ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

বাবাকে নিয়ে ঢাকায় মমতার বক্তৃতা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৫
বাবাকে নিয়ে ঢাকায় মমতার বক্তৃতা মমতা শংকর

ঢাকায় এসেছেন ভারতের নৃত্যাচার্য উদয় শংকর ও নৃত্যশিল্পী অমলা শংকরের মেয়ে নৃত্য-অভিনয়শিল্পী মমতা শংকর। আজ মঙ্গলবার (৪ আগস্ট) এসে পৌঁছান তিনি।



ঢাকা সফরে আগামী ৭ আগস্ট সন্ধ্যা সাড়ে ৬টায় ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র মিলনায়তনে প্রয়াত বাবাকে নিয়ে বক্তৃতা রাখবেন মমতা। এ ছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে সাধনা আয়োজিত এক কর্মশালায় নাচ শেখাচ্ছেন তিনি। এটি চলবে ৮ আগস্ট পর্যন্ত।

কলকাতার উদয় শংকর ইন্ডিয়া কালচারাল সেন্টারে মায়ের তত্ত্বাবধানে নাচ ও কোরিওগ্রাফি নিয়ে প্রশিক্ষণ নেন মমতা। গত ২৯ বছরে বেশকিছু নৃত্যনাট্যে কোরিওগ্রাফি করেছেন তিনি। এর মধ্যে উল্লেখযোগ্য ‘চন্ডালিকা’, ‘হরিখেলা’, ‘আজকের একলব্য’, ‘মিলাপ’, ‘শিকার’, ‘বসন্তোৎসব’, ‘প্রকৃতি’, ‘কালমৃগয়া’, ‘মাদার আর্থ’, ‘অমৃতসয়া পুত্র’ প্রভৃতি।

১৯৮৬ সালে প্রতিষ্ঠিত উদয়ন-মমতা শঙ্কর ড্যান্স কোম্পানি তত্ত্বাবধান করছেন মমতা। নাচ নিয়ে মমতা শংকর ব্যালে ট্রুপের সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশে ঘুরছে এটি। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানি, প্যারিস, নরওয়ে, ফিনল্যান্ড, সুইডেন, বেলজিয়াম, অস্ট্রেলিয়া, চীন, মঙ্গোলিয়া, জাপান, হল্যান্ড, মিসর, গ্রিস, কাতার, ওয়েস্ট ইন্ডিজ ও মাস্কটে নৃত্য সমালোচকরা মমতার ভূয়সী প্রশংসা করেছেন, সঙ্গে পেয়েছেন নানা পুরস্কার।

অভিনয়েও মমতার খ্যাতি রয়েছে। তার প্রথম ছবি মৃণাল সেনের ‘মৃগয়া’ (১৯৭৬)। সত্যজিৎ রায়, ঋতুপর্ণ ঘোষ, বুদ্ধদেব দাশগুপ্ত আর গৌতম ঘোষের ছবিতেও তার অভিনয় স্মরণীয়।



বাংলাদেশ সময় : ১৮৩৫ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।