ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

হিলিতে ‘নূপুরের ছন্দ’

সালাহউদ্দিন বকুল, হিলি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৫
হিলিতে ‘নূপুরের ছন্দ’

হিলি (দিনাজপুর): হাকিমপুর উপজেলার হিলিতে উত্তরবঙ্গের নৃত্যশিল্পীদের নিয়ে হয়ে গেলো নৃত্য প্রতিযোগিতার অনুষ্ঠান ‘নূপুরের ছন্দ’। শিল্পকলা একাডেমীর আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে গতকাল শনিবার (২৫ জুলাই) রাত ৯টা থেকে তিন ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হয় চূড়ান্ত পর্ব।



এবার ছিলো এর দ্বিতীয় আসর। গত বছর থেকে উত্তরবঙ্গের আটটি জেলার শিশুশিল্পীদের নিয়ে দুটি গ্রæপ করে প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে প্রায় শতাধিক নৃত্যশিল্পী অংশগ্রহণ করে। তাদের মধ্য থেকে চূড়ান্ত পর্যায়ে প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য মনোনীত করা হয় ১০ জন নৃত্যশিল্পীকে। তারা জয়পুরহাট, নওগাঁ ও দিনাজপুর জেলার প্রতিযোগী।

হাকিমপুর উপজেলা শিল্পকলা একাডেমীর প্রশিক্ষক মোশফিকুর রহমান বকুলের সঞ্চালনায় এতে প্রধান বিচারকের দায়িত্ব পালন করেন বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) নৃত্যপরিচালক মনিরুল ইসলাম মুকুল। সহযোগী বিচারক হিসেবে ছিলেন ‘লাক্স-চ্যানেল আই সুপারষ্টার ২০১৪’ প্রতিযোগিতার ষষ্ঠ স্থান অধিকারী অভিনয়শিল্পী অরিন, নৃত্যশিল্পী-মডেল তানিয়া ইসলাম মিষ্টি, মডেল-অভিনয়শিল্পী মিতু। অতিথি ছিলেন হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ হারুন, বাংলা হিলি কাস্টমস সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের বন্দর বিষয়ক সম্পাদক জামিল হোসেন চলন্ত প্রমুখ।

অনুষ্ঠানে নজরুলসঙ্গীত ও আধুনিক গানের সঙ্গে তিন পর্বের নৃত্যে বিচারকদের বিচারে ক বিভাগ থেকে যৌথভাবে প্রথম হন জয়পুরহাটের প্রকৃতি ও নওগাঁর রশিদা। দ্বিতীয় হয়েছেন দিনাজপুরের অর্চিতা, তৃতীয় হয়েছেন জয়পুরহাটের এরিকা। খ বিভাগ থেকে যৌথভাবে প্রথম হয়েছেন জয়পুরহাট জেলার রিমু ও অর্পিতা, দ্বিতীয় হয়েছেন জয়পুরহাট জেলার সাজু, তৃতীয় হন জয়পুরহাট জেলার ঐশ্বরিয়া। শেষে বিচারকগণ ও অতিথিরা প্রতিযোগীদের হাতে সনদপত্র ও ক্রেস্ট তুলে দেন।

অনুষ্ঠানের আয়োজক কমিটি হাকিমপুর উপজেলা শিল্পকলা একাডেমীর প্রশিক্ষক মোশফিকুর রহমান বকুল জানান, হিলি সীমান্তবর্তী একটি এলাকা। এখানে মাদকের ভয়াবহতায় যুবসমাজ সংস্কৃতিবিমুখ হয়ে পড়ছে। তাই লেখাপড়ার পাশাপাশি স্কুল-কলেজের শিক্ষার্থীরা যেন তাদের লেখাপড়ার পাশাপাশি সুষ্ঠ সাংস্কৃতিক চর্চা করতে পারে সেই লক্ষ্যে এই নৃত্যানুষ্ঠানের আয়োজন। এখন থেকে এলাকায় নতুন নতুন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন অব্যাহত থাকবে বলেও তিনি জানান।



বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।