ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

আগস্ট জুড়ে ‘বঙ্গবন্ধুর আত্মকথন’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৫
আগস্ট জুড়ে ‘বঙ্গবন্ধুর আত্মকথন’

আগস্ট বাঙালির শোকের মাস। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালোরাতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়।

সেই থেকে আগস্ট বাঙালির শোকের মাস। এবারের শোকাবহ আগস্টকে সামনে রেখে চ্যানেল আই মাসব্যাপী প্রচার করবে বিশেষ অনুষ্ঠান ‘বঙ্গবন্ধুর আত্মকথন’। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে তৈরি হয়েছে এটি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের একটি বিশাল অংশ কারাগারে বন্দি ছিলেন। ১৯৬৭ সালে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি অবস্থায় বন্ধুবান্ধব এবং স্ত্রীর অনুরোধে নিজের জীবনী লেখা শুরু করেছিলেন। কারাবন্দি অবস্থায় নিজের জীবনীর অনেকটা অংশ ডায়েরির খাতায় লিখেওছিলেন। দীর্ঘদিন পরে ২০০৪ সালে সেই ডায়েরি আবিষ্কৃত হয়ে এসে পড়ে বঙ্গবন্ধু কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে। তারপরে সেই ডায়েরির লেখা পাঠোদ্ধার করে পাওয়া যায় বঙ্গবন্ধুর আত্মজীবনী। যা রয়ে গেছে অসম্পূর্ণ। তাই লেখাগুলো যখন বই হিসেবে মলাটবন্দি করার পর নাম দেওয়া হয় ‘অসমাপ্ত আত্মজীবনী’।

‘বঙ্গবন্ধুর আত্মকথন’ অনুষ্ঠানে দেশের বিশিষ্ট নাগরিকরা পাঠ করবেন ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের নির্বাচিত অংশ। অনুষ্ঠানের একটি বিশেষ পর্বে বইটির পান্ডুলিপি সংগ্রহ ও প্রকাশনা বিষয়ে কথা বলেছেন প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

‘বঙ্গবন্ধুর আত্মকথন’ অনুষ্ঠানের বিভিন্ন পর্বে অংশ নেবেন হাসানুল হক ইনু, সৈয়দ শামসুল হক,  আ. আ. ম. স. আরেফিন সিদ্দিক, শামসুজ্জামান খান, সেলিনা হোসেন, নূহ আলম লেনিন, কামাল লোহানী, হাসান আজিজুল হক, সৈয়দ হাসান ইমাম, নির্মলেন্দু গুণ, মুনতাসির মামুন, রাহাত খান, রামেন্দু মজুমদার, আবুল হায়াত, আতাউর রহমান, গোলাম সারওয়ার, আসাদ চৌধুরী, রুবী রহমান, আয়শা খানম, আবেদ খান, মামুনুর রশীদ, ডা. প্রাণ গোপাল দত্ত, মফিদুল হক, সৈয়দ মনজুরুল ইসলাম, রাইসুল ইসলাম আসাদ, গোলাম কুদ্দুস, নাসিরউদ্দীন ইউসুফ, ড. এ.কে. আজাদ চৌধুরী, হাসেম খান প্রমুখ।  

অনুষ্ঠানটির নির্মাণ পরিকল্পনায় রয়েছেন ফরিদুর রেজা সাগর এবং শাইখ সিরাজ। সমন্বয়ে সৈয়দ শামসুল হক, গবেষণা করেছেন শামসুজ্জামান খান। প্যানেল প্রযোজনায় শহীদুল আলম সাচ্চু ও রাজু আলীম। চ্যানেল আইতে ‘বঙ্গবন্ধুর আত্মকথন’ প্রচার হবে ১ থেকে ৩১ আগস্ট প্রতিদিন রাত ৮টা ৪৫ মিনিটে।

বাংলাদেশ সময় : ২০৪৩ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।