ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

ঢাকায় চট্টগ্রামের তির্যক নাট্যমেলার সমাপনী

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, মে ২৯, ২০১৫
ঢাকায় চট্টগ্রামের তির্যক নাট্যমেলার সমাপনী

৪০ বছর পূর্তি উপলক্ষে চট্টগ্রামের তির্যক নাট্যদল বছরব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। এরই মধ্যে চট্টগ্রামে দুটি নাট্যমেলা ও ভারতের পশ্চিমবঙ্গে একটি নাট্যমেলা হয়েছে।

এবার ঢাকায় হতে যাচ্ছে দুই দিনের ‘তির্যক নাট্যমেলা’। এর মাধ্যমে চট্টগ্রামের বছরব্যাপী কর্মসূচির সমাপনী হবে।  

 

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ৫ জুন বিকেল সাড়ে পাঁচটায় নাট্যমেলা উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সমাজবিজ্ঞানী ড. অনুপম সেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন চট্টগ্রামের নবনির্বাচিত মেয়র আ.জ.ম. নাছির উদ্দিন। এ ছাড়া তির্যকের ৪০ বছরের নাট্য-স্মারক প্রদর্শনী উদ্বোধন করবেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক।

 

৬ জুন শনিবার বিকেল সাড়ে পাঁচটায় বাংলাদেশের নাট্য ও সংস্কৃতি অঙ্গনের বরেণ্য চার নাট্যজন- রামেন্দু মজুমদার, আতাউর রহমান, মামুনুর রশীদ ও নাসিরউদ্দীন ইউসুফকে সম্মাননা জ্ঞাপন করা হবে।

 

নাট্যায়োজনে ৫ জুন সফোক্লিসের গ্রিক ট্র্যাজেডি ‘ইডিপাস’ এবং ৬ জুন রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক ‘রক্তকরবী’ নাটকের প্রদর্শনী হবে সন্ধ্যা ৭টায়। নির্দেশনায় আহমেদ ইকবাল হায়দার। এ ছাড়া প্রতিদিন বিকেল পাঁচটায় মুক্তমঞ্চে থাকবে চট্টগ্রামের লোকগান পরিবেশনা।  

 

১৯৭৪-এ প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘ পথপরিক্রমায় দেশ-বিদেশে তির্যকের নাট্য প্রযোজনা দর্শক-সমালোচকদের কাছে প্রশংসিত হয়েছে। এ পর্যন্ত ৪৩টি নাটকের ২ হাজার ৫১০টি প্রদর্শনী করেছে দলটি। তাদের আটটি প্রযোজনার ১০০তম মঞ্চায়ন হয়েছে। এর মধ্যে আছে কবিগুরুর ‘বিসর্জন’-এর ২০০তম প্রদর্শনী। এটাই বাংলা রঙ্গমঞ্চে রবীন্দ্র-নাট্যের প্রথম দ্বি-শততম মঞ্চায়ন।  

 

বাংলাদেশ সময় : ১৬৩১ ঘণ্টা, মে ২৯, ২০১৫

জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।