ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

‘রাঢ়াঙ’ নিয়ে তিন দিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৫
‘রাঢ়াঙ’ নিয়ে তিন দিন

‘রাঢ়াঙ’ পৌঁছে গেছে ১৫০-এ। আগামী ৩১ জুলাই শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা চত্ত্বরে এর দেড়শ’তম প্রদর্শনী হবে।

এ উপলক্ষে তিন দিনের উৎসব আয়োজন করেছে আরণ্যক নাট্যদল।

আগামীকাল বৃহস্পতিবার (৩০ জুলাই) সন্ধ্যা ৬টায় এই আয়োজন উদ্বোধন করবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী। এরপর নাট্যশালার মূল মিলনায়তনে দলটির আরেক নাটক ‘ভঙ্গবঙ্গ’র মঞ্চায়ন হবে।

উৎসবের দ্বিতীয় দিন সন্ধ্যায় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ১৫০তম বারের মতো প্রদর্শিত হবে ‘রাঢ়াঙ’। সাঁওতালদের জীবন নিয়ে রচিত এ নাটক নিয়ে আরণ্যকের মামুনুর রশীদ বলেন, ‘এটা আমাদের সফল একটি প্রযোজনা। জাতীয় ও আন্তর্জাতিক পাঁচটি উৎসবে অংশ নিয়েছে নাটকটি। প্রযোজনাটি এ পর্যন্ত দেখানো হয়েছে দেশের সাঁওতাল অধ্যুষিত প্রায় সব অঞ্চলে। ’

উৎসবের সমাপনী দিন ১ আগস্ট সকাল ১০টায় জাতীয় নাট্যশালায় থাকবে একটি সেমিনার। এখানে আলোচনা করবেন ভারতের পশ্চিমবঙ্গের নাট্য সমালোচক অংশুমান ভৌমিক এবং অভিনেতা-নির্মাতা বিপ্লব বন্দ্যোপাধ্যায়। আলোচনার বিষয় ‘বহুত্ববাদী সমাজে আদিবাসী সংস্কৃতির বিকাশ’। এদিন জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে দেখানো হবে নাটক ‘স্বপ্নপথিক’। নাটক শুরুর আগে দেওয়া হবে দীপু স্মৃতিপদক।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৫
কেবিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।