ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

গাব্বার সিং আবারও আসছেন!

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৫
গাব্বার সিং আবারও আসছেন! আমজাদ খান

৪০ বছর কেটে গেছে। গাব্বার এখনও পুরনো হননি।

এখনও গাব্বার এসে দাবি করতেই পারেন, নিশুতি রাতে রামগড়ের বাচ্চারা ঘুমাতে না চাইলে, তাদের মায়েরা ‘ডাকু গাব্বার’-এর নাম বলে ঘুম পাড়ান। কোমরের বেল্ট খুলে, হাতে ঝুলিয়ে এখনও বলতেই পারেন, ‘কিতনে আদমি থে?’ কারণ, ৪০ বছর পরে এসেও ‘শোলে’ এখনও বলিউডের অন্যতম সেরা ছবি। গাব্বার সিং এখনও সেরা চরিত্র। এতোদিন পরে এসেও অমিতাভ বচ্চনের আফসোসটা রয়েই যায়, ‘গাব্বার সিং আমি হতে চেয়েছিলাম’!

আমজাদ খান সেই বিরল অভিনেতা। ‘গাব্বার’ থেকে ‘নবাব ওয়াজেদ আলী শাহ’- ভিলেন থেকে কমেডিয়ান- তিনিই হয়ে দেখিয়েছিলেন। পুরোপুরি সফলভাবে। অভিনয় জীবন এবং ব্যক্তিজীবন- দু’ক্ষেত্রেই তিনি সফল জীবন কাটিয়েছেন। কিন্তু গাব্বার সিংয়ের সঙ্গে যতোটা কাছাকাছি ওঠাবসা মানুষের, ব্যক্তি আমজাদ খানের সঙ্গে কি ততোটা? কতোটা জানে মানুষ আমজাদ খানের ব্যক্তিজীবন সম্পর্কে?

এবার জানবে। পুরোপুরি, এবং খুব নিখুঁতভাবে। আমজাদ খানকে আবার ফিরিয়ে আনবেন তারই ছেলে সাদাব খান। প্রয়াত এ অভিনেতার পেশাদার এবং ব্যক্তিগত জীবনের যাবতীয় ঘটনা নিয়ে বই লিখবেন তিনি। ঘোষণাটা এমন সময় এলো, যখন ‘শোলে’র বয়স চল্লিশ পূর্ণ হলো।

সাদাব খান বলছেন, ‘পরের বছর থেকে এই বই লেখা শুরু করবো। বাবার মতো একজন ডাউন টু আর্থ মানুষের কথা সবার জানা উচিত। ’ মানুষ হিসেবে আমজাদ খান কেমন ছিলেন, গাব্বারের মতোই বদমেজাজী নাকি দিলখোলা? সবই জানা যাবে সাদাবের বয়ানে।

প্রায় দু’দশকের অভিনয় জীবনে আমজাদ প্রায় ১৩০টি ছবিতে অভিনয় করেছিলেন। যার মধ্যে ‘মুকাদ্দার কা সিকান্দার’, ‘ইয়ারানা’, ‘বারসাত কি এক রাত’, ‘দেশ পরদেশ’, ‘নাস্তিক’, ‘সত্তে পে সত্তে’, ‘দাদা’, ‘লাওয়ারিশ’, ‘গঙ্গা কি সুগন্ধ’, ‘হাম কিসিসে কাম নাহি’ এসবের নাম ঘুরেফিরে আসে বারবার।

আমজাদের পুত্র সাদাব নিজেও অভিনয় করেছেন। ১৯৯৭ সালের ‘রাজা কি আয়েগি বারাত’ ছবিতে রানী মুখার্জীর নায়ক হয়েছিলেন তিনি।

আমজাদ খানের জন্ম ১৯৪০ সালের ১২ নভেম্বর, পেশোয়ারে। ৫১ বছর বয়সে তিনি মারা যান ১৯৯২ সালের ২৭ জুলাই, মুম্বাইয়ে।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৫
কেবিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।