ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

উড়িষ্যায় থিয়েটার অলিম্পিয়াডে তৌকীর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৫ ঘণ্টা, জুন ২৩, ২০১৫
উড়িষ্যায় থিয়েটার অলিম্পিয়াডে তৌকীর তৌকীর আহমেদ/ ছবি: নূর /বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভারতের উড়িষ্যায় ২৩তম আন্তর্জাতিক ইন্ডিয়ান থিয়েটার অলিম্পিয়াডের উদ্বোধনী নাটক হিসেবে নির্বাচিত হলো থিয়েটার ফোকসের ‘যমুনা’। এর চারটি চরিত্রে অভিনয় করতে সেখানে যাবেন তৌকীর আহমেদ।

উড়িষ্যার কাটাক শহরের কলা বিকাশ কেন্দ্র মিলনায়তনে আগামী ১ জুলাই সন্ধ্যা ৭টায় মঞ্চায়ন হবে এটি। এখানে উড়িষ্যার মুখ্যমন্ত্রীও থাকবেন।

নাটকটির নির্দেশক ও আলোক পারিকল্পনাকারী মোহাম্মদ আলী হায়দার জানান, এর আগে নাটকটিতে রঞ্জন ও শাহাবুদ্দিন চরিত্রে অভিনয় করেছেন তৌকীর। উড়িষ্যায় সাইফল আর সাগরের ভূমিকায়ও দেখা যাবে তাকে।

থিয়েটার ফোকস হলো অক্সফোর্ড শহরের নাট্যদল। তাদের দ্বিতীয় প্রযোজনা ‘যমুনা’ ২০১২ সাল থেকে অক্সফোর্ড, বার্মিংহাম, লন্ডন ও ঢাকার দর্শকমহলে প্রশংসিত হয়। ইংরেজি ভাষার নাটকটি লিখেছেন সেলিনা শেলী, ইংরেজি অনুবাদ করেছেন রূপকথা প্রিয়দর্শিনী, চুপকথা প্রিয়ভাষিণী ও জেসি রোদসী।

গল্পটা ভাস্কর ও মুক্তিযোদ্বা নারী যমুনাকে ঘিরে। প্রথম প্রদর্শনীর আগে ভীষণ দ্বিধাদ্বন্দ্বে থাকে সে। অতীতের শেকল ভেঙে মুক্ত হাওয়ায় উড়বে নাকি পরিবার-স্বজনের কথা ভেবে চুপ থাকবে, এ নিয়ে তার দ্বিধা। কিন্তু চুপ থাকলে যে প্রতিশ্রুতি ভঙ্গের দায় এড়ানো যাবে না। কি করবে যমুনা? তার ব্যক্তিগত লড়াই ও বেঁচে থাকার গল্প নিয়ে সাজানো হয়েছে ‘যমুনা’।

নাটকটির অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন সেলিনা শেলী, সামিনা লুৎফা নিত্রা, অর্ণিলা গুহ নোলক, অনিন্দিতা সরকার, সাদিয়া আহমেদ ও জান্নাত সোমা। আগামী ২৮ জুন ১৫ সদস্যের দলটি রওনা দেবে উড়িষ্যার উদ্দেশে। তারা ঢাকায় ফিরবেন ৪ জুলাই।



বাংলাদেশ সময় : ১০০৬ ঘণ্টা, জুন ২৩, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।