ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

‘উদযাপিত সহিংসতা’য় ঝাপসা ভয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, মে ৩১, ২০১৫
‘উদযাপিত সহিংসতা’য় ঝাপসা ভয়

প্রতিনিয়ত ঘটে যাওয়া সহিংসতা আমাদের ভেতর ভয় সৃষ্টি করে। এটি বিপদে মানুষকে সাহায্য করা, এমনকি সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ করা থেকেও অনেককে বিরত রাখে।

এই সমষ্টিগত নিষ্ক্রিয়তা সমাজের সুরক্ষা বুনোটগুলোকে এবং নিপীড়িতের প্রতি অনুভূতিগুলোকে কুঁড়ে কুঁড়ে খায়। তবুও সমাজের রীতিনীতি ও কাঠামোর প্রতিটি পর্যায়ে সহিংসতার প্রতি এক অদ্ভুত গ্রহণযোগ্যতা দেখা যায়! যেন কোনো এক নিয়ন্ত্রিত বাস্তবতায় অভ্যস্ত হয়ে আমরা একই সঙ্গে সহিংসতার প্রতি সক্রিয় আবার নিষ্ক্রিয় দর্শকে পরিনত হচ্ছি। একজন দৃশ্যশিল্পী সমাজের এই সহিংসতার রীতিনীতি ও কাঠামোর বহির্ভূত নন। এই পরিবেশে জীবনধারণ ও নিরন্তন পর্যবেক্ষণের মধ্য দিয়ে কিছু শিল্পী তাদের শিল্প ও তার স্বীয় কিছু অবস্থান তৈরি করেছেন। শিল্পী ওয়াকিলুর রহমান ও কেহকাশা সাবাহর যৌথ কিউরেটেড প্রদর্শনী ‘উদযাপিত সহিংসতা’য় তুলে ধরা হচ্ছে তেমন কয়েকজন বাংলাদেশি শিল্পীদের কাজ ও দৃশ্যগত অবস্থান। তাদেরই একজন মুন রহমান।

গত ২৮ মে সন্ধ্যা ৭টায় কলাকেন্দ্রে শিল্পী ‘উদযাপিত সহিংসতা’র চতুর্থ পর্বে শিল্পী মুন রহমানের ‘ঝাপসা ভয়’ শীর্ষক একক প্রদর্শনীর উদ্বোধন হয়। শুরুতে কিউরেটদ্বয় শিল্পী মুনকে দর্শকদের সঙ্গে পরিচয় করিয়ে দেন এবং শিল্পীর জীবনের টুকরো তথ্য ও শিল্পী হিসেবে উপস্থাপনের প্রক্রিয়াটুকু বলেন।

এরপর মুন রহমানের শিল্পকর্মের সংক্ষিপ্ত বিশ্লেষণী বক্তব্য রাখেন অধ্যাপক আবুল বারাক আলভী ও নিসার হোসেন এবং শিল্প সমালোচক মোস্তফা জামান। কিঊরেটর কেহকাশা সাবাহ দৃশ্যশিল্পের জগতে একজন আনকোড়া নতুন শিল্পী হিসেবে মুনকে সাধুবাদ জানান এবং সবশেষে কিঊরেটর ওয়াকিলুর রহমান তিন সপ্তাহব্যাপী প্রদর্শনীটির মধ্যবর্তী আয়োজন- ক্যাটালগ প্রকাশনা, ফিল্ম দেখানো ও আর্টিস্ট টকের কার্যক্রমগুলোর কথা জানান।

শিল্পী মুন রহমানের জন্ম ১৯৭৫ সালে, ফেনীতে। ২০০০ সাল থেকে তিনি ঢাকায় আছেন। একজন গৃহিনী এবং দুই সন্তানের জননী হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি  ২০০৪ থেকে তিনি চালিয়ে যাচ্ছেন শিল্পচর্চা। স্বামীর অনেকটা পরোক্ষ প্রভাব ও সন্তানদের অনুপ্রেরণায় তার সূপ্ত প্রতিভার বিকাশ ঘটে। দুই বছর আগে সামাজিক যোগাযোগের মাধ্যমে ‘উদযাপিত সহিংসতা’র আয়োজকরা মুনের ছবি দেখেন। নতুন ফর্মের আভাস, রঙ নির্বাচন, কম্পোজিশন, বিষয়বস্তুর উপস্থাপনে ছবিগুলোর মান তাদের মুগ্ধ করেছে।

ঘরের চারদেয়ালে আবদ্ধ নারী শিল্পীদের আদুরে ছবি বাদ দিয়ে মুন সাবলীল ভঙ্গিমায় তুচ্ছ বিষয়ের মধ্য দিয়ে সমাজের সহিংসবোধকে তুলে ধরেন। গত বছর কিউরেটেড প্রদর্শনী ‘উদযাপিত সহিংসতা’র প্রথম আসরে তার কিছু ছবি নির্বাচন করা হয়। বর্তমানে মুনের ছবির (পেইন্টিং ও প্রিন্ট) পরিমাণ প্রায় শ'খানেক। সেখান থেকে ‘ঝাপসা ভয়’-এর জন্য বাছাই করা হয়েছে ৩০টি চিত্রকর্ম। প্রদর্শনীটি চলবে আগামী ২০ জুন পর্যন্ত। প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত সাড়ে ৯টা।

বাংলাদেশ সময় : ১৫৫৫ ঘণ্টা, মে ৩১, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।