ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

জোকারই হিথ লেজারের মৃত্যুর জন্য দায়ী?

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৫
জোকারই হিথ লেজারের মৃত্যুর জন্য দায়ী? হিথ লেজার (জন্ম : ৪ এপ্রিল ১৯৭৯, মৃত্যু: ২২ জানুয়ারি ২০০৮)

ক্রিস্টোফার নোলান পরিচালিত ‘দ্য ডার্ক নাইট’ ছবিতে জোকার চরিত্রে অভিনয় করেছিলেন হিথ লেজার। এ চরিত্রই নাকি তার মৃত্যুর জন্য দায়ী! জার্মান একটি তথ্যচিত্রে তুলে ধরা হয়েছে বিতর্কিত  তথ্যটি।

এর নাম ‘হিথ লেজার: ঠু ইয়াং টু ডাই’।

ছবিটিতে বলা হয়েছে, জোকার চরিত্রের জন্য নিজেকে প্রস্তুত করতে সবার কাছ থেকে দূরে সরে থাকতেন হিথ। ধারণা করা হচ্ছে, তখন থেকেই মাদকাসক্ত হয়ে পড়েন অস্ট্রেলিয়ান এই তারকা। এগুলোই তাকে মাত্র ২৮ বছর বয়সে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছিলো। অনেকের ধারণা, জোকার চরিত্রই ২০০৮ সালে অতিরিক্ত ব্যথানাশক ওষুধ খাওয়ায় উদ্বুদ্ধ করেছিলো তাকে। ওই বছরের ২২ জানুয়ারি মারা যান তিনি।

জোকার চরিত্রে প্রস্তুতির কথা ডায়েরিতে লিখে রাখতেন হিথ। প্রামাণ্যচিত্রটির বেশিরভাগ অংশ তৈরি হয়েছে ওই ডায়েরি অবলম্বনে। জানা গেছে, প্রস্তুতি হিসেবে একটি হোটেলে এক মাস নিজেকে বন্দি রেখেছিলেন তিনি। জোকারের কণ্ঠের জন্য হায়েনা, পেঁচা, কমিক স্ট্রিপস থেকে অনুপ্রেরণা নেন হিথ।

২০০৭ সালে এম্পায়ার ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে হিথ বলেছিলেন, ‘সব কমিবস পড়ার সম্মিলন বলতে পারেন এটাকে। এরপর চিত্রনাট্যে সম্পৃক্ত হয়ে চোখ বন্ধ করে ধ্যানে বসতাম। লন্ডনের একটি হোটেলে প্রায় এক মাস ছিলাম। নিজেকে বন্দি করে রেখেছিলাম। ডায়েরি লিখতাম। আর কণ্ঠনালী নিয়ে নিরীক্ষা করতাম। কারণ জোকারের মতো কণ্ঠ আর হাসি খুঁজে পাওয়া জরুরি ছিলো। ’

প্রামাণ্যচিত্র নির্মাণে ডায়েরিটি দিয়েছেন হিথের বাবা। ডায়েরির একটি পুরো পাতা জুড়ে লেখা- বাই, বাই! এই সূত্র থেকেই ধারণা করা হচ্ছে, জোকারই হয়তো হিথের মৃত্যুর পেছনে দায়ী।

জোকার চরিত্রে হিথের অভিনয় বিশ্বজুড়ে সাড়া ফেলে। ৮১তম অস্কারে সেরা পার্শ্বঅভিনেতা বিভাগে মরণোত্তর পুরস্কার জেতেন তিনি।

* হিথ লেজারের ডায়েরি নিয়ে তার বাবার কথা :


* জোকার চরিত্রে হিথ লেজারের প্রস্তুতি নিয়ে ক্রিস্টোফার নোলানের কথা :


বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৫
বিএসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।