ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

আভাঙ্কা চলচ্চিত্র উৎসবে সেরা ছবি ‘জালালের গল্প’

পর্তুগালে সেরা অভিনেতা মোশাররফ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৫
পর্তুগালে সেরা অভিনেতা মোশাররফ মোশাররফ করিম/ ছবি: নুর/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পর্তুগালে অনুষ্ঠিত ১৯তম আভাঙ্কা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেতার পুরস্কার পেলেন মোশাররফ করিম। আবু শাহেদ ইমন পরিচালিত ‘জালালের গল্প’ ছবির জন্য এই স্বীকৃতি এলো তার ঘরে।

উৎসবে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত এটাই হয়েছে সেরা ছবি।

গত ২০ জুলাই শুরু হয়ে আভাঙ্কা উৎসবের পর্দা নামে ২৬ জুলাই। ১২১টি দেশের ২ হাজার ২০০টি ছবি জমা পড়েছিলো এবার, সেখান থেকে বিভিন্ন বিভাগে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয় ১১৮টি। এর মধ্য থেকে উৎসবে দর্শক ও জুরি বোর্ডের সদস্যরা ‘জালালের গল্প’র ভূয়সী প্রশংসা করেছেন।

জুরি বোর্ডের সদস্যদের বিচারে চেকপ্রজাতন্ত্রের ‘আফটার ওয়ার, বিফোর ওয়ার’, যুক্তরাষ্ট্রের ‘বিরিভ’, স্পেনের ‘দ্য ডিস্ট্যান্স’ ছবিগুলো স্পেশাল মেনশন হিসেবে পুরস্কৃত হয়েছে। ‘আফটার ওয়ার, বিফোর ওয়ার’-এর জন্য সেরা অভিনেত্রী হয়েছেন ইরিনা দেমিখ।

১৯ বছর ধরে পর্তুগালের আভাঙ্কা সিনে ক্লাব এবং এস্তেরেজা মিউনিসিপালিটি ও পর্তুগিজ সরকারের সহায়তায় এ উৎসব হয়ে আসছে।

‘জালালের গল্প’ গত বছরের অক্টোবরে ১৯তম বুসান চলচ্চিত্র উৎসবের এশিয়ান সিনেমা ফান্ড পায়। একই উৎসবের নিউ কারেন্টস বিভাগে প্রথম বাংলাদেশি ছবি হিসেবে এর বিশ্ব প্রিমিয়ার হয়। এরপর নভেম্বরে ভারতের গোয়ায় অনুষ্ঠিত ৪৫তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (আইএফএফআই) প্রথমবারের মতো আয়োজিত অ্যা উইন্ডো অন সাউথ এশিয়ান সিনেমা বিভাগে একমাত্র বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে প্রদর্শনের জন্য মনোনীত হয় এটি।

এ বছরের ফেব্রুয়ারির শুরুতে ভারতের রাজস্থানে অনুষ্ঠিত হওয়া সপ্তম জয়পুর চলচ্চিত্র উৎসবে মূল প্রতিযোগিতা বিভাগে অংশ নেয় ‘জালালের গল্প’। এখানে সেরা নবাগত নির্মাতার পুরস্কার পান আবু শাহেদ ইমন। এরপর এপ্রিলে ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত ৩৩তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং ১৭ থেকে ২৩ জুলাই ফিজির রাজধানী সুভায় অনুষ্ঠিত ষষ্ঠ ফিজি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে এটি প্রশংসিত হয়।

নির্মাতা জানান, বিনা কর্তনে সেন্সর পাওয়া ছবিটি শিগগিরই প্রেক্ষাগৃহে মুক্তি পাবে। এতে মোশাররফের পাশাপাশি অভিনয় করেছেন তৌকীর আহমেদ, মৌসুমী হামিদ, শর্মীমালা, নূরে আলম নয়ন, মিতালী দাশ, ফজলুল হক, আহমেদ গিয়াস প্রমুখ। এ ছাড়া জালালের ভূমিকায় অভিনয় করেছে নবাগত মোহাম্মদ ইমন ও আরাফাত রহমান। ছবিটির সংগীত পরিচালনা করেছে চিরকুট ব্যান্ড।




বাংলাদেশ সময় : ১৪৩১ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।