ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

পরিবেশ দিবসের জন্য ‘গাছবন্ধু’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, মে ৩০, ২০১৫
পরিবেশ দিবসের জন্য ‘গাছবন্ধু’

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে তৈরি হলো প্রকৃতি ও পরিবেশ বিষয়ক টেলিছবি ‘গাছবন্ধু’। ইমদাদুল হক মিলনের গল্প নিয়ে এটি নাট্যরূপ দিয়েছেন ও পরিচালনা করেছেন অরুণ চৌধুরী।

আজ শনিবার (৩০ মে) দুপুরে চ্যানেল আই ভবনে এর উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়।  

 

টেলিছবিটি গল্প প্রসঙ্গে ইমদাদুল হক মিলন জানান, গাছের চেয়ে বড় বন্ধু আর কিছুই নেই। গাছই আসল আর মানুষ রঙ করা এক ধরণের পুতুল। প্রকৃতির প্রতি এই ভালোবাসা থেকে গল্পটির সূচনা। এতে দেখা যায়- জাফর ও মায়া দম্পতির একমাত্র সন্তান লতা মধ্যবিত্ত পরিবারের শিক্ষিত মেয়ে। সবুজে মোড়ানো গ্রামে তার বেড়ে ওঠা। গাছের একটা ডাল কিংবা পাতা ছিঁড়লে তার কষ্ট হয়। বয়সে ছোটদেরকে লতা বোঝায়- মানুষের মতো গাছেরও জীবন, কষ্ট আর দুঃখ আছে। আঘাত করলে গাছও ব্যথা পায়। তার এই মমত্ববোধ অস্বাভাবিক কি-না তা নিয়ে জাফর-মায়া উভয়ই চিন্তিত। মেয়ের বৃক্ষপ্রেমের অসুখ সারাতে প্রিয় গাছ কেটে ফেলে রাখা হয় উঠোনে। এরপর প্রাণবন্ত লতা মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ে। পরে জাফর সাহেব গাছের চারা লাগিয়ে সারা বাড়ি ভরিয়ে তোলেন সবুজে। সেই সবুজের ছোঁয়ায় দুলে ওঠে লতার মন, সে ফিরে পায় চঞ্চলতা।  

লতা চরিত্রে অভিনয় করেছেন মৌটুসী বিশ্বাস। প্রদর্শনীতে এসে তিনি বলেন, ‘এমন একটি চরিত্র খুঁজেছি অনেকদিন। আমাকে নির্বাচনের জন্য প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনকে ধন্যবাদ। ’

 

এখানে চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর বলেন, ‘পরিবেশ সচেতন করতে হলে নাটক, টেলিছবি বা পরিবেশের ওপর নির্মিত অনুষ্ঠানের বিকল্প নেই। বিষয়টি আমাদের তাড়িত করেছে। সেদিক বিবেচনা করে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে অনুষ্ঠানটি নির্মাণের উদ্যোগ নিলাম। ’

 

‘গাছবন্ধু’তে আরও অভিনয় করেছেন আবুল হায়াত, শর্মিলী আহমেদ, রোমান সারোয়ার, বহতা নদী, এশা, জাহিন প্রমুখ। চ্যানেল আইতে ৫ জুন বিকেল ৩টা ০৫ মিনিটে প্রচার হবে এটি। ওইদিন থেকে এর ডিভিডি পাওয়া যাবে বাজারে।

 

বাংলাদেশ সময় : ১৬০৯ ঘণ্টা, মে ৩০, ২০১৫

জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।