ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

বিজয় সরকার স্মরণে এক সন্ধ্যা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, জুন ১৪, ২০১৫
বিজয় সরকার স্মরণে এক সন্ধ্যা বিজয় সরকার

‘এ পৃথিবী যেমন আছে তেমনই ঠিক রবে’, ‘পোষাপাখি উড়ে যাবে সজনী’, ‘তুমি জানোনা রে প্রিয়’, ‘তুমি মোর জীবনের সাধনা’-এমনই অসংখ্য গান দিয়ে পরিচিতি বিজয় সরকারের। প্রায় ৪০০টি সখী সংবাদ ও ধুয়াগানের রচয়িতা তিনি।

তার স্মরণে কবিয়াল বিজয় সরকার স্মরণসভা আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমী। ১৫ জুন সন্ধ্যা সাড়ে ৬টায় নড়াইল জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে হবে এই আয়োজন।

নড়াইলে বিজয় সরকার স্মরণে আয়োজিত এই সভায় তার রচিত গান পরিবেশিত হবে। গান গাইবেন মৃত্যুঞ্জয় রায়, মঙ্গল রায়, চম্পা সিংহ, প্রতুল হাজরা, জয়া দাস, অর্পিতা সূত্রধর, কানাই লাল কু-, ড.পবন বিশ্বাস, বিপ্লব বিশ্বাস, সাইফুল ইসলাম, সমিরন বিশ্বাস, সলকা বিশ্বাস প্রমূখ।

বিজয় সরকার জন্মগ্রহণ করেন নড়াইলের ডুমদী গ্রামে। প্রাথমিক বিদ্যালয়ে পড়ার সময়ে নেপাল বিশ্বাস নামক একজন শিক্ষকের কাছে যাত্রাগানের উপযোগী নাচ, গান ও অভিনয় শেখেন। পরবর্তীতে গোপালগঞ্জের কবিয়াল মনোহর সরকারের কাছে কবি গান শেখেন তিনি।

কবিয়াল হিসেবে তার পরিচিতি ছড়িয়ে পড়ে ১৯২৯ সালে। ওই সময় নিজের একটি গানের গানের দল করেন তিনি। বাংলাদেশ ও ভারত- দুই দেশ মিলিয়ে প্রায় ৪০০০ হাজার আসরে কবিগান পরিবেশন করেছেন বিজয় সরকার। তার কিছু কাজ বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ থেকে প্রকাশিত হয়েছে। এই খ্যাতিমান মানুষটি পরলোক গমন করেন ১৯৮৫ সালের ৩ ডিসেম্বর।

বাংলাদেশ সময় : ২০৪৭ ঘণ্টা, জুন ১৪, ২০১৫
কেবিএন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।