ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

১০১টি গান এবং একজন নির্ঝর

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, জুন ১২, ২০১৫
১০১টি গান এবং একজন নির্ঝর এনামুল করিম নির্ঝর

‘শাড়ির পাড়ে খড়কুটো’, ‘মনে মনে অনুমানে’, ‘নূপুরে নূপুরে হালকা যুদ্ধ’, ‘যেহেতু সরাসরি পারবো না বলতে’- নামগুলো আকর্ষণীয়। মনে হয় কোনো গল্প কিংবা কবিতার প্রথম লাইন।

২০০১ থেকে ২০১৫- এই দীর্ঘ বছরে এনামুল করিম নির্ঝরের সৃজনশীলতা থেকে বেরিয়ে আসা এমন আরও অসংখ্য লাইন গান হয়ে উঠেছে। গেয়েছেন জনপ্রিয় কণ্ঠশিল্পীরা। কোনো কোনোটা ব্যবহার হয়েছে চলচ্চিত্রে, আবার কিছু বেরিয়েছে অ্যালবাম আকারে।

নির্ঝর প্রথমত চলচ্চিত্রকার। গানেও তার যে শক্তিশালী অবস্থান, তার গুরুত্ব বোঝেন অনেকেই। আর যারা তার এ পরিচয়টা জানেন না এখনও, তাদের জন্য বের হচ্ছে ‘এক নির্ঝরের গান’। ১০১টি গানের সংকলন নিয়ে আসছেন তিনি। সঙ্গে ১০টি গানের ভিডিও। পর্ব-অনুযায়ী ভাগ করা হয়েছে গানগুলোকে। ‘মনের ওজন’, ‘আমি’, ‘তিল থেকে তাল’, ‘যেহেতু সরাসরি পারবো না বলতে’, ‘মা ছাড়া প্রথম’, ‘ভীড়ের ভেতর’, ‘ফলিত রসায়ন’, ‘শাড়ির পাড়ে খড়কুটো’, ‘নূপুরে নূপুরে হালকা যুদ্ধ’, ‘অংশবিশেষ’, ‘মনে মনে অনুমানে’ ও ‘রূপের আয়না’- মোট ১২টি পর্ব আছে সংকলনটিতে। গেয়েছেন এন্ডু কিশোর, সুবীর নন্দী, নকীব খান, শম্পা রেজা, চন্দনা মজুমদার, ফাহমিদা নবী, সামিনা চৌধুরী, আবিদুর রেজা জুয়েল, বাপ্পা মজুমদার, অর্নব, কনা, মিলন মাহমুদ, গাউসুল আলম শাওন, নবনীতা চৌধুরীসহ মোট ৪২ জন কণ্ঠশিল্পী। এটি প্রকাশ করছে নির্ঝরের প্রযোজনা প্রতিষ্ঠান গানশালা।

আজ শুক্রবার (১২ জুন) সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে হাজির হবেন এনামুল করিম নির্ঝর। সঙ্গে তার গানের সঙ্গে সংশিষ্টরা। নির্ঝর বলছেন, ‘যে সময়টায় সৎভাবে সৃষ্টিশীল মেধাচর্চা এক ধরণের চাপ, তখন দরকার আগামী প্রজন্মের সঙ্গে যোগসূত্র ঘটিয়ে অনুপ্রেরণা আর প্রত্যাশার বলয় নির্মাণ। এক নির্ঝরের গান- সেটারই চেষ্টা বা অনুশীলন মাত্র। নতুন-পুরনো, বড়-ছোট, চেনা-অচেনা আত্মাগুলো যুক্ত হয়ে সমকালীন বাংলা গানের মজবুত ভিত গড়ার আরেকটা প্রচেষ্টা। ’

অ্যালবামটির টেলিভিশন মিডিয়া পার্টনার হিসেবে যুক্ত হয়েছে গানবাংলা টিভি।

বাংলাদেশ সময় : ১৪৩২ ঘণ্টা, জুন ১২, ২০১৫
কেবিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।