ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

সূর্য দীঘল থেকে লালন, মুখোমুখি আনোয়ার হোসেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, জুলাই ১০, ২০১৫
সূর্য দীঘল থেকে লালন, মুখোমুখি আনোয়ার হোসেন আনোয়ার হোসেন

১৯৬৭ সাল। ইন্টারমিডিয়েট পাস করে বুয়েটে ভর্তি হবেন, এমন সময়।

স্কলারশিপের কিছু টাকা পেয়েছিলেন। সেটা দিয়ে বন্ধুর কাছ থেকে মাত্র ৩০ টাকায় একটি ক্যামেরা কিনেছিলেন। সেই শুরু। কে জানতো এই ছেলেটিই একদিন দুনিয়া কাঁপাবে! হয়ে উঠবে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী, চিত্রগ্রাহক।

তিনি আনোয়ার হোসেন। বাংলাদেশের প্রথম অনুদানের চলচ্চিত্র ‘সূর্য দীঘল বাড়ি’ নির্মিত হয়েছে তারই ক্যামেরায়। এরপর ‘এমিলের গোয়েন্দা বাহিনী’, ‘সুরুজ মিঞা’, ‘পুরস্কার’, ‘হুলিয়া’, ‘দহন’, ‘চাকা’, ‘নদীর নাম মধুমতি’, ‘চিত্রা নদীর পাড়ে’, ‘লালসালু’, ‘শ্যামল ছায়া’-সহ স্বাধীনতা-উত্তর বাংলাদেশে যে চলচ্চিত্রগুলো শিল্পমান বিচারে প্রশংসিত; প্রায় সবটারই চিত্রগ্রাহক তিনি।

আনোয়ার হোসেন অনেকদিন ধরেই প্যারিসপ্রবাসী। আগামী ২১ ও ২২ আগস্ট বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে থাকবেন তিনি। অংশ নেবেন ‘সূর্য দীঘল থেকে লালন’ কর্মশালায়। চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

কর্মশালায় আনোয়ার হোসেন কথা বলবেন তার চলচ্চিত্র, সাফল্য-ব্যর্থতা সবকিছু নিয়ে। এটি আয়োজন করেছে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি।



বাংলাদেশ সময় : ১৫০৭ ঘণ্টা, জুলাই ১০, ২০১৫
কেবিএন/ জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।