কথা বলার জন্য আগেরটা মিস করেছি, এবার আর সুযোগটা হাতছাড়া করা যাবে না!

(বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর প্রকাশিত হচ্ছে www.rabbitholebd.com এর সৌজন্যে। )

ফ্রান্স সময় : ১৪১৯ ঘণ্টা, মে ১৭, ২০১৫
জেএইচ/

** দেখা দিলেন ঐশ্বরিয়া
** পাঁচ ঘণ্টায় তিন রকম সোনম
** কানের লালগালিচায় ‘পরবাসিনী’র নায়িকা
** জনারণ্যে জমজমাট সব
** দেখা দিলেন ঐশ্বরিয়া
** হঠাৎ ডায়েন ক্রুজারের বিকিনি!
** ম্যাকোনাহে ও নাওমি ওয়াটসের সঙ্গে কিছুক্ষণ
** শর্টস আর স্কার্টের ভিড়ে তারা দু'জন
** কানে শোনা, কানে দেখা
** কান পেতে রই
** সব আকর্ষণ কানজুড়ে
** এলেন উডি অ্যালেন!
** বন্ডকন্যা ও বন্ডের অর্ধাঙ্গিনীর সামনে
** কানে সামনের সারিতে নারীরা
** মেক্সিকান রূপের রানীর গল্প
** বাংলাদেশ ভালো খেলছে শুনেছি : শার্লিজ থেরন
** কান উৎসবের পর্দা উঠলো
** কানের লালগালিচায় ক্যাটরিনা
** কান নিয়ে কানাকানি!
** ষাট বছরে স্বর্ণপাম
** কান উৎসবের খুঁটিনাটি
** কানে চোখ রাখুন
** প্যারিসে এক টুকরো কান
** রোড টু কান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।