ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

রবিঠাকুরের কবিতায় কালাম-চুমকীর স্বল্পদৈর্ঘ্য

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৫
রবিঠাকুরের কবিতায় কালাম-চুমকীর স্বল্পদৈর্ঘ্য

রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতায় ঘটনা শুরু এভাবে ‘রায়বাহাদুর কিষনলালের স্যাকরা জগন্নাথ, সোনারুপোর সকল কাজে নিপুণ তাহার হাত। ’ জগন্নাথের ছেলে মাধো।

জগন্নাথের ইচ্ছা ‘আপন বিদ্যা শিখিয়ে মানুষ করবে ছেলেটাকে। ’ কিন্তু মাধো এসব শিখতে চায় না। এসবে তার মন নেই। তার মন শহরতলির বাইরের দিঘির পাড়ে, গুলিডাঙা, দোলনা, ফলের বাগান, শালিকপাখি, কাঠবেড়ালি, মাছ ধরবার ছিপে, সিসুডালের ছড়িতে। আর বটুর প্রতি। বটু মাধোর কুকুর।

মাধোকে নিয়েই কাহিনী। কবিতার নাম ‘মাধো’। এ কবিতা থেকে তৈরি হচ্ছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। কবিতা থেকে চিত্রনাট্য লিখেছেন অলোক বসু। এতে মাধোর বাবা ও মায়ের চরিত্রে অভিনয় করছেন আজাদ আবুল কালাম ও নাজনীন হাসান চুমকী।

রয়েছেন মঞ্চের আরও একঝাঁক অভিনেতা- কাজী উজ্জ্বল, লিটু সাখাওয়াৎ, বিশ্বজিৎ সরকার। নবাবগঞ্জের কলাকোপা, বান্দুরা- ওই এলাকায় ‘মাধো’র দৃশ্যধারণ চলছে। পরিচালনা করছেন সুমনা সিদ্দিকী। অলোক বসু বাংলানিউজকে জানালেন, সরকারি অনুদানে তৈরি হচ্ছে ছবিটি।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৫
কেবিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।