ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

ফিপরেস্কি পুরস্কার গেলো হাঙ্গেরি ও ভারতে

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৪ ঘণ্টা, মে ২৩, ২০১৫
ফিপরেস্কি পুরস্কার গেলো হাঙ্গেরি ও ভারতে লাজলো নেমেস ও নীরাজ

কান চলচ্চিত্র উৎসবের ৬৮তম আসরে সমালোচকদের দৃষ্টিতে প্রতিযোগিতা বিভাগ থেকে লাজলো নেমেসের 'সান অব সাউল' এবং আনসার্টেন রিগার্ড বিভাগ থেকে ভারতের নীরাজ গাইয়ান পরিচালিত 'মাসান' ফিপরেস্কি পুরস্কার পেলো।

আজ শনিবার (২৩ মে) বিকেল পাঁচটায় প্যালেস দ্যু ফেস্টিভ্যাল ভবনের সালো দে অ্যাম্বাসেদরে অনুষ্ঠিত এই আয়োজনে ছিলেন কান উৎসব পরিচালক থিয়েরি ফ্রমো।

চলচ্চিত্র সমালোচকদের সংগঠন ফিপরেস্কি ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস এই পুরস্কার দিয়ে থাকে।

হাঙ্গেরির 'সান অব সাউল'কে ভাবা হচ্ছে স্বর্ণপামের জন্য সবচেযে সম্ভাবনাময় ছবি। ফিপরেস্কি জেতায় আরেকধাপ এগিয়ে গেলো এটি।   কানের ইতিহাসে এবারই প্রথম হাঙ্গেরিয়ান কোনো ছবি অংশ নিলো।

অন্যদিকে উৎসবে 'মাসান' দেখে অভিভূত দর্শকরা পাঁচ মিনিট দাঁড়িয়ে অভিবাদন জানান এর কলাকুশলীদের। আনসার্টেন রিগার্ড বিভাগের সেরা ছবি হওয়ার সম্ভাবনাও আছে এর।  

আজকের অনুষ্ঠানে ইকুমেনিকাল জুরি পুরস্কার পেয়েছে ন্যানি মোরেত্তির 'মাই মাদার'। এটারও সম্ভাবনা আছে স্বর্ণপাম জয়ের। সান্তিগো মিত্রের 'পলিনা', স্টেফানি ব্রিজের 'দ্য মেজার অব অ্যা ম্যান' এবং ব্রিলান্তে মেনদোজার 'তাকলুব'ও ইকুমেনিকাল জুরি পুরস্কার পেয়েছে।

ফ্রান্স সময় : ১৮০৭ ঘণ্টা, মে ২৩, ২০১৫
জেএইচ

** বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।