ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

ষাট বছরে বাংলাদেশের চলচ্চিত্র

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৫
ষাট বছরে বাংলাদেশের চলচ্চিত্র

১৯৫৬ সালের ৩ আগস্ট মুক্তি পায় বাংলাদেশের প্রথম সবাক পূর্ণদৈর্ঘ্য বাংলা ছবি ‘মুখ ও মু‌খোশ’। সে হিসাবে ৫৯ বছর পূর্ণ করে ৬০ বছরে পদার্পণ করলো দেশীয় চল‌চ্চি‌ত্র।



১৯৫৪ সালে ইকবাল ফিল্মসের ব্যানারে ‘মুখ ও মুখোশ-এর কাজ শুরু করেছিলেন প‌রিচা‌লক আবদুল জব্বার খান। এতে তিনি নিজেই নায়ক চরিত্রে অভিনয় করেন। নায়িকা চরিত্রে ছিলেন চট্টগ্রামের মেয়ে পূর্ণিমা সেন। অন্যান্য চরিত্রে ছিলেন ইনাম আহমেদ, নাজমা (পিয়ারী), জহরত আরা, আলী মনসুর, রফিক, নুরুল আনাম খান, সাইফুদ্দীন, বিলকিস বারী প্রমুখ। এ ছবির সঙ্গে আরও যুক্ত ছিলেন চিত্রগ্রাহক কিউ.এম জামান, সুরকার সমর দাস, কণ্ঠশিল্পী আবদুল আলীম ও মাহবুবা হাসানাত।

১৯৫৫ সালের জুনে তেজগাঁওয়ে সরকারি ফিল্ম স্টুডিও চালু হয়। এফডিসি ছাড়াও দেশীয় চলচ্চিত্র পরিস্ফুটনে পপুলার স্টুডিও, বারী স্টুডিও এবং বেঙ্গল স্টুডিওর ভূমিকা ছিলো।

তবে ‘মুখ ও মুখোশ’ মুক্তির পর ১৯৫৭ এবং ১৯৫৮ সালে বাংলাদেশে কোনো চলচ্চিত্র মুক্তি পায়নি। ১৯৫৭ সালের ৩ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  (তৎকালীন শিল্পমন্ত্রী) উত্থাপিত বিলের মাধ্যমে পূর্বপাকিস্তান চলচ্চিত্র উন্নয়ন সংস্থা (ইপিএফডিসি) প্রতিষ্ঠিত হয়। ফলে ১৯৫৯ সালে থেকে প্রতি বছর চলচ্চিত্র মুক্তি পেতে থাকে।

বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাস নিয়ে গবেষক অনুপম হায়াৎ একটি বই লিখেছেন। এখানকার ছবি সম্পর্কে পড়াশোনার জন্য শিক্ষার্থীদের কাছে অন্যতম আশ্রয় এটাই।

আগামী বছর বাংলাদেশের চলচ্চিত্র অধ্যায়ের ৬০ বছর পূর্তি হবে। আশা করা হচ্ছে, এ উপলক্ষে চলচ্চিত্রাঙ্গনে থাকবে জাঁকালো আয়োজন।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, আগস্ট ০৩, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।