ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

স্বর্ণপামের দৌড়ে এগিয়ে

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৮ ঘণ্টা, মে ১৯, ২০১৫
স্বর্ণপামের দৌড়ে এগিয়ে

কান (ফ্রান্স) থেকে: হলিউড তারকারাই বিশ্বের সবখানে সবচেযে বড় আকর্ষণ হয়ে থাকেন। কান উৎসবের ষষ্ঠ ও সপ্তম দিনে তাদের শুন্যতা সেটাই প্রমাণ

করলো আরেকবার।

গতকালের মতো আজ মঙ্গলবারও (১৯ মে) সংবাদ সম্মেলন নিয়ে সংবাদকর্মীদের আগ্রহ কম। সম্মেলন কক্ষের বাইরে তারকাদের দেখা ও ছবি তোলার ভিড় নেই।   বিশ্বের বিভিন্ন দেশের উঠতি নির্মাতাদের বিভাগ মার্শে দু ফিল্মও প্রায় নিষ্প্রাণ হয়ে গেছে বলা চলে। মার্কেট বিভাগে ছবির স্বত্ত্ব বেচাকেনাও প্রায় শেষ। এখন সবার আগ্রহ স্বর্ণপাম যাবে কোন দেশে?

এই প্রশ্নের উত্তর পেতে অপেক্ষা করতে হবে আগামী ২৪ মে উৎসবের ৬৮তম আসরের সমাপনী হওয়া পর্যন্ত। ১২ দিনের এই আয়োজনের প্রথম ভাগে কানের সবচেয়ে বড় পুরস্কার স্বর্ণপামের দৌড়ে এগিয়ে আছে টড হায়েন্স পরিচালিত 'ক্যারল' এবং ল্যাজলো নেমেসের 'সান অব সাউল'।   এ দুটি ছবির মধ্যেই মূলত হাড্ডাহাড্ডি লড়াই চলছে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে কেট ব্ল্যানচেট ও রুনি মারা অভিনীত 'ক্যারল'-এর গল্প নারী সমকামিতা। সমুদ্রতীরবর্তী শহরটিতে এরই মধ্যে আওয়াজ উঠেছে, আগামী বছরের অস্কারও মাতাবে এটি।

তবে 'ক্যারল' হতাশ হতে পারে 'সান অব সাউল' ছবির জন্য। এটি হাঙ্গেরিয়ান নির্মাতা নেমেসের প্রথম ছবি। তাই ক্যামেরা দ'র পুরস্কারের দৌড়েও আছেন তিনি। তার ছবিটি সমালোচকদের ভূয়সী প্রশংসা কুড়িয়েছে। জার্মানিতে নাৎসীদের অশউইৎজ গ্যাস চেম্বার হয়ে উঠেছিলো ছিলো বন্দিশিবির ও মৃত্যুপুরী। সেই নির্মম সময়ে নিজের পরিবারের কয়েকজনকে হারিয়েছেন নেমেস। তাই প্রথম ছবি বানানোর জন্য তিনি বেছে নিয়েছেন সেই হত্যাকান্ড। ফরাসি পত্রিকা লে মন্দ মন্তব্য করেছে, ঘৃণ্য সেই হত্যাকান্ডের ইতিহাসকে আগামী প্রজন্মের জন্য ধরে রাখতেই যে ছবিটি বানানো হয়েছে তা পরিষ্কার। কারণ একটা সময় ওই ঘটনার কোনো প্রত্যক্ষদর্শী আর বেঁচে থাকবেন না, যারা স্মৃতি হাতড়ে তা জানাতে পারেন। আশা করা হচ্ছে, কোয়েন ভ্রাতৃদ্বয়ের নেতৃত্বে কাজ করা বিচারকদের প্যানেলের সবচেয়ে বেশি ভোট আসবে এ ছবির ঘরে।

সমালোচকরা মনে করছেন, বিশ্ব উন্নত চলচ্চিত্রের জন্য বছরটা স্মরণীয় হয়ে থাকবে। কারণ কানের প্রতিযোগিতা বিভাগের ১৯টি ছবির বেশিরভাগই তাদের মুগ্ধ করেছে। দর্শক ও সমালোচকদের প্রশংসা কুড়ানোর ফলে ইতালিয়ান নির্মাতা ন্যানি মোরেত্তির 'মাই মাদার', হিরোকাজু কোরি-ইদার 'আওয়ার লিটল সিস্টার্স', মাত্তিও গ্যারোনের 'দ্য টেল অব টেলস' (সালমা হায়েক) ছবি তিনটিও লড়াইয়ে আছে বলে ভাবা হচ্ছে।

