ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

‘হ্যামলেট’ নিয়ে অঞ্জন দত্তের ছবি

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৫
‘হ্যামলেট’ নিয়ে অঞ্জন দত্তের ছবি অঞ্জন দত্ত / ছবি: নূর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শেক্সপিয়ারের ‘হ্যামলেট’। অঞ্জন দত্ত আগেও করেছেন, তবে মঞ্চে।

এবার তিনি চলচ্চিত্রই নির্মাণ করবেন। নাম দিয়েছেন ‘হেমন্ত’। ১ অক্টোবর থেকে শুরু হবে দৃশ্যধারণ। তবে শেক্সপিয়ারের ‘হ্যামলেট’-এ কাহিনী যেমনটা আছে, এ ছবিতে হুবহু থাকবে না। অঞ্জন দত্তের ‘হেমন্ত’ শেক্সপিয়ারের ‘হ্যামলেট’-এর অ্যাডাপ্টেশন।

মূল চরিত্রে অভিনয় করবেন পরমব্রত। ‘বং কানেকশন’-এর পরে আবার অঞ্জনের পরিচালনায় অভিনয় করছেন তিনি। পরমব্রতকে নেওয়ার কারণ হিসেবে অঞ্জন দত্ত বলছেন, ‘ও ছাড়া কলকাতায় কোনো হিরো নেই যে হ্যামলেট করতে পারে। ওর মধ্যে একটা অদ্ভুত বুদ্ধিবৃত্তিক দ্বিধা আছে। একটা পাগলামি আছে। একটা অনিশ্চয়তা আছে। তাই পরমই ছিলো আমার প্রথম পছন্দ। আর শেক্সপিয়ার করতে গেলে পোড় খাওয়া পরিপূর্ণ অভিনেতা দরকার হয়। ’ চিত্রনাট্য লেখার আগেই তাই পরমব্রতকে ভেবে রেখেছিলেন অঞ্জন।

হোরেশিওর চরিত্রে থাকছেন যীশু সেনগুপ্ত। ছবিতে তার নাম হীরক। তিনি বিনোদন সাংবাদিক। ক্লডিয়াস হিসেবে থাকছেন শাশ্বত চট্টোপাধ্যায়। ছবিতে তার নাম কল্যাণ। আর গারথ্রুড, যিনি হ্যামলেটের মা, ওই চরিত্রে থাকছেন গার্গী রায় চৌধুরী।

চলচ্চিত্র বানাতে গিয়ে শেক্সপিয়ারের দ্বারস্থ হওয়া প্রসঙ্গে অঞ্জন দত্ত বলছেন, ‘নিজের গল্প অনেক বললাম। সেটা বলতে বলতে মিডিওক্রিটি চলে আসছিলো। বুঝতে পারছিলাম, আমি আমার গল্পে যে বার্তা দিতে চাই সেগুলো ধ্রুপদী সাহিত্যে আগেই বলা হয়ে গেছে। শেক্সপিয়ার করছি। সুনীল গঙ্গোপাধ্যায়ের গল্প নিয়ে কাজ করবো। ব্রেখট করবো। সাঁত্রে করবো। প্রেমেন্দ্র মিত্র করবো। আমার নিজের গল্প আর না। এরপর দু’টো ছবি করার খুব ইচ্ছে আছে- সমরেশ মজুমদারের ‘কালপুরুষ’, আর শঙ্করের ‘চৌরঙ্গী’। ’

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৫
কেবিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।