ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

স্বপ্নতুলির ছোঁয়ায় ‘কালচিত্রের বাহাস’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৫
স্বপ্নতুলির ছোঁয়ায় ‘কালচিত্রের বাহাস’

অমানবিক এক সময়ের স্রোতে ভাসছে সবাই। যেন পরিচিত দেশটাকে খুঁজে পাওয়া যাচ্ছে না আর! গ্রাম থেকে শহর, নগর, বন্দর সবই পাল্টে যাচ্ছে দ্রুত।

দেশের সমাজ-সংস্কৃতি-রাজনীতির ইতিহাসে আঁকা ছবি আর যাপিত জীবনের অভিজ্ঞতার ব্যবধান তীব্র থেকে তীব্রতর হচ্ছে। চারপাশের বাস্তবতা নতুন বয়ান নিয়ে প্রকাশিত হতে থাকে অসহায় নাগরিক দৃশ্যপটে। দেশের চলমান অনৈতিক আর অমানবিক রাজনীতি এই বাস্তবতাকে আরও কঠিন করে তুলেছে। চোখের সামনে প্রতিনিয়ত জমতে থাকা এই ছবিগুলো মনের গভীরে কালো ছায়া ফেলে আমাদেও সংবেদহীন করে তুলেছে।

চিত্রশিল্পী মোঃ হারুন অর রশীদ টুটুল তার আবেগের তীব্রতায় সমাজের চারপাশের মানুষ, পরিস্থিতি ও বাস্তবতা, শহুরে জীবন, শহুরে গল্প, টুকরো টুকরো সময়গুলো টুকরো টুকরো স্বপ্নতুলির ছোঁয়ায় ফুটিয়ে তুলেছেন। এসব ছবি নিয়ে আয়োজন করা হয়েছে ‘কালচিত্রের বাহাস’ শীর্ষক প্রদর্শনী। আঁলিয়স ফ্রঁসেজের ক্যাফে-লা-ভেরান্দায় আগামীকাল সোমবার (২৭ জুলাই) সন্ধ্যা ৬টায় এর উদ্বোধন হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন ঢাকা বিশ্বদ্যিালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। সম্মানিত অতিথি হিসেবে থাকবেন চারুকলা অনুষদের ডীন অধ্যাপক নিসার হোসেন।

শিল্পী টুটুলের জন্ম জয়পুরহাট জেলায়, ১৯৭৬ সালে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক ডিজাইন বিভাগ থেকে বি.এফ.এ ও এম.এফ.এ শেষ করে একই বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। তিনি অনেক দলীয় প্রদর্শনীতে অংশগ্রহণ করলেও ‘কালচিত্রের বাহাস’ তার প্রথম একক চিত্রপ্রদর্শনী। এতে স্থান পেয়েছে এ্যাক্রেলিক মাধ্যমে আঁকা ২৫টি শিল্পকর্ম। আঁলিয়স ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে প্রদর্শনী চলবে ৫ আগস্ট পর্যন্ত। সোম থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা। সবারজন্য উন্মুক্ত।



বাংলাদেশ সময় : ১৩৫৭ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।