ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

শুরু হলো কিসসা কাহিনী

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, জুন ২৭, ২০১৫
শুরু হলো কিসসা কাহিনী

ঢাকার মঞ্চে আবির্ভূত হচ্ছে কিসসা কাহিনী নামের নতুন নাট্যদল। তাদের প্রথম প্রযোজনা ‘সুখচান্দের মোড়’-এর উদ্বোধনী প্রদর্শনী হবে আজ শনিবার (২৭ জুন)।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার মিলনায়তনে সন্ধ্যা ৭টায় শুরু হবে এই আয়োজন।

নাটকটি লিখেছেন আসাদুজ্জামান দুলাল। নির্দেশনা দিয়েছেন মোঃ জসিম উদ্দিন। তিনি জানান, পান্ডুলিপিটি সাত-আট বছর আগে পেয়েছিলাম। বেশ কয়েকটি দলে এটি নির্মাণ করতে গিয়েও সফল হতে পারিনি। অবশেষে কিসসা কাহিনীর প্রথম প্রযোজনা রূপে আলোর মুখ দেখছে এটি।

শত শোষণ বঞ্চনার মাঝেও যে শ্রমজীবী মানুষ জীবনের হাস্যরসে সিক্ত হতে পারে, তারই দুয়াপাত রয়েছে এই পান্ডুলিপিতে।   শরীর অঙ্কন শিল্প এ প্রযোজনায় বৃদ্ধি করেছে গুণগত মান। আমরা শ্রম, সময়, ও সামর্থের শেষ বিন্দুটুকু ঢেলে দিয়েছি এই শিল্পনির্মাণে। ’

নাটকটির গল্প প্রসঙ্গে মোঃ জসিম উদ্দিন জানান, ‘সুখচান্দের মোড়’ হলো প্রত্যন্ত এক গ্রামের চার রাস্তার সংযোগ স্থলের নাম। বড়রাস্তার সঙ্গে পিচঢালা সংযোগ সড়ক নির্মাণ হচ্ছে সুখচাঁন্দের মোড় থেকে। এ নিয়ে সবাই ব্যস্ত। কামলা, কামলার দালাল, রাজমিস্ত্রী, ঠিকাদার, ইঞ্জিনিয়ার এমনকি রাজনীতিবিদরাও এতে যুক্ত। অনেক আশা-আকাঙ্ক্ষা আর সুখের সম্ভাবনা নিয়ে তৈরি হচ্ছে সড়কটি।

মুক্তিযুদ্ধের চেতনাকেও যুক্ত করা হয় এর সঙ্গে। সত্যিই কি সুখ আর সম্ভাবনার প্রতীক এই রাস্তা? মুক্তিযুদ্ধের চেতনা কি যুক্ত হচ্ছে এর সঙ্গে? নাকি কামলা থেকে রাজনীতিবিদ পর্যন্ত সুখসন্ধানী মানুষের পারস্পরিক শোষণের পর্যায়ক্রমিক কাঠামো পোক্ত হচ্ছে এই কর্মযজ্ঞে! এমনি গোলকধাঁধার আবর্তেও কেউ না কেউ থাকে, যারা পরিচ্ছন্ন স্বপ্নের ক্যানভাসে সুন্দর স্বদেশের স্বপ্ন দেখে।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মোঃ নোমান, সুরেশ চন্দ্র দাস (খোকন), শামীম মিয়া, তানভীর আহমেদ, মোহাম্মদ জাভেদ আকাশ, জান্নাতুন আদনান অভি, শুভজিৎ কুমার পাল, কাকন চৌধুরী, অমিতাভ রাজীব, পংকজ দাস নিরব, মাহবুবুর রহমান। আলোকপরিকল্পনায় শওকত হোসেন সজীব।



বাংলাদেশ সময় : ১৪১৩ ঘণ্টা, জুন ২৭, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।