ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

আনসার্টেন রিগার্ডে সেরা আইসল্যান্ডের ছবি

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০১ ঘণ্টা, মে ২৪, ২০১৫
আনসার্টেন রিগার্ডে সেরা আইসল্যান্ডের ছবি

কান চলচ্চিত্র উৎসবের শেষ ভাগে এসে শুরু হয়ে গেছে পুরস্কার ঘোষণার পালা। এই আয়োজনে ৬৮তম আসরে আনসার্টেন রিগার্ড বিভাগে সেরা হয়েছে গ্রিমুর আকোনারসন পরিচালিত আইসল্যান্ডের ছবি 'র্যামস'।



ছবিটির প্রেক্ষাপট আইসল্যান্ডিক চাষাবাদের বিস্তৃত জমি থাকা প্রত্যন্ত অঞ্চলে। সেখানে ৪০ বছর ধরে দুই ভাই একে অপরের সঙ্গে কথা বলে না। কিন্তু নিজেদের প্রিয় ভেড়াকে সুরক্ষা করতে দু'জন কাঁধে কাঁধ মেলায়।

আজ শনিবার (২৩ মে) সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে প্যালেস দ্যু ফেস্টিভ্যাল ভবনের সাল দিবুসিতে এ বিভাগের পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এখানে জুরি প্রাইজ জিতেছে দালিবর মেতানিচ পরিচালিত ফ্রান্সের 'দ্য হাই সান' (জিবিজদান)। সেরা পরিচালক হয়েছেন জাপানের কিওশি কুরোসাওয়া (ছবি : জার্নি টু দ্য শোর)। আনসার্টেন ট্যালেন্ট প্রাইজ দেওয়া হয়েছে রোমানিয়ার কর্নেলিউ পোরামবোয়াকে (ছবি : কোমোয়ারা)।

এবারের আনসার্টেন রিগার্ড বিভাগে নির্বাচিত হয় ২১টি দেশের মোট ১৯টি ছবি। এর মধ্যে চারটির নির্মাতাই নবাগত। তাদের মধ্যে প্রমিজিং ফিউচার প্রাইজ জিতেছেন যৌথভাবে ভারতের নীরাজ গাইয়ান (ছবি : মাসান) এবং ইরানের ইদা পানাহানদেহ (ছবি : নাহিদ)।

আনসার্টেন রিগার্ড বিভাগে বিচারকদের প্রধান ছিলেন মার্কিন-ইতালিয়ান অভিনেত্রী-নির্মাতা  ইজাবেলা রোসেল্লিনি। তিনিই ঘোষণা করেন বিজয়ী ছবির নাম। এ সময় মঞ্চে আরও ছিলেন তার নেতৃত্বে কাজ করা বিচারক প্যানেলের সদস্য সৌদি আরবের নির্মাতা হাইফা আল-মনসুর, গ্রিসের নির্মাতা পানোস এইচ. কুত্রাস, লেবানিজ অভিনেত্রী নাদান লাবাকি ও ফরাসি অভিনেতা তাহের রহিম।

ফ্রান্স সময় : ২০০৭ ঘণ্টা, মে ২৩, ২০১৫
জেএইচ

** বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।