তবে ইওর্গেস লামিনথোস পরিচালিত 'দ্য লবস্টার' (করিল ফেরেল, রাচেল ভাইস) প্রতিযোগিতা বিভাগে থাকায় বিস্ময় প্রকাশ করে ধুয়ে দিয়েছেন সমালোচকরা। এ ছাড়া কানের সাম্প্রতিক সময়ে সবচেয়ে বড় ফ্লপগুলোর মধ্যে অন্যতম গাস ফন স্যান্টের 'দ্য সি অব ট্রিস' (ম্যাথু ম্যাকোনাহে)।

হলিউড রিপোর্টার মনে করছে, উৎসবের দ্বিতীয় ভাগে রাখা ছবিগুলোর মধ্যেও অনেক সম্ভাবনা রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য অস্কারজয়ী ইতালিয়ান নির্মাতা পাওলো সরেন্তিনোর 'ইয়ুথ' (মাইকেল কেইন, জেন ফন্ডা, রাচেল ভাইস), শ্রীলঙ্কার শরণার্থীকে নিয়ে ফরাসি নির্মাতা জ্যাক অদিয়াদের 'ধীপান', চীনা নির্মাতা জিয়া ঝ্যাংকির 'অ্যা টাচ অব সিন'। আপাতত চলুন আজ মঙ্গলবার (১৯ মে) উৎসবের সপ্তম দিনের আয়োজন ফিরে দেখা যাক।


প্রতিযোগিতা বিভাগের ছবি
দিনের শুরুটা হয়েছে ডেভিড ভিলেনিউভ পরিচালিত 'সিকারিও' দেখানোর মধ্য দিয়ে। গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে দুপুর আর সন্ধ্যায়ও এর প্রদর্শনী হয়েছে।   প্রতিযোগিতা বিভাগে এদিন সকালে ও রাতে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে আরও দেখানো হয় ফরাসি অভিনেত্রী-নির্মাতা ভ্যালেরি দনজেল্লির 'মার্গেরিট অ্যান্ড জুলিয়েন'। ভাই ও বোনের প্রেমের সম্পর্কই এর বিষয়বস্তু। এটা কখনও লুকানোর চেষ্টা করেনি তারা। এ নিয়ে সমাজের বাসিন্দারা গুঞ্জন ছড়াতে থাকে। একসময় পিছু হটে মার্গেরিট ও জুলিয়েন। তারপর নিজের চেয়ে প্রায ৩০ বছরের বড় একজনের সঙ্গে মার্গেরিটের বিয়ে হয়। সত্তর দশকে ফ্রাসোয়াঁ ত্রুফোর জন্য লেখা জ্যঁ গ্রুয়ল্টের চিত্রনাট্য অবলম্বনে তৈরি হয়েছে ছবিটি।

সাল দু সোসানতিয়েমেতে আগের দিন প্রদর্শিত 'দ্য মেজার অব অ্যা ম্যান' সকালে আর 'লাউডার দ্যান বোম্বস' দেখানো হয় দুপুরে।






তারার আলো
এদিনও লালগালিচায় দ্যুতি ছড়িয়েছেন তারকারা। তাদের মধ্যে সবাইকে চমকে হাজির হন হলিউড তারকা অ্যান্টোনিও ব্যান্ডেরাস। এ ছাড়া নজর কেড়েছেন অস্ট্রেলিয়ান অভিনেত্রী কেট ব্ল্যানচেট, ইরানি অভিনেত্রী গোলশিফতা ফারাহানি, মডেল ইরিনা শায়েক, আড্রিয়ানা লিমা, পেট্রা নেমকোভা, মেগান গেল, ফরাসি অভিনেত্রী সোফি মার্সো, মেলানি লঁরা, মার্কিন অভিনেত্রী এমা স্টোন, ব্রিটিশ অভিনেত্রী এমিলি ব্লান্ট, নিকোল শেরজিঙ্গার প্রমুখ।


আনসার্টেন রিগার্ড
এ বিভাগে ভারতের নীরাজ ঘাইবানের 'মাসান' দেখানো হয় বিকেলে। এটাই তার পরিচালিত প্রথম ছবি। তাই ক্যামেরা দ'র পুরস্কারের দৌড়ে আছেন তিনি। এটি মূলত বেনারসে দীপক ও দেবীর অসম্ভব প্রেমের উপাখ্যান। সকালে ছিলো হোসে লুই রুজলেস গ্রাসিয়া পরিচালিত 'অ্যালিয়াস মারিয়া'। কলম্বিয়ার প্রেক্ষাপটে নির্মিত এর গল্প তরুণী গেরিলা মারিয়াকে ঘিরে।

