ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

অ্যানিমেশনের দিন ও অন্যান্য

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৬ ঘণ্টা, মে ১৯, ২০১৫
অ্যানিমেশনের দিন ও অন্যান্য ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

 

কান (ফ্রান্স) থেকে: কান চলচ্চিত্র উৎসব প্রতি বছর ১২ দিন ধরে হয়ে থাকে। আজ সোমবার (১৮ মে) উৎসবের মাঝামাঝি অর্থাৎ ষষ্ঠ দিন।

আজ ছিলো অ্যানিমেশনের জয়জয়কার। দিনটিকে অ্যানিমেশনের সেলিব্রেশন হিসেবে উল্লেখ করা হয়েছে। এবারই প্রথম কান উৎসবে এমনটি দেখা গেলো। লে গ্র্যান্ড হোটেল প্রাঙ্গণে বসানো হরিউ ভিলেজে ছিলো অ্যানিমেশন প্রবণতার ওপর আলোকপাত করার আয়োজন। ঘোষণা করা হয়েছে অ্যানিমেজ ডেজ শর্টস প্রতিযোগিতা।

অ্যানিমেশনের জয়গানের পাশাপাশি কানে ছোটদের ব্যাপার-স্যাপার যে নেই তা নয়। প্যালেস দ্য ফেস্টিভ্যাল থেকে কিছুটা দূরে সাগরপাড়ে যেতে যেতে দেখলাম শিশুদের খেলার দুটি জোন আছে। একটি বড়, আরেকটি ছোট। থেমে থেমে চলছে সেগুলো। সঙ্গে বাজানো হচ্ছে আনন্দে মাতিয়ে রাখার গান। বড়টিতে চার্লি চ্যাপলিন, জেমস বন্ড তারকা শন কনারি, 'রোমান হলিডে'র অভিনেত্রী অড্রে হেপবার্ন-সহ অনেকের আলোকচিত্রী এবং কান উৎসবের বিভিন্ন সময়ের পোস্টারও আছে। সামনেই চোখে পড়লো ফ্র্যাঙ্ক অ্যানিমেশনের একটি গাড়ি দাঁড়িয়ে আছে। ঠিক পাশেই শিশুদের খেলনাসামগ্রী বিক্রির দোকান।

আরেকটু সামনে ছবি দেখার আয়োজন সিনেমা ডি লা প্লাজ বিভাগ পেরিয়ে গেলে রাস্তার একপাশে দেখা যায় কার্লটন নামের একটি ভবন। তার নিচে পর্দায় 'ইনসাইড আউট' ছবির ট্রেলার চলছে। ঠিক পাশেই 'টার্মিনেটর' সিরিজের আগামী ছবি 'টার্মিনেটর : জেনেসিস' ছবির ট্রেলার দেখলাম। কান উৎসবের ৬৮তম আসরে কান ক্ল্যাসিকস বিভাগে দেখানো হবে প্রথম 'টার্মিনেটর' ছবি। তবে সেদিকে কারও আকর্ষণ নেই! অন্যপাশে 'দ্য পিন্টস মুভি'র চরিত্রগুলোকে পুতুল হিসেবে বসিয়ে রাখা হয়েছে সুদৃশ্য মঞ্চে। আর রাস্তার ঠিক উল্টো দিকে অ্যানিমেটেড ছবির বিখ্যাত নির্মাণ প্রতিষ্ঠান ডিজনি স্টুডিও সাজিয়েছে একটি ফটক। তার ওপরে 'ইনসাইড আউট' লেখা। হঠাৎ কার্লটন ভবন থেকে বেরিয়ে সড়ক পেরিয়ে এলেন অ্যামি পোয়েলার। চিনতে ভুল হলো না। কারণ গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের গত তিন আসর টানা উপস্থাপনা করেছেন তিনি। তিনবারই তার সঙ্গে ছিলেন আরেক মার্কিন অভিনেত্রী টিনা ফে। অ্যামি কানে এসেছেন 'ইনসাইড আউট' ছবিতে কণ্ঠ দেওয়ার সুবাদে। এতে 'শ্রেক দ্য থার্ড'-এর মাধ্যমে প্রথমবার অ্যানিমেটেড ছবিতে কণ্ঠ দেন তিনি। এরপর আরও সাতটি অ্যানিমেটেড চলচ্চিত্রে শোনা গেছে ৪৩ বছর বয়সী এই তারকার কণ্ঠ।

'আপ', 'মনস্টারস, ইঙ্ক' ছবির মেধাবী স্রষ্টা পিট ডক্টর অনেক বছর পর আবার পরিচালনা করলেন। তাই 'ইনসাইড আউট' স্থান পেয়েছে কান উৎসবের প্রতিযোগিতা বিভাগের বাইরে। আজ সোমবার (১৮ মে) সকালে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে এর উদ্বোধনী প্রদর্শনী হয়েছে। সন্ধ্যায়ই একই প্রেক্ষাগৃহে দেখানো হয় এটি।

