ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

সেলিম আল দীন জন্মোৎসব

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
সেলিম আল দীন জন্মোৎসব সেলিম আল দীন

স্বাধীনতাউত্তর বাংলাদেশের নাট্যআন্দোলন নিজস্ব গতি পেয়েছে বাংলা নাট্য জগতের প্রবাদ পুরুষ সেলিম আল দীনের হাত ধরে। স্বতন্ত্র আঙ্গিকে বাংলার ঐতিহ্য, কৃষ্টি সংস্কৃতিকে তিনি তুলে ধরেছেন নাটকে।

গ্রাম বাংলার প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত ছড়িয়ে দিয়েছেন নাট্য আন্দোলনকে। আগামী ১৮ আগস্ট তার ৬৫তম জন্মদিন। এ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমী আয়োজনে করেছে দুই দিনের নাট্যোৎসব।

ওইদিন সকাল ৮টায় জাতীয় নাট্যশালা থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সেলিম আল দীনের সমাধি পর্যন্ত স্মরণ-শোভাযাত্রা ও পুষ্পাঞ্জলি অর্পণ। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সেমিনার কক্ষে বিকেল সাড়ে ৩টায় রয়েছে ‘নাট্যচার্য সেলিম আল দীন: নবীন দর্শকের দৃষ্টিতে’ শীর্ষক সেমিনার।  

এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় শুরু হবে স্বপ্নদলের প্রযোজনা সেলিম আল দীনের ‘হরগজ’, নির্দেশনায় জাহিদ রিপন। পরদিন ১৯ আগস্ট সন্ধ্যা ৭টায় স্টুডিও থিয়েটারে হলে রয়েছে স্বপ্নদলের প্রযোজনা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চিত্রাঙ্গদা’, নির্দেশনায় জাহিদ রিপন।

সেলিম আল দীন জন্মেছিলেন ১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনীর সোনাগাজী থানার সেনেরখিল গ্রামে। বাবার চাকরির সূত্রে বিভিন্ন স্কুলে পড়াশোনা করেছেন তিনি। ১৯৬৪ সালে ফেনীর সেনেরখিলের মঙ্গলকান্দি মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন।

১৯৬৬ সালে ফেনী কলেজ থেকে এইচএসসি পাস করেন। ১৯৬৭ সালে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে। দ্বিতীয় বর্ষে পড়ার সময় ঢাকা বিশ্ববিদ্যালয় ছেড়ে গিয়ে ভর্তি হন টাঙ্গাইলের করোটিয়ায় সাদত কলেজে। সেখান থেকে স্নাতক পাসের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে এমএ ডিগ্রি লাভ করেন। ১৯৯৫ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে মধ্যযুগীয় বাংলা সাহিত্যে নাটকের ওপর গবেষণা করে পিএইচডি ডিগ্রি লাভ করেন সেলিম আল দীন।

বাংলাদেশ সময় : ১৩৪৩ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৫
এমএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।