ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

মঞ্চনাটক নিয়ে ঢাকায় আসছেন সৌমিত্র

মনজুরুল আলম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
মঞ্চনাটক নিয়ে ঢাকায় আসছেন সৌমিত্র সৌমিত্র চট্টোপাধ্যায়

ভারতের প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় অনেকদিন পর ঢাকায় আসছেন। এবার গঙ্গা যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবে যোগ দেবেন তিনি।

এই আয়োজনে থাকছে তার অভিনীত নাটক ‘ছারিগঙ্গা’। এর নির্দেশনাও দিয়েছেন তিনি। অমিত রঞ্জন বিশ্বাসের পাশাপাশি নাটকটি লিখেছেনও সৌমিত্র। ‘ছাড়িগঙ্গা’য় তার সঙ্গে অভিনয় করেছেন পৌলমী বসু ও দ্বিজেন বন্দ্যোপাধ্যায়।

আগামী ৪ সেপ্টেম্বর শুরু হয়ে ১২ সেপ্টেম্বর পর্যন্ত এ উৎসব চলবে বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে। এ আয়োজনে সহযোগিতা করছে সংস্কৃতি মন্ত্রণালয়। উদ্বোধনী দিন সন্ধ্যা সাতটায় জাতীয় নাট্যশালা মূল মিলনায়তনে ভারতের সংস্তব মঞ্চায়ন করবে ‘ছাড়িগঙ্গা’। একই সময় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে রয়েছ প্রাচ্যনাট্যের নাটক ‘ট্র্যাজেডি পলাশবাড়ি’।

উৎসবে থাকছে ১৮টি মঞ্চনাটক, ৮টি পথনাটক, ৮টি গানেরদল, ৮টি আবৃত্তি দল, ৮টি নাচের দল ও ৮ জন একক শিল্পীর পরিবেশনা। নাট্যপ্রদর্শনী শুরু হবে প্রতিদিন সন্ধ্যা ৭টায়। ৫ সেপ্টেম্বর জাতীয় নাট্যশালা মিলনায়তনে ভারতের সংস্তবের ‘ভূতনাথ’, এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে রাজশাহীর অনুশীলন নাট্যদলের নাটক ‘দন্ড’, ৬ সেপ্টেম্বর জাতীয় নাট্যশালা মিলনায়তনে চট্টগ্রামের উত্তরাধিকারের ‘সাম্পান নাইয়া’, এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে রয়েছে শব্দ নাট্যচর্চা কেন্দ্রের নাটক ‘ইনফরমার’।

৭ সেপ্টেম্বর জাতীয় নাট্যশালা মিলনায়তনে লোকনাট্যদলের (সিদ্ধেশ্বরী) ‘কঞ্জুস’, এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে দেশনাটকের ‘দর্পনে শরৎশশী’, ৮ সেপ্টেম্বর জাতীয় নাট্যশালা মিলনায়তনে ভারতের ঋত্ত্বিকের ‘আদিরাজা’, এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আরণ্যক নাট্যদলের ‘ভঙ্গবঙ্গ’, ৯ সেপ্টেম্বর সন্ধ্যা সাতটায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে ভারতের অনিক নাট্যদলের ‘অশোকানন্দ’ এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে থাকছে পদাতিক নাট্য সংসদ বাংলাদেশের ‘পোড়ামাটি’।

১০  সেপ্টেম্বর জাতীয় নাট্যশালা মিলনায়তনে পদাতিক নাট্য সংসদের (টিএসসি) ‘ম্যাকবেথ’, এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে থিয়েটারের (বেইলি রোড) ‘কোকিলারা’, ১১ সেপ্টেম্বর জাতীয় নাট্যশালা মিলনায়তনে নাগরিক নাট্য সম্প্রদায়ের ‘দেওয়ান গাজীর কিসসা’, এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে প্রাঙ্গণেমোরের ‘শেষের কবিতা’, ১২ সেপ্টেম্বর সমাপনী দিনে জাতীয় নাট্যশালা মিলনায়তনে ঢাকা থিয়েটারের ‘ধাবমান’ এবং এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে দেখা যাবে মহাকাল নাট্য সম্প্রদায়ের ‘নীলাখ্যান’। নাটক ছাড়াও প্রতিদিন উৎসব প্রাঙ্গণের উন্মুