ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

দিনভর কান-টান উত্তেজনা!

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৮ ঘণ্টা, মে ১৮, ২০১৫
দিনভর কান-টান উত্তেজনা!

কান (ফ্রান্স) থেকে : দুই জোড়া পেরিয়ে পাঁচের ঘরে এলো ৬৮তম কান চলচ্চিত্র উৎসবের দিনের সংখ্যা। পঞ্চম দিন সকাল থেকে রাত অবধি সংবাদকর্মী ও আলোকচিত্রীদের সামনে অনেক তারকা সমবেত হয়েছেন।

সকাল সাড়ে দশটায় 'মন রই' (মাই কিং) ছবির তারকা ভিনসেন্ট ক্যাসেল ও ইমানুয়েলে ব্যাকত ফটোকলে আসেন। তারপর তারা চলে যান সংবাদ সম্মেলনে। এদিকে ফটোকলে এসে হাজির নাটালি পোর্টম্যান। আগের দিনই দেখানো হয়েছে তার পরিচালিত প্রথম ছবি 'অ্যা টেল অব লাভ অ্যান্ড ডার্কনেস'। রাতে তিনি লালগালিচায়ও ছিলেন। ফটোকল থেকে নাটালি চলে যেতেই আসেন 'নাহিদ' ছবির ইরানি কলাকুশলীরা। তাদের মধ্যে অভিনেত্রী সারা বায়াতকে ঘিরেই সবার আগ্রহ ছিলো বেশি। দুপুর হতেই দেখা দেন 'ক্যারল' তারকা কেট ব্ল্যানচেট ও রুনি মারা। ফটোকল শেষে তারা অংশ নেন সংবাদ সম্মেলনে। দুপুরে আসেন 'ম্যাকাডাম স্টোরিস' ছবির দুই ফরাসি অভিনেত্রী ইসাবেলা হাপাত ও ভ্যালেরিয়া ব্রুনি-তেদেশি।

উৎসবের পঞ্চম দিন উল্লেখযোগ্য তারকাদের মধ্যে কানে অংশ নিয়েছেন বলিউড অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চন, নন্দিতা দাস, সোনম কাপুর, মার্কিন অভিনেত্রী জেন ফন্ডা, সিয়েনা মিলার, এমা স্টোন, ইভা লঙ্গোরিয়া, রুনি মারা, অ্যান্ডি ম্যাকডাউয়েল, অ্যামি পোয়েহলার, অভিনেতা শন পেন, জ্যাক গিলেনহাল, মডেল কার্লি ক্লস, নির্মাতা গাস ফন স্যান্ট, অস্ট্রেলিয়ান অভিনেত্রী কেট ব্ল্যানচেট, নির্মাতা জর্জা মিলার, জাস্টিন কারজেল, মেক্সিকান অভিনেত্রী সালমা হায়েক, ফরাসি অভিনেত্রী ইসাবেলা হাপাত, সোফি মার্সো, মেলানি লঁরা, অভিনেতা ভিনসেন্ট ক্যাসেল, ল্যাম্বার্ট উইলসন, নির্মাতা মিশেল হাজানাভিসিয়ুস, জ্যাক অদিয়াদ, স্যাবিন অ্যাজেমা, ইমানুয়েলে ব্যাকত, লুক জ্যাক, আইরিশ অভিনেতা কলিন ফেরেল, ব্রিটিশ অভিনেতা টম হার্ডি, নিকোলাস হল্ট, টিম রোথ, অভিনেত্রী নাওমি ওয়াটস, জেন সিমুর, ইতালিয়ান অভিনেত্রী ইসাবেলা রোসেল্লিনি, মার্গেরিটা বাই, নির্মাতা ন্যানি মোরেত্তি, পাওলো সরেন্তিনো, মাত্তিও গ্যারোন, চীনা অভিনেত্রী লি বিংবিং, স্প্যানিশ অভিনেত্রী রসি ডি পালমা, মার্কিন নির্মাতা উডি অ্যালেন, টড হায়েন্স, বেলজিয়ান নির্মাতা জ্যঁ-পিয়েরে দারদেন ও লুক দারদেন, গ্রিক নির্মাতা কস্তা গাভরাস, ইওর্গেস লানথিমোস, ইসরায়েলি নির্মাতা আমোস গিতাই, জাপানি নির্মাতা কোরি-ইদা হিরোকাজু, নাওমি কাওয়াসে, সৌদি আরবের নারী নির্মাতা হাইফা আল মনসুর, ডাচ মডেল ডাউজেন ক্রোস, জার্মান অভিনেত্রী ডায়েন ক্রুজার, কানাডিয়ান অভিনেত্রী চার্লোট লি বন, ইরানি নির্মাতা ইদা পানাহানদেহ, রুশ মডেল নাতাশা পলি প্রমুখ। তাদের বেশিরভাগই পা মাড়িয়েছেন লালগালিচায়। সব মিলিয়ে দিনভর ছিলো টানটান উত্তেজনা।

প্রতিযোগিতা বিভাগ
গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সকালে নারী নির্মাতা মাইওয়েন পরিচালিত 'মন রই' (মাই কিং) উদ্বোধনী প্রদর্শনীর মধ্য দিয়ে শুরু হয় পঞ্চম দিনের আয়োজন। একই স্থানে রাতেও ছবিটির প্রদর্শনী হয়। ফরাসি এই অভিনেত্রী-নির্মাতা সংবাদ সম্মেলনে জানান, যারা ভালোবাসার মানুষকে ভুল বোঝেন, এ ছবি তাদের জন্য। এতে অভিনয় করেছেন এবারের উৎসবের উদ্বোধনী ছবির নির্মাতা ইমানুয়েলে ব্যাকত, অভিনেতা ভিনসেন্ট ক্যাসেল ও লুই গ্যারেল। তিনজনই ফরাসি।

২০১১ সালে 'পলিস' ছবির জন্য কানে প্রিক্স দু জুরি জিতেছিলেন মাইওয়েন। তার এবারের ছবির গল্প টনি ও জিওর্জিওর মধ্যকার উদ্দাম প্রেম ও সম্পর্কের জটিলতাকে ঘিরে। এটি মাইওয়েনের চতুর্থ পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র। তিনি বলেছেন, 'কে যে সুখী তা দর্শককে দেখানো আমার জন্য কঠিন ব্যাপার ছিলো। আমার ছবির মুখ্য দুটি চরিত্রের একে অপরের প্রতি টান দেখলে সবারই মন ভরবে!'

গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরেই দুপুরে ও সন্ধ্যায় হয়ে গেছে টড হায়েন্স পরিচালিত 'ক্যারল' ছবির উদ্বোধনী প্রদর্শনী। সাল বুনুয়েলে সকাল ১১টায় দেখানো হয় দুই দিন আগে প্রদর্শিত প্রতিযোগিতা বিভাগের আরেক ছবি 'সান অব সাউল'। সাল দু সোসানতিয়েমেতে ছিলো আগের দিন প্রদর্শিত 'মিয়া মাদ্রে' এবং 'দ্য সি অব ট্রিস'।

আনসার্টেন রিগার্ড
এ বিভাগে সাল দিবুসিতে সকালে ও বিকেলে দালিভর মেতানিচ পরিচালিত 'জিভিজদান'  আর দুপুরে ও রাতে ছিলো কুরোসাওয়া কিয়োশি পরিচালিত 'জার্নি টু দ্য শোর' ছবির উদ্বোধনী প্রদর্শনী। এ ছাড়া সাল বাজিনে দেখানো হয় আগের দিন প্রদর্শিত 'নাহিদ' এবং 'ম্যারিল্যান্ড'।

বিশেষ প্রদর্শনী
গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের প্রেক্ষাগৃহের গল্প নিয়ে নির্মিত 'লুমিয়ের' ছবির উদ্বোধনী প্রদর্শনী হয়েছে বিকেল ৩টায়। এটি পরিচালনা করেছেন
আজ বিশেষ প্রদর্শনী হিসেবে আরও ছিলো স্যামুয়েল বেনশেতরিৎ পরিচালিত 'ম্যাকাডাম স্টোরিস'। এ ছাড়া গতকাল মধ্যরাতের আয়োজনে দেখানো প্রয়াত ব্রিটিশ গায়িকা অ্যামি ওয়াইনহাউসের জীবনকে ঘিরে নির্মিত 'অ্যামি'র প্রদর্শনী হয়েছে সাল দু সোসানতিয়েমেতে।

অন্যান্য বিভাগ
এদিন প্রতিযোগিতা বিভাগের বাইরের কোনো ছবির প্রদর্শনী হয়নি। কান ক্ল্যাসিকস বিভাগে সাল বুনুয়েলে বিকেলে জ্যঁ রেনোয়া পরিচালিত 'লে মার্শেলেস' (১৯৩৮) আর সন্ধ্যায় দেখানো হয়েছে লুশিনো ভিসকন্তি পরিচালিত 'রোকো অ্যান্ড হিজ ব্রাদার্স'। এ ছাড়া বিশ্বের বিভিন্ন দেশের উঠতি নির্মাতাদের পদচারণায় মুখর ছিলো মার্শে দু ফিল্ম বিভাগ। সমুদ্র সৈকতে ছবি দেখার আয়োজন সিনেমা ডি লা প্লাজ বিভাগে ছিলো সার্গেই আইজেনস্টাইনের 'ইভান দ্য টেরিবল' (১৯৪৪-৪৫) ছবির দুটি পর্ব।

(বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর প্রকাশিত হচ্ছে www.rabbitholebd.com এর সৌজন্যে। )

ফ্রান্স সময়: ২৩৪৮ ঘণ্টা, মে ১৭, ২০১৫
জেএইচ

** কানের ডায়েরি: এখানে-সেখানে
** অনুরোধের ঢেঁকি, টিকেট প্লিজ...
** সোনম যখন নীল পরী!
** রূপে-গুণে অনন্যা কেট ব্ল্যানচেট
** দেখা দিলেন ঐশ্বরিয়া
** পাঁচ ঘণ্টায় তিন রকম সোনম
** কানের লালগালিচায় ‘পরবাসিনী’র নায়িকা
** জনারণ্যে জমজমাট সব
** দেখা দিলেন ঐশ্বরিয়া
** হঠাৎ ডায়েন ক্রুজারের বিকিনি!
** ম্যাকোনাহে ও নাওমি ওয়াটসের সঙ্গে কিছুক্ষণ
** শর্টস আর স্কার্টের ভিড়ে তারা দু'জন
** কানে শোনা, কানে দেখা
** কান পেতে রই
** সব আকর্ষণ কানজুড়ে
** এলেন উডি অ্যালেন!
** বন্ডকন্যা ও বন্ডের অর্ধাঙ্গিনীর সামনে
** কানে সামনের সারিতে নারীরা
** মেক্সিকান রূপের রানীর গল্প
** বাংলাদেশ ভালো খেলছে শুনেছি : শার্লিজ থেরন
** কান উৎসবের পর্দা উঠলো
** কানের লালগালিচায় ক্যাটরিনা
** কান নিয়ে কানাকানি!
** ষাট বছরে স্বর্ণপাম
** কান উৎসবের খুঁটিনাটি
** কানে চোখ রাখুন
** প্যারিসে এক টুকরো কান
** রোড টু কান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।