ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

জার্নি বাই হ্যামলেট, লন্ডন টু ঢাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৪ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৫
জার্নি বাই হ্যামলেট, লন্ডন টু ঢাকা ছবি: নূর- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় ঢুকেই খালি জায়গাটায় পাশাপাশি বসে কিথ বার্টলেট, ল্যাডি এমেরুয়া, টম লরেন্স ও ফোবি ফিল্ডস। তারা উড়ে এসেছেন লন্ডন থেকে।

নিজেদের পরিচয় দিলেন এভাবে, ‘আমরা এই দলে অভিনয় করি। ’ এই দল মানে গ্লোব থিয়েটার। উইলিয়াম শেক্সপিয়ারের সৃষ্ট গ্লোব থিয়েটার। একদিন আগেও, ১৩ জুলাই তারা ছিলেন হো চি মিন, ভিয়েতনামে। ১৫ জুলাই বিকেলে তারা ঢাকার শিল্পকলা একাডেমীতে, সংবাদ সম্মেলনে।

একটু পরেই ‘হ্যামলেট’ নিয়ে মঞ্চে উঠবেন তারা। তার আগে এই সংবাদ সম্মেলন। এ চারজনের মাঝে বসেছিলেন ঢাকা থিয়েটারের পরিচালক নাসিরউদ্দীন ইউসুফ। এ দলটিই গ্লোব থিয়েটারের ‘হ্যামলেট’কে বাংলাদেশে ডেকে এনেছে। তিনি বললেন, ‘বাংলাদেশের মঞ্চনাটকের জন্য এটি বড় অর্জন। মঞ্চকর্মীদের জন্যও এ মঞ্চায়নটির গুরুত্ব অনেক। এ কারণে যে, এতোদিন পরে এসে তারা কীভাবে শেক্সপিয়ারের কাজকে মঞ্চে আনছে- সেটি আমাদের দেখা প্রয়োজন। ’

একই সঙ্গে তিনি মনে করিয়ে দিলেন, ‘নো ক্যামেরা। নো মোবাইল ফোন। ’ গ্লোব থিয়েটারের নিষেধাজ্ঞা আছে। কিছুতেই তাদের প্রদর্শনীর মুহূর্তকে ফ্রেমবন্দি করা চলবে না। ভেতরে খাবার, পানীয়- সঙ্গে নেওয়া যাবে না কিছুই।

শেক্সপিয়ারের ৪৫০তম জয়ন্তী উপলক্ষে বিশ্বভ্রমণে বেরিয়েছেন গ্লোব থিয়েটারের এই দলটি। সঙ্গে একটিই নাটক- ‘হ্যামলেট’। এটি নিয়েই বিশ্ব ঘুরছে তারা। যাচ্ছে বিভিন্ন দেশে। টম লরেন্স জানালেন, সময় দুই বছর। লক্ষ্য ২০৫টি দেশ। এক বছর পেরিয়ে গেছে। এরই মধ্যে নাটকটির মঞ্চায়ন হয়েছে ১১৯টি দেশে। ২০১৬ সালের এপ্রিলের মধ্যে বাকি দেশগুলো ঘুরবে গ্লোব থিয়েটারের ১৬ জনের দলটি। ২০১৬ সালের এপ্রিলকে লক্ষ্য হিসেবে ধরার কারণ হচ্ছে, ওই মাসেই শেক্সপিয়ারের ৪০০তম মৃত্যুবার্ষিকী। তার মৃত্যুদিনেই শেষ হবে গ্লোব থিয়েটারের এই বিশ্ব সফর।

১৫ জুলাই সারাটা দিন কেটেছে বৃষ্টিতে, ভিজে আবহাওয়ায়। তবু বিকেল হতেই শিল্পকলা জুড়ে ছিলো দর্শকদের ভিড়। প্রদর্শনীটি দেখতে দর্শকদের কী আগ্রহ সেটা তো বোঝাই গেছে অনলাইনে টিকিট ছাড়ার সময়। মাত্র আধঘণ্টায় সব টিকেট শেষ!

‘হ্যামলেট’ নির্দেশনা দিয়েছেন ডমিনিট ড্রমগুল ও বিল বাকহার্স্ট। ঢাকার পরই দলটির লক্ষ্য চীন। সাংহাইয়ের থিয়েটার অব দ্য সাংহাই থিয়েটার একাডেমীতে ১ আগস্ট হবে তাদের পরবর্তী প্রদর্শনী।



বাংলাদেশ সময় : ২২২২ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৫
কেবিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।