ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

বিদ্যার ডক্টরেট ডিগ্রি

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, জুন ২, ২০১৫
বিদ্যার ডক্টরেট ডিগ্রি বিদ্যা বালান

ভারতীয় সিনেমায় অনবদ্য অবদান ও রূপালি পর্দার মাধ্যমে নারীর শক্ত অবস্থান তুলে ধরার প্রয়াসের স্বীকৃতিস্বরূপ ডক্টরেট ডিগ্রি উপাধি পেলেন বিদ্যা বালান। গত ১ জুন আহমেদাবাদের রাই ইউনিভার্সিটি তাকে এই সম্মান দিয়েছে।

এ জন্য তিনি অভিভূত।

 

এক বিবৃতিতে বিদ্যা বলেছেন, ‘এই সম্মান পাওয়া সত্যিকার অর্থেই অভূতপূর্ব ব্যাপার। আমি সম্মানিত। চলচ্চিত্রে ২০১৫ সালে আমার দশ বছর পূর্ণ হবে, তাই খেতাবটির বিশেষ মাত্রা আছে। দেশের তরুণদের আদর্শ হওয়া যায় এমন কিছু কাজ করার চেয়ে বড় সম্মান আর কিছু হতে পারে না একজন অভিনয়শিল্পীর কাছে। আশা করি, এই ডিগ্রি আমাকে অনুপ্রাণিত করবে। ’

 

‘রাই’ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিদ্যাকে এ সম্মান দিতে পেরে খুশী। তাদের মতে বিদ্যার ছবিতে যেভাবে দেশীয় চেতনা এবং নারীত্বের প্রকাশ ঘটেছে, তা এক কথায় অসাধারণ। সে জন্যই তিনি এ স্বীকৃতির যোগ্য।

রাই ইউনিভার্সিটির উপাচার্য হারবীন অরোরা বলেছেন, ‘বিদ্যার ছবিগুলো সমাজে নারীর ক্ষমতায়নের সমার্থক। অনন্য অভিনয়শিল্পীদের তালিকায় সবদিক দিয়েই তিনি পথিকৃৎ। কারণ তার ছবি শক্তিশারী নারীত্ব ও ভারতীয়দের স্বাতন্ত্রের বহিঃপ্রকাশ ঘটিয়েছে। ’

 

গৌতম হালদারের বাংলা ছবি ‘ভালো থেকো’ দিয়ে শুরু, এরপর ‘পরিণীতা’, ‘পা’, ‘ইশকিয়া’, ‘নো ওয়ান কিল্ড জেসিকা’, ‘দ্য ডার্টি পিকচার’, ‘কাহানি’ ছবিগুলোর মাধ্যমে চেনা ছক ভেঙে হাজির হয়েছেন বিদ্যা। তার হাত ধরেই বলিউডে নারীকেন্দ্রিক ছবি নতুনভাবে জেগে ওঠে। এরই মধ্যে তিনি জিতেছেন ভারতের জাতীয় পুরস্কার।  

 

এদিকে আগামী ১২ জুন মুক্তি পাবে বিদ্যার ‘হামারি আধুরি কাহানি’। এতে তার সহশিল্পী এমরান হাশমি ও রাজকুমার রাও। বলিউডের ভাট পরিবারের ছবিটি পরিচালনা করেছেন মোহিত সুরি।  

 

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, জুন ২, ২০১৫

বিএসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।