ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

ঢাকার মঞ্চে সত্যজিতের ‘গুপী গাইন বাঘা বাইন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, জুলাই ৬, ২০১৫
ঢাকার মঞ্চে সত্যজিতের ‘গুপী গাইন বাঘা বাইন’

সত্যজিৎ রায়ের কালজয়ী শিশুতোষ চলচ্চিত্র ‘গুপী গাইন বাঘা বাইন’ মুক্তি পায় ১৯৬৮ সালে। উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর গল্প নিয়ে তিনিই এর চিত্রনাট্য লিখেছিলেন।

সেই চিত্রনাট্যকে প্রায় অক্ষুণ্ন রেখেই এটি মঞ্চে আনছে প্রাচ্যনাট।

একই নামের নাটকটির নির্দেশনা দিচ্ছেন শাহরিয়ার ফেরদৌস সজীব। বাংলানিউজকে তিনি বলছেন, ‘সত্যজিৎ রায় চলচ্চিত্রের জন্যই চিত্রনাট্যটি লিখেছিলেন। চলচ্চিত্রের চিত্রনাট্য নিয়ে মঞ্চে কাজ করা বেশ জটিল। সেই জায়গা থেকে আমরা খানিকটা অদল-বদল করেছি। তবে কাহিনীতে নয়, মঞ্চের জন্য যতোটুকু দরকার। ডিজাইনেও কিছুটা নতুনত্ব থাকছে। ’

‘গুপী গাইন বাঘা বাইন’ ছবিতে ব্যবহৃত সত্যজিতের লেখা গানগুলোই মঞ্চে ব্যবহার করা হবে। এর আগে ‘গুপী গাইন বাঘা বাইন’ নিয়ে বাংলাদেশের মঞ্চে ওইভাবে কাজ হয়নি বলেও জানালেন সজীব।

অভিনয় করছে প্রাচ্যনাট স্কুল অব অ্যাকটিং অ্যান্ড ডিজাইনের ২৮তম ব্যাচের শিক্ষার্থীরা। এই ব্যাচের সমাপনী প্রযোজনা হিসেবে মঞ্চে আসছে এটি। ৭ জুলাই সন্ধ্যা সাড়ে ৭টায় শিল্পকলা একাডেমীর পরীক্ষণ থিয়েটার হলে দেখা যাবে ‘গুপী গাইন বাঘা বাইন’। অতিথি হিসেবে থাকবেন নাট্যব্যক্তিত্ব গোলাম সারোয়ার ও চলচ্চিত্র পরিচালক মোরশেদুল ইসলাম।

নাটক ছাড়াও মিলনায়তনের বাইরে উন্মুক্ত পোস্টার প্রদর্শনীর আয়োজন করেছে প্রাচ্যনাট।



বাংলাদেশ সময় : ১৪১০ ঘণ্টা, জুলাই ৬, ২০১৫
কেবিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।