পাঁচ রঙচঙে চরিত্র জয়, ফিয়ার, স্যাডনেস, অ্যাঙ্গার ও ডিজগাস্টকে ঘিরেই সাজানো হয়েছে 'ইনসাইট আউট'-এর গল্প। নামগুলো খেয়াল করুন- আনন্দ, ভয়, দুঃখ, রাগ ও বিরক্তি। তাদের কাজ হলো ১১ বছরের বালিকা রিলির কৈশোরের নানাবিধ আবেগের ব্যবস্থাপনা করা।

প্রতিযোগিতা বিভাগের অন্যান্য ছবি
গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সকালে স্টেফানি ব্রাইজ পরিচালিত 'দ্য মেজার অব অ্যা ম্যান' ছবির উদ্বোধনী প্রদর্শনীর মধ্য দিয়ে শুরু হয় ষষ্ঠ দিনের আয়োজন। এরপর সংবাদ সম্মেলনে আসেন পরিচালক স্টেফানি ও অভিনেতা ভিনসেন্ত লিন্দন। এ নিয়ে তৃতীয়বার একসঙ্গে কাজ করলেন তারা। একই স্থানে সন্ধ্যায়ও ছবিটির প্রদর্শনী হয়।

এবারই প্রথম কানের প্রতিযোগিতা বিভাগে স্থান পেলো স্টেফানির ছবি। এর গল্প দীর্ঘদিন বেকার থাকা থিয়েরিকে ঘিরে। শেষ পর্যন্ত পরিবারের কথা ভেবে সুপারমার্কেটের নিরাপত্তাকর্মীর চাকরিতে যোগ দেন তিনি। খুব দ্রুত নৈতিক দ্বিধার সম্মুখীন হতে হয় তাকে। কারণ প্রতিষ্ঠানের নিয়মানুযায়ী যে কোনো পরিস্থিতিতে শ্রদ্ধাশীল মনোভাব নিয়ে চলে থিয়েরি। এতে অপেশাদার অভিনয়শিল্পীদের নেওয়া হয়েছে। ছবিতে তাদেরকে যে চরিত্রে দেখা গেছে, সে পদেই তারা নিয়োগপ্রাপ্ত।

গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে দুপুর ও রাতে ছিলো প্রতিযোগিতা বিভাগের আরেক ছবি জোয়াচিম ট্রিয়ার পরিচালিত 'লাউডার দ্যান বোম্বস'-এর উদ্বোধনী প্রদর্শনী। এর কলাকুশলীরা দুপুর সাড়ে ১২টায় আসেন সংবাদ সম্মেলনে। তাদের মধ্যে উল্লেখযোগ্য ফরাসি অভিনেত্রী ইসাবেলে হাপাত ও মার্কিন অভিনেতা গ্যাব্রিয়েল বায়ার্ন। গুরুত্বপূর্ণ চরিত্রে কাজ করা জেসি আইজেনবার্গ আসেননি। জোয়াচিম বলেছেন, 'বিভিন্ন প্রজন্মের চরিত্র নিয়ে ছবিটি বানাতে চেয়েছি। যারা একে অপরের প্রতিফলিত রূপ কিন্তু আবেগের আদান-প্রদানে হিমশিম খেতে হয় তাদেরকে। '

সাল দু সোসানতিয়েমেতে আগের দিন প্রদর্শিত 'মন রই' (মাই কিং) সকালে আর কেট ব্ল্যানচেটের 'ক্যারল' দেখানো হয় দুপুরে।

তারার আলো
এদিন বিকেল অবধি চারপাশ ছিলো তারকাশুন্য। তবে বিকেল হতেই লালগালিচায় তারকাদের উপস্থিতির সুবাদে আলো ছড়িয়েছে। উৎসবের ষষ্ঠ দিন উল্লেখযোগ্য তারকাদের মধ্যে আলাদাভাবে নজর কেড়েছেন বলিউড অভিনেত্রী সোনম কাপুর। তিনি পরে আসেন ইলি সাবের ডিজাইন করা পোশাক। এ ছাড়া ডাচ মডেল ডাউজেন ক্রোস তার স্বামী সানেরি জেমসকে নিয়ে এবং ব্রিটিশ মডেল পপি ডেলেভিন ও তার স্বামী জেমস কুক এসেছিলেন লালগালিচায়। এদিকে আগের দিন লালগালিচায় হাজির হওয়া ঐশ্বরিয়া রাই বচ্চন এদিন পরেন বিখ্যাত ডিজাইনার স্টেলা ম্যাকার্টনির নকশা করা শার্ট-প্যান্ট।

