ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

আবার সাবিনা-বুলবুলের যুগলবন্দি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৫
আবার সাবিনা-বুলবুলের যুগলবন্দি সাবিনা ইয়াসমিন ও আহমেদ ইমতিয়াজ বুলবুল

‘সবকটা জানালা খুলে দাও না’, ‘মাঝি নাও ছাইড়া দে’, ‘সুন্দর সুবর্ণ তারুণ্য লাবণ্য’, ‘উত্তর-দক্ষিণ, পূর্ব-পশ্চিম’- এমন কালজয়ী গানগুলো তৈরি হয়েছিলো সাবিনা ইয়াসমিন-আহমেদ ইমতিয়াজ বুলবুলের যুগলবন্দিতে। দেশের গানে আপ্রাণ এ দু’জন আবার একসঙ্গে কাজ করলেন।



প্রখ্যাত গীতিকার-সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুলে নতুন একটি অ্যালবাম তৈরি করেছেন। ‘হারিয়ে  যাওয়া মা’ নামের অ্যালবামটি মূলত শাওন চৌধুরীর একক। এতে রয়েছে মোট ৮টি গান। দুটি গানে সাবিনার সঙ্গে কণ্ঠ দিয়েছেন তিনি। এগুলো হলো ‘ধোঁয়া উড়ছে, ধোঁয়া উড়ছে’ এবং ‘কল্পনাতে প্রভুর চরণে’।

এ ছাড়া ‘সেরাকণ্ঠ’ শিল্পী মৌসুমী সুলতানা তার সঙ্গে গেয়েছেন ‘প্রাণের বীণা বাজাতে এসে’ এবং ‘প্রেম ক্ষুদ্র সে ভুল’ শিরোনামের দুটি দ্বৈত গান।

অ্যালবামে শাওনের গাওয়া একক গানগুলো হলো- ‘ও দারোয়ান ঘণ্টা বাজাও’, ‘প্রেম আনন্দ নদী’, ‘কতো মা কতো শিশু’ এবং ‘আয় আয় আয়রে মা’।

অ্যালবামটি প্রসঙ্গে আহমেদ ইমতিয়াজ বুলবুল বলেছেন, ‘শাওন চৌধুরী আমার স্নেহভাজন। প্রতিভাবান ও শুদ্ধধারার এই শিল্পীর জন্য গান রচনা করা আমার জন্য আনন্দের বিষয়। চার বছর ধরে এ অ্যালবামের গানগুলো তৈরি করেছি। কোনো গানের বাণী ও অনুভূতির কারণে আমার মনে হয়েছে দ্বৈতকণ্ঠে গাওয়া হলে এর আবেদন বেড়ে যাবে। শিল্পীরা অনেক যত্ন করে আবেগ দিয়ে গেয়েছেন। ’

তিনি আরও বলেন, ‘ একুশে পদক প্রাপ্তির পর এর কাজ শুরু করেছি বলে দায়িত্বটা সঙ্গত কারণেই বেড়েছে। গতানুগতিক আধুনিক গানের ধারা থেকে এ অ্যালবামের গানগুলো কিছুটা স্বতন্ত্র প্রকৃতির। এগুলো বারবার শোনার মতো। আমার বিশ্বাস, শুদ্ধ সংগীতের মহাসমুদ্রে এগুলো বেঁচে থাকবে চিরকাল। ’



বাংলাদেশ সময় : ১৩৫০ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।