ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

শেষে এসে পৃথিবী বাঁচানোর বন্দনা

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৭ ঘণ্টা, মে ২৩, ২০১৫
শেষে এসে পৃথিবী বাঁচানোর বন্দনা

কান (ফ্রান্স) থেকে: ১৯৫৭ সালের কথা। সে সময় বরফের ওপর গবেষণা করতে অ্যান্টাটির্কে যান পরিবেশবিজ্ঞানী ক্লদ লরিয়াস।

আট বছরের গবেষণায় পৃথিবী নামক গ্রহের জন্য ভয়াবহ একটি দিক আবিষ্কার করেন তিনি। বৈজ্ঞানিক ভাষায় একে বলে গ্লোবাল ওয়ার্মিং। ক্লদের গবেষণার সুবাদেই ১৯৬৫ সালে প্রথম গ্লোবাল ওয়ার্মিংয়ের কথা জানতে পারে মানুষ। সঙ্গে খুঁজে বের করা হয় পৃথিবীর ওপর এর প্রতিক্রিয়ার বৈজ্ঞানিক ব্যাখ্যাও।

সেই অনন্য গবেষণার যাত্রা নিয়ে লুক জ্যাক তৈরি করেছেন 'আইস ইন দ্য স্কাই' ছবিটি। কান চলচ্চিত্র উৎসবের সমাপনী আয়োজনে এটি দেখানোর মধ্য দিয়ে আয়োজকরা ছড়িয়ে দিলেন পৃথিবী বাঁচানোর বন্দনা। আজ শনিবার (২৩ মে) গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে এর উদ্বোধনী প্রদর্শনী হয়ে গেলো সকাল সাড়ে ১১টায়। ক্লদ লরিয়াসের বয়স এখন ৮২ বছর। আজকের প্রদর্শনীর পর ফটোকল ও সংবাদ সম্মেলনে লুকের সঙ্গে তিনিও হাজির হন।

২০০৬ সালে ‘মার্চ অব দ্য পেঙ্গুইন্স’-এর জন্য সেরা প্রামাণ্যচিত্র নির্মাতা হিসেবে অস্কার জেতেন লুক জ্যাক। তার এবারের ছবি তৈরি হয়েছে বিখ্যাত বিজ্ঞানীদের কমিটির সহায়তায়।



পুনরায় প্রদর্শনী

প্রতিযোগিতা বিভাগে সাল দু সোসানতিয়েমেতে দেখানো হয় আগের দিন প্রদর্শিত 'ক্রনিক' এবং 'ভ্যালি অব লাভ'। রাতে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে জেহা দেপারদ্যু ও ইজাবেলে হাফাতের 'ভ্যালি অব লাভ' ছবির আরেকটি প্রদর্শনী হয়। প্রতিযোগিতা বিভাগের বাইরের ছবি 'দ্য লিটল প্রিন্স'-এর প্রদর্শনী হয়েছে সাল দু সোসানতিয়েমেতে।



ধ্রুপদী ছবি

এদিন কান ক্ল্যাসিকস বিভাগে দুপুরে সাল বুনুয়েলে ছিলো ড্যানিয়েল রেইম পরিচালিত 'হ্যারল্ড অ্যান্ড লিলিয়ান: অ্যা হলিউড লাভ স্টোরি'। এই দুই প্রখ্যাত ব্যক্তি সাধারণ মানুষের কাছে খুব একটা পরিচিত নন। তবে ৬০ বছর ধরে হ্যারল্ড স্টোরি-বোর্ডার আর তার স্ত্রী লিলিয়ান প্রামাণ্যচিত্র নির্মাতা হিসেবে কাজ করেছেন। দু'জনই কাজ করেছেন সেসিল বি. ডিমিলের 'দ্য টেন কমান্ডমেন্টস', আলফ্রেড হিচককের 'দ্য বার্ডস' এবং মাইক নিকোলসের 'দ্য গ্র্যাজুয়েট'-এর মতো কালজয়ী ছবিতে। তাদের জীবনকে 'হ্যারল্ড অ্যান্ড লিলিয়ান: অ্যা হলিউড লাভ স্টোরি'তে একঝলক তুলে ধরেছেন প্রামাণ্যচিত্র নির্মাতা রেইম।

একই স্থানে দুপুর দুইটার পর দেখানো হয় ইলেম ক্লিমভের 'ওয়েলকাম অর নো ট্রেসপাসিং' (১৯৬৪)। মুক্তির পর সোভিয়েত ইউনিয়নের শিশুদের মধ্যে ব্যাপক প্রভাব ফেলেছিলো এটি।



সাগরপাড়ের শেষ আয়োজন

কান উৎসবের দ্বিতীয় দিন থেকে ছিলো সমুদ্র সৈকতে ছবি দেখার আয়োজন সিনেমা ডি লা প্লাজ বিভাগ। আজ রাত ৯টায় প্রদর্শিত হয়েছে ব্রায়ান সিঙ্গার পরিচালিত 'দ্য ইউজুয়াল সাসপেক্টস' (১৯৯৫)।

ফ্রান্স সময় : ১৫৪২ ঘণ্টা, মে ২৩, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।