আনসার্টেন রিগার্ড
এ বিভাগে সাল দিবুসিতে সকালে ও বিকেলে আপিচাতপঙ বীরাসেথাকুল পরিচালিত 'সিমেট্রি অব স্প্লেন্ডুর' আর দুপুরে ও রাতে ছিলো ডেভিড পাবলোস পরিচালিত 'দ্য চুজেন ওয়ানস' ছবির উদ্বোধনী প্রদর্শনী। এ ছাড়া সাল বাজিনে দেখানো হয় আগের দিন প্রদর্শিত 'দ্য হাই সান' এবং 'জার্নি টু দ্য শোর'।

অন্যান্য বিভাগ
কান ক্ল্যাসিকস বিভাগে দুপুরে ছিলো কেনজি মিজোগুচি পরিচালিত 'দ্য স্টোরি অব দ্য লাস্ট ক্রাইস্যানথিমাম' (১৯৩৯)। একই স্থানে বিকেলে দেখানো হয়েছে মিখেল ব্রল্ট পরিচালিত 'অর্ডারার্স' (১৯৭৪)। সন্ধ্যায় প্রদর্শিত হয় কস্তা গাভরাসের 'জেড' (১৯৬৮)। আর রাতে ছিলো কিং হু পরিচালিত 'দ্য টাচ অব জেন' (১৯৭১)। চারটি ছবিরই প্রদর্শনী হয়েছে সাল বুনুয়েলে। এ ছাড়া বিশ্বের বিভিন্ন দেশের উঠতি নির্মাতাদের পদচারণায় মুখর ছিলো মার্শে দু ফিল্ম বিভাগ। সমুদ্র সৈকতে সিনেমা ডি লা প্লাজ বিভাগে দেখানো হয় এরিক হ্যানেজোর 'রাবিট ডগস'।

এদিন গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে হঙ ওন-চ্যান পরিচালিত 'অফিস' ছবির বিশেষ প্রদর্শনীর মধ্য দিয়ে শেষ হয় এদিনের আয়োজন। এটাই ছবিটির জন্য ওন-চ্যানের প্রথশ পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র। তাই তিনি আছেন ক্যামেরা দ'র পুরস্কারের লড়াইয়ে। এর গল্পে দেখা যায়, পুরো পরিবার খুন হওয়ার রহস্য উদ্ঘাটনের দায়িত্ব পায় এক গোয়েন্দা। তার নজর একটি প্রতিষ্ঠানের ওপর। ওখানকার এক কর্মচারীই পেশাদার খুনি!

সপ্তম দিনের আগাম খবর
১৯ মে কান উৎসবের সপ্তম দিনে প্রতিযোগিতা বিভাগের ছবি 'সিসারিও'র দিকে বাড়তি নজর থাকবে সবার। কারণ এতে অভিনয় করেছেন হলিউডের দুই শক্তিমান অভিনেতা বেনিসিও দেল তোরো ও জশ ব্রোলিন এবং ব্রিটিশ অভিনেত্রী এমিলি ব্লান্ট।

(বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর প্রকাশিত হচ্ছে www.rabbitholebd.com এর সৌজন্যে। )

ফ্রান্স সময়: ১৯৫১ ঘণ্টা, মে ১৮, ২০১৫
জেএইচ/এটি/

** এ যে সেলফির বন্যা!
** লালে-সবুজে ঐশ্বরিয়া যেন রূপবতী দেবী!
** দিনভর কান-টান উত্তেজনা!
** কানের ডায়েরি: এখানে-সেখানে
** অনুরোধের ঢেঁকি, টিকেট প্লিজ...
** সোনম যখন নীল পরী!
** রূপে-গুণে অনন্যা কেট ব্ল্যানচেট
** দেখা দিলেন ঐশ্বরিয়া
** পাঁচ ঘণ্টায় তিন রকম সোনম
** কানের লালগালিচায় ‘পরবাসিনী’র নায়িকা
** জনারণ্যে জমজমাট সব
** দেখা দিলেন ঐশ্বরিয়া
** হঠাৎ ডায়েন ক্রুজারের বিকিনি!
** ম্যাকোনাহে ও নাওমি ওয়াটসের সঙ্গে কিছুক্ষণ
** শর্টস আর স্কার্টের ভিড়ে তারা দু'জন
** কানে শোনা, কানে দেখা
** কান পেতে রই
** সব আকর্ষণ কানজুড়ে
** এলেন উডি অ্যালেন!
** বন্ডকন্যা ও বন্ডের অর্ধাঙ্গিনীর সামনে
** কানে সামনের সারিতে নারীরা
** মেক্সিকান রূপের রানীর গল্প
** বাংলাদেশ ভালো খেলছে শুনেছি : শার্লিজ থেরন
** কান উৎসবের পর্দা উঠলো
** কানের লালগালিচায় ক্যাটরিনা
** কান নিয়ে কানাকানি!
** ষাট বছরে স্বর্ণপাম
** কান উৎসবের খুঁটিনাটি
** কানে চোখ রাখুন
** প্যারিসে এক টুকরো কান
** রোড টু কান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।