ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

কানের ডায়েরি : এখানে-সেখানে (শেষ)

বারো দিন পর হরিষে বিষাদ

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, মে ২৭, ২০১৫
বারো দিন পর হরিষে বিষাদ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কান (ফ্রান্স) থেকে: ভূমধ্যসাগরের ঘন নীল উপকূলে ঢেউ আছে আজও। তবু নিস্তেজ প্যালেস দ্যু ফেস্টিভ্যালের চারপাশ।

গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরের সামনে রাস্তার দুই পাশে অপেক্ষমাণ উৎসুক আমজনতার জটলা নেই। অনেকক্ষণ পরপর দু'একজন পথে যেতে যেতে লালগালিচার দিকে একটুখানি তাকাচ্ছেন। তাদের চোখের ভাষা জানান দেয়- 'এখানেই তাহলে গত ১২ দিন তারকারা হেঁটে বেড়িয়েছেন' ধরনের ভাবনা!

আশেপাশে সাংবাদিক কিংবা আলোকচিত্রী কেউই নেই। প্রেস রুমের মতো সংবাদ সম্মেলন কক্ষও ফাঁকা।   আমন্ত্রিত সাংবাদিকদের জন্য বরাদ্দ প্রেস বক্স এরই মধ্যে সরিয়ে ফেলা হয়েছে। তথ্য সেবাকেন্দ্রেও কেউ নেই। টিকেটসন্ধানীদের ছায়াও নেই কোথাও। সমুদ্রতীরবর্তী শহরে যাবতীয় কোলাহল যেন রাতারাতি মিলিয়ে গেছে হাওয়ায়! তাই গত ১২ দিনের চেনা হৈচৈ আর সোরগোলের পরিবর্তে এখন মলিন লাগছে সবকিছু্ই।  

হরিষে বিষাদ কথাটা যেন কান চলচ্চিত্র উৎসবের জন্য যুতসই। সারাবছর স্বর্ণপামের জন্য অপেক্ষা থাকে সবার। একডজন দিন ধরে প্রতীক্ষার পর সেই পুরস্কার দেওয়ার সঙ্গে বাজতে শুরু করে বিদায়ের সুর। এবার ১৩ মে শুরু হয়ে ৬৮তম আসরের পর্দা নেমেছে ২৪ মে। কান থেকে প্যারিস যাওয়ার ট্রেন ধরতে হবে। এই ফাঁকে এদিন উৎসবের ভেন্যুতে একচক্কর দিলাম। কিন্তু এলাকাটি ছিলো ম্রিয়মাণ।

কান চলচ্চিত্র উৎসবের অন্যতম দিক পৃথিবীর নানা প্রান্তের বিচিত্র বিষয়বস্তু নিয়ে নির্মিত চলচ্চিত্রের উপস্থিতি। হলিউডি ঘরানার বাইরে ব্যতিক্রমী সব চলচ্চিত্রে সাজানো উৎসবগুলোর মধ্যে সবচেয়ে মর্যাদাসম্পন্ন আয়োজন এটাই। বৈচিত্র আর বহুমাত্রিকতার জন্য প্রসিদ্ধ কান উৎসবকে বলা হয় বিশ্ব চলচ্চিত্রের অন্যতম বৃহৎ মিলনমেলা। এতে অংশ নেওয়ার জন্য এবারও ঢল নেমেছিলো বাঘা বাঘা তারকাদের।  

শুধু তারকা নন, বিশ্বের প্রথম সারির সব সংবাদমাধ্যম থেকে শুরু করে সারাবিশ্বের চার হাজার সাংবাদিকেরা জড়ো হন কানের খবর সংগ্রহ করতে। তাদের প্রায় সবাই আবার নিজ নিজ দেশে ফিরতে শুরু করেছেন। আমারও যাবার সময় হলো। সকাল থেকেই আজ দমকা হওয়া বইছে। এ কারণে মানুষ আরও কম। আশপাশের পরিবেশ দেখে বোঝা যাচ্ছে বছরখানেকের জন্য এই শহরটা বেশিরভাগ সময়ই থাকবে ঘুমিয়ে! 

(বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর প্রকাশিত হচ্ছে www.rabbitholebd.com এর সৌজন্যে।

ফ্রান্স সময় : ১৮২২ ঘণ্টা, মে ২৬, ২০১৫
জেএইচ/

** অবশেষে অদিয়ারের প্রথম জয়
** বাংলানিউজে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সব খবর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।