ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

বিদ্রোহী কবিকে নিয়ে প্রামাণ্য-চলচ্চিত্র

বৃষ্টি শেখ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, জুলাই ১১, ২০১৫
বিদ্রোহী কবিকে নিয়ে প্রামাণ্য-চলচ্চিত্র কাজী নজরুল ইসলাম

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে ঘিরে তৈরি হচ্ছে প্রামাণ্য-চলচ্চিত্র। এতে কিশোর নজরুল হিসেবে দেখা যাবে ওপারের সৌগত বন্দ্যোপাধ্যায়কে৷ আর পরিণত নজরুল চরিত্রে থাকছেন সমুদ্র মিত্র৷ চলতি মাসের শেষ সপ্তাহ থেকে বারুইপুর রাজবাড়ি, কলকাতার কিছু অংশ, চুরুলিয়া আর ঢাকার বিভিন্ন স্থানে এর দৃশ্যায়ন হবে৷ এটি নির্মাণ করছেন মুর্শিদাবাদের মুজিবর রহমান।



কলকাতার টিভি সিরিয়াল ‘ব্যোমকেশ’-এ অজিত চরিত্রে অভিনয় করে জনপ্রিয়তা পেয়েছেন সৌগত৷ আর কলকাতার ‘ত্রয়োদশী’ মঞ্চনাটকের জন্য পরিচিতি আছে সমুদ্রের৷ নজরুলের চেহারার সঙ্গে মিলে যাচ্ছে বলেই তাদেরকে নির্বাচন করা হয়েছে। সবকিছু ঠিক থাকলে চলতি বছরের ডিসেম্বরে নন্দন প্রেক্ষাগৃহে এর প্রদর্শনী হবে বলে জানা যায়।

কাজী নজরুল ইসলামের পরিবারের সদস্য  অরিন্দমের সঙ্গে কথা বলেছেন নির্মাতা৷ কবির পূত্রবধু কল্যাণী কাজীর সঙ্গে শিগগিরই তিনি যোগাযোগ করবেন বলে জানান৷ এ ছাড়া গবেষণার ক্ষেত্রে কবি শঙ্খ ঘোষ, ডঃ বাঁধন সেনগুপ্ত, আবদুর রাউফের সহযোগিতা নিচ্ছেন তিনি৷

ছবিটিতে নজরুলের কৈশোর থেকে পরিণত বয়স দেখানো হবে৷ নজরুলকে দুখুমিঞা বলে ডাকা হতো৷ সেই দুখুমিঞা থেকে স্বাধীন দেশের জাতীয় কবি হয়ে ওঠার গল্পই বলতে চান নির্মাতা৷ এ ছাড়া নাট্যকার, সুরকার, গীতিকার, গল্পকার, প্রবন্ধকার ও ঔপন্যাসিক হিসেবে তার প্রতিভাকে উপস্থাপন করা হবে।   আরবি এবং ফারসি ভাষা বাংলা সাহিত্য, বাংলায় গজলের মতো তার অবদানগুলো উঠে আসবে এতে। থাকবে নার্গিসের সঙ্গে ভাব-ভালোবাসায় জড়িয়েও বিয়ের রাতে পিছিয়ে আসার নেপথ্য ঘটনা।

ছবির সিংহভাগ অংশের চিত্রায়ন হবে৷ কিছু অংশে থাকবে ভয়েসওভারের সঙ্গে প্রাসঙ্গিক ভিডিওচিত্র৷ থাকবে বিদ্রোহী কবির জনপ্রিয় কিছু গানের কোরিওগ্রাফি৷ চিত্রগ্রহণ করবেন আদিনাথ দাস৷ শিল্প নির্দেশনায় শতদল মিত্র৷

এ খবর জেনে নজরুল নাতনি অনিন্দিতা কাজী বললেন, ‘কাজী নজরুল ইসলামের জীবনের অনেক কিছুরই সঠিক ব্যাখ্যা নেই কারও কাছে৷ তাই আমি মনে করি, কল্যাণী কাজীর সঙ্গে আলোচনা করলে কাজটা আরও সমৃদ্ধ হবে৷’

মুজিবরের দাবি, বিদ্রোহী কবিকে নিয়ে স্বচ্ছ ধারণা গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ছবিটি৷ এ পর্যন্ত ৪০টির ওপর প্রামাণ্যচিত্র নির্মাণ করেছেন তিনি। এর মধ্যে উল্লেখযোগ্য রবীন্দ্রনাথ ঠাকুর, মুন্সি প্রেমচাঁদ, বেগম রোকেয়া, পণ্ডিত ভীমসেন যোশি, আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের মতো ব্যক্তিত্বকে নিয়েও প্রামাণ্যচিত্র।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, জুলাই ১১, ২০১৫
বিএসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।