দুপুরে ও রাতে ছিলো ব্রিলান্তে মেনদোজার 'তাকলুব'। ২০১৩ সালের ৮ নভেম্বর ঘূর্ণিঝড়ে ফিলিপাইনের ইতিহাসে সবচেয়ে বেশি সংখ্যক (২৫০০) মানুষের প্রাণহানি ঘটে। এর প্রেক্ষাপটে তিন দরিদ্র মানুষকে ঘিরে ছবিটির গল্প। এ দুটির প্রদর্শনী হয়েছে সাল দিবুসিতে। এ ছাড়া সাল বাজিনে দেখানো হয় আগের দিন প্রদর্শিত 'সিমেট্রি অব স্প্লেন্ডুর' এবং 'দ্য চুজেন ওয়ানস'।

অন্যান্য বিভাগ
সমুদ্র সৈকতে সিনেমা ডি লা প্লাজ বিভাগে দেখানো হয় বো ওয়াইডারবার্গ পরিচালিত 'জো হিল' (১৯৭১)। সাল বুনুয়েলে সন্ধ্যায় ছিলো বারবেট শ্রোডার পরিচালিত 'অ্যামনেসিয়া'র বিশেষ প্রদর্শনী। সাল দু সোসানতিয়েমেতে আগের দিন প্রদর্শিত প্রতিযোগিতা বিভাগের বাইরের ছবি 'ইনসাইড আউট' ছিলো বিকেলে। ষষ্ঠ দিন দেখানো 'অফিস' ছবির পুনরায় প্রদর্শনী হয় একই স্থানে।

অষ্টম দিনের আগাম খবর
আগামীকাল ২০ মে কান উৎসবের অষ্টম দিনের সবচেয়ে বড় আকর্ষণ পাওলো সরেন্তিনো পরিচালিত প্রতিযোগিতা বিভাগের ছবি 'ইয়ুথ'। এতে অভিনয় করেছেন মাইকেল কেইন, হার্ভি কিটেল ও রাচেল ভাইস।

(বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর প্রকাশিত হচ্ছে www.rabbitholebd.com এর সৌজন্যে।

ফ্রান্স সময় : ১৮২৬ ঘণ্টা, মে ১৯, ২০১৫
জেএইচ

** ফিরে এলেন হিচকক, ত্রুফো ও ইনগ্রিড!
** তিন বিখ্যাত মানুষের মিল!
** কানে ভারতের রবিরঞ্জন মৈত্র
** কান উৎসবে স্বপন আহমেদ
** সালমা হায়েকের বোমা!
** ওগো বিদেশিনী... আমার শিউলি নাও!
** অ্যানিমেশনের দিন ও অন্যান্য
** এ যে সেলফির বন্যা!
** লালে-সবুজে ঐশ্বরিয়া যেন রূপবতী দেবী!
** দিনভর কান-টান উত্তেজনা!
** কানের ডায়েরি: এখানে-সেখানে
** অনুরোধের ঢেঁকি, টিকেট প্লিজ...
** সোনম যখন নীল পরী!
** রূপে-গুণে অনন্যা কেট ব্ল্যানচেট
** দেখা দিলেন ঐশ্বরিয়া
** পাঁচ ঘণ্টায় তিন রকম সোনম
** কানের লালগালিচায় ‘পরবাসিনী’র নায়িকা
** জনারণ্যে জমজমাট সব
** দেখা দিলেন ঐশ্বরিয়া
** হঠাৎ ডায়েন ক্রুজারের বিকিনি!
** ম্যাকোনাহে ও নাওমি ওয়াটসের সঙ্গে কিছুক্ষণ
** শর্টস আর স্কার্টের ভিড়ে তারা দু'জন
** কানে শোনা, কানে দেখা
** কান পেতে রই
** সব আকর্ষণ কানজুড়ে
** এলেন উডি অ্যালেন!
** বন্ডকন্যা ও বন্ডের অর্ধাঙ্গিনীর সামনে
** কানে সামনের সারিতে নারীরা
** মেক্সিকান রূপের রানীর গল্প
** বাংলাদেশ ভালো খেলছে শুনেছি : শার্লিজ থেরন
** কান উৎসবের পর্দা উঠলো
** কানের লালগালিচায় ক্যাটরিনা
** কান নিয়ে কানাকানি!
** ষাট বছরে স্বর্ণপাম
** কান উৎসবের খুঁটিনাটি
** কানে চোখ রাখুন
** প্যারিসে এক টুকরো কান
** রোড টু কান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।