ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

নারীতে আলোকিত কান

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৫ ঘণ্টা, মে ২১, ২০১৫
নারীতে আলোকিত কান

কান (ফ্রান্স) থেকে: কানের ৬৮তম আসরকে বলা হচ্ছে নারীদের বছর। নারীকেন্দ্রিক ও নারী নির্মাতার ছবির ওপর আলোকপাত করায় ভাবা হচ্ছে এটা।

কিন্তু অনেক নারী এর প্রতিবাদ জানিয়েছে।

 এসব দিক তুলে ধরে নারীদের গুরুত্ব দিয়ে আয়োজকরা কৃতজ্ঞ করছে এমন বার্তা দেওয়া হচ্ছে বলে তাদের অভিযোগ। তাদের প্রশ্ন- শুধু কি এবার? প্রতিবারই তো কান আলোকিত করছে নারীরা। তারা এখন আর ছবিতে অলঙ্কার হিসেবে থাকে না। দক্ষতা দেখিয়েই সমীহ আদায় করছে বলে মনে করেন অভিনেত্রী সালমা হায়েক, কেট ব্ল্যানচেট, নাটালি পোর্টম্যানের মতো তারকারা।  



এবারের উৎসবের উদ্বোধন হয়েছে নারী নির্মাতার ছবি দিয়ে। এ ছাড়া প্রথমবারের মতো কোনো নারী নির্মাতাকে (অ্যাগনেস ভারদা) দেওয়া হচ্ছে সম্মানসূক পাম দ'র। মূল প্রতিযোগিতা বিভাগে আছে দুই নারী নির্মাতার ছবি। এমনকি মারধরে ভরপুর ছবি 'ম্যাড ম্যাক্স: ফিউরি রোড' ও 'সিকারিও'র গলে। প প্রাধান্য পেয়েছে নারী চরিত্র।

উদ্বোধনী ছবি 'স্ট্যান্ডিং টল'-এর নির্মাতা ইমানুয়েলে বাকট বলেছেন, 'আমার ছবি নির্বাচিত হওয়ায় সম্মানিত হয়েছি। নারী বলে এটা আমাকে উপহার দেওয়া হয়েছে বলে মনে করি না। '

পর্দার বাইরে আজ বৃহস্পতিবার কান উৎসবের নবম দিনেও নারীদের আধিক্য লক্ষ্য করা গেলো। প্যালেস দ্যু ফেস্টিভ্যাল ভবনের সামনে মেয়েদের সংখ্যাই বেশি। দিনের ছবিগুলো দেখার জন্য তাদের সমবেত হওয়া।



প্রতিযোগিতা বিভাগের ছবি

আজ বৃহস্পতিবার (২১ মে) শুরুতে সকাল সাড়ে ৮টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে প্রতিযোগিতা বিভাগের ছবি 'ধীপান'-এর উদ্বোধনী প্রদর্শনী হয়। এটি পরিচালনা করেছেন জ্যাক অদিয়াদ। ১৯৯৬ সালের কান উৎসবে 'অ্যা সেলফ-মেড হিরো'র জন্য সেরা চিত্রনাট্যকারের পুরস্কার পান তিনি। ছয় বছর আগে 'অ্যা প্রফেট'-এর জন্য গ্র্যাঁ প্রিঁ যায় তার ঘরে। ২০১২ সালের পর আবার কানের প্রতিযোগিতা বিভাগে স্থান পেলো এই ফরাসি নির্মাতার ছবি। স্ত্রী ও সন্তানকে নিয়ে উন্নত জীবনের খোঁজে তামিল যোদ্ধা ধীপানের প্যারিসে যাওয়াকে ঘিরেই এর গল্প। ফ্রান্সে আসার পর থেকে তারা হোস্টেল থেকে হোস্টেলে ঘুরতে থাকে। পরিস্থিতির কারণে ধীপানকে আবার লড়াইয়ে নামতে হয়। ছবিটির মাধ্যমে বিদেশিদের চোখে ফ্রান্সকে দেখাতে চেয়েছেন অদিয়াদ। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন অপেশাদার তামিল অভিনেতারা।



গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে দুপুর আর সন্ধ্যায়ও ছবিটির প্রদর্শনী হয়েছে। একই প্রেক্ষাগৃহে সকাল সাড়ে ১১টায় শুরু হয় হু সিয়াও সিয়েনের 'দ্য অ্যাসাসিন' ছবির উদ্বোধনী প্রদর্শনী। রাতেও আবার দেখানো হয় এটি।  

এ ছাড়া আগের দিন প্রদর্শিত পাওলো সরেন্তিনোর 'ইয়ুথ' সকালে দেখানো হয় সাল দু সোসানতিয়েমেতে। একই স্থানে আগের দিন উদ্বোধনী প্রদর্শনী হওয়া 'মাউন্টেনস মে ডিপার্ট' আবার দেখানো হয়েছে দুপুরে।



আনসার্টেন রিগার্ড

এ বিভাগে সকালে সাল দিবুসিতে কর্নেলিউ পোরামবিউ পরিচালিত 'কোমোয়ারা' অর্থাৎ 'ট্রেজার' ছবির উদ্বোধনী প্রদর্শনী হয়েছে। এরপর পরিচালকের সঙ্গে ফটোকলে আসেন ছবিটির প্রযোজক জুলি গায়েত ও অভিনয়শিল্পীরা। বিকেলের এর আরেকটি প্রদর্শনী হয়েছে। একই স্থানে দুপুর দুইটায় রবার্তো মিনারভিনি পরিচালিত 'দ্য আদার সাইড' ছবিরও উদ্বোধনী প্রদর্শনী হয়। তার আগে সকালে ফটোকলে আসেন তিনি।

সাল বাজিনে দুপুরে আগের দিন দেখানো শিন সু-ওনের 'ম্যাডোনা' এবং ইয়ারেড জেলেকির 'ল্যাম্ব' প্রদর্শিত হয় বিকেলে।



অন্যান্য বিভাগ

কান ক্ল্যাসিকসে বিকেলে আলেক্সান্ডার কোরদার 'ম্যারিয়াস' (১৯৩১) আর রাতে ছিলো ম্যানোয়েল ডি অলিভিহেয়ার 'মেমোরিস অ্যান্ড কনফেশন্স' (১৯৮২)। সন্ধ্যা সাড়ে সাতটায় রিচার্ড মেলুল পরিচালিত 'দেপারদ্যু গ্র্যান্দ্যু নেচার' ছবির উদ্বোধনী প্রদর্শনী হয়। এটাই তার প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র। তিনটিরই প্রদর্শনী হয়েছে সাল বুনুয়েলে। সাল দু সোসানতিয়েমেতে সন্ধ্যায় ছিলো সোলেমান সিসি পরিচালিত 'ওকা'র বিশেষ প্রদর্শনী। আগের দিন মধ্যরাতের আয়োজনে দেখানো গ্যাসপার নো পরিচালিত 'লাভ' বিকেল চারটায় পুনরায় প্রদর্শিত হয়। তার আগে দুপুরে ফটোকল ও সংবাদ সম্মেলনে অংশ নেন এর কলাকুশলীরা। সমুদ্র সৈকতে ছবি দেখার আয়োজন সিনেমা ডি লা প্লাজ বিভাগে রাত ৯টায় ছিলো রন হাওয়ার্ড পরিচালিত 'অ্যাপোলো থার্টিন' (১৯৯৫)।

তারার আলো

এদিন লালগালিচায় আলাদাভাবে নজর কেড়েছেন ইরানি অভিনেত্রী গোলশিফতা ফারাহানি, তাইওয়ানিজ অভিনেত্রী শু কি, ফরাসি অভিনেত্রী মেলানি লঁরা, ক্লারা ক্রিস্টিন, এমা ডি কুন্স, অস্ট্রেলিয়ান মডেল মেগান গেল প্রমুখ।

(বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর প্রকাশিত হচ্ছে www.rabbitholebd.com এর সৌজন্যে।

ফ্রান্স সময় : ১৭৩৪ ঘণ্টা, মে ২১, ২০১৫
জেএইচ

** বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।