ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

রূপবতী ও বুড়োদের গল্প

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, মে ২০, ২০১৫
রূপবতী ও বুড়োদের গল্প ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কান (ফ্রান্স) থেকে: সময় আর নদীর স্রোত কারও জন্য অপেক্ষা করে না। আজ বুধবার (২০ মে) সংবাদ সম্মেলন কক্ষে এসে চিরন্তন সেই প্রবাদ মনে পড়ে গেলো।

মঞ্চে বসে আছেন হলিউডের তিন বুড়ো-বুড়ি মাইকেল কেইন (৮২), জেন ফন্ডা (৭৭) ও হার্ভি কাইটেল (৭৬)। তবে বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে তারা আজও ভেলকি দেখিয়ে যাচ্ছেন। এর নতুন উদাহরণ পাওলো সরেন্তিনোর 'ইয়ুথ'। নামটার বাংলা করলে দাঁড়ায় যৌবন। পাশে বসে থাকা র‌্যাচেল ভাইস যেন তাদের ফেলে আসা যৌবনের প্রতীক। যৌবনে ব্রিটিশ এই অভিনেত্রীর মতোই রূপসী ছিলেন জেন ফন্ডা। এখনও বা তিনি কম কীসে! আর মাইকেল কেইন তো মিস্টার ইউনিভার্স!

কেইন, ফন্ডা বা হার্ভি- বয়সের ভারে ন্যুব্জ হয়ে পড়েননি কেউই। পুরো সম্মেলনই নানা রসিকতায় মাতিয়ে রাখলেন তারা। হলিউড নিয়ে এক প্রশ্নের উত্তরে ব্রিটিশ অভিনেতা কেইন বলে দেন, 'হলিউডে কাজ করেছি টাকার জন্য!' কিন্তু একই প্রশ্নের উত্তরে জেন একটু দার্শনিক উত্তর দেওয়ার পর কেইন বলেন, 'দুঃখিত আমি প্রশ্নটা না বুঝেই উত্তর দিয়েছি!'

হাস্যরস আছে 'ইয়ুথ' ছবিতেও। ইতালির অনেক নির্মাতার মতো পাওলো এ ছবিতে রেখেছেন একজন সংগীত পরিচালক ও একজন চলচ্চিত্র নির্মাতার চরিত্র। গল্পটা দুই পুরনো বন্ধু ফ্রেড ও মাইককে ঘিরে। আল্পস পর্বতমালার এক অভিজাত হোটেলে অবকাশযাপনে যান তারা। ফ্রেড অর্কেস্ট্রা পরিচালনা থেকে অবসর নিয়েছেন। আর মাইক এখনও চলচ্চিত্র পরিচালনা করছেন। নিজেদের সন্তানের দ্বিধাগ্রস্ত ও আবেগপ্রবণ মনোভাব নিয়ে কৌতূহল জন্মায় তাদের মধ্যে। নবীন লেখক ও হোটেলের অন্য অতিথিদের উৎসাহে নিজের নতুন ছবির চিত্রনাট্য শেষ পর্যায়ে নিয়ে আসেন মাইক। তবে ফ্রেডের আবার গান-বাজনা করার কোনো ইচ্ছা নেই। তবে প্রিন্স ফিলিপের জন্মদিনের অনুষ্ঠানে তাকে আবার অর্কেস্ট্রা পরিচালনার জন্য আমন্ত্রণ জানান রানী দ্বিতীয় এলিজাবেথ। র‌্যাচেল এতে অভিনয় করেছেন ফ্রেডের মেয়ের ভূমিকায়।

ফ্রেড ও মাইক চরিত্র দুটির মাধ্যমে প্রজন্মগত ব্যবধানের দিকটি তুলে ধরেছেন পাওলো। তিনি কানে নতুন কেউ নন। গুনে গুনে পাঁচবার কান উৎসবের প্রতিযোগিতা বিভাগে জায়গা পেয়েছে তার ছবি। এর মধ্যে 'ইল দিভো'র জন্য ২০০৮ সালে জুরি পুরস্কার পান তিনি। সর্বশেষ দুই বছর আগে তিনি কানে আসেন 'দ্য গ্রেট বিউটি' নিয়ে। এটি অস্কারে সেরা বিদেশি ভাষার ছবির পুরস্কার জেতে। 'ইয়ুথ' নির্মাণে উদ্বুদ্ধ হওয়া প্রসঙ্গে পাওলো বলেছেন, 'কতোদিন বেঁচে আছি এ নিয়ে সবার মাঝেই কৌতূহল থাকে। আমরা যার যার জায়গা থেকে স্বাধীন। এই স্বাধীনচেতা মনোভাবই ছবিটি তৈরিতে আমাকে উদ্বুদ্ধ করেছে। '

গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে আজ বুধবার দিনের শুরু হয় 'ইয়ুথ'-এর উদ্বোধনী প্রদর্শনীর মাধ্যমে। বিকেল আর সন্ধ্যায়ও একই স্থানে ছবিটি দেখানো হচ্ছে। সংবাদ সম্মেলনে ছবিটির আরেক অভিনেতা পল ড্যানোও ছিলেন।

(বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর প্রকাশিত হচ্ছে www.rabbitholebd.com এর সৌজন্যে।

ফ্রান্স সময়: ১৪০৬ ঘণ্টা, মে ২০, ২০১৫
জেএইচ

** বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।