ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

নির্মলেন্দু গুণের ‘মানুষ’ থেকে ‘কবিগাছ’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, জুন ২০, ২০১৫
নির্মলেন্দু গুণের ‘মানুষ’ থেকে ‘কবিগাছ’ নির্মলেন্দু গুণ

কবি নির্মলেন্দু গুণের ‘মানুষ’ কবিতা অবলম্বনে তৈরি হতে যাচ্ছে পূর্ণদৈর্ঘ্য ছবি। এর নাম রাখা হয়েছে ‘দ্য পোয়েট্রি’ বা ‘কবিগাছ’।

কবির ৭১তম জন্মোৎসবে এর আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে।

বাংলাদেশ ইকোলজি এ্যান্ড অটিজম ফিল্ম ফোরাম ও জাতীয় কবিসভার উদ্যোগে আগামী ২১ জুন কেন্দ্রীয় গণগ্রন্থাগারের সেমিনার কক্ষের নিচতলায় দিনব্যাপী এই উৎসব হবে। বিকেল ৫টায় কবিকে শুভেচ্ছাজ্ঞাপন করবেন দেশের বরেণ্য কবি-সাহিত্যিক-সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব। এ সময় আরও থাকছে মোমবাতি প্রজ্বলন ও আলোচনা।  

নির্মলেন্দু গুণের কবিতা অবলম্বনে এর আগে মাসুদ পথিক সরকারি অনুদানে পরিচালনা করেন ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’। উৎসবে দেখানো হবে এটি। এ ছাড়া থাকছে তানভীর মোকাম্মেল পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘হুলিয়া’র প্রদর্শনী। এগুলো হবে সকাল ১১টা, দুপুর ১টা ও বিকেল ৩টায়।

জানা গেছে, একটি বিদেশি দূতাবাসের সহায়তায় ‘কবিগাছ’ ছবির দৃশ্যায়ন শুরু হবে ঈদের পর। মাসুদ পথিক জানান, ‘মানুষ’ এবং কলকাতার প্রবীণ কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তীর ‘অমলকান্তি’ কবিতার ভাবকে একত্র করে সাজানো হয়েছে চিত্রনাট্য। এর দৈর্ঘ্য হবে ১ ঘণ্টা ২০ মিনিট।

এ ছাড়া আগামী বছরের ফেব্রুয়ারি থেকে চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদের চিত্রকর্ম ‘ওয়েটিং’ অবলম্বনে ‘অপেক্ষার প্রহর-কালার অব ওয়েটিং’ নির্মাণ করবেন মাসুদ পথিক। আর সরকারি অনুদানে ‘মায়া’ নামে তার আরেক ছবির কাজ শুরু হবে চলতি বছরের নভেম্বরে।

বাংলাদেশ সময় : ১২৪৬ ঘণ্টা, জুন ২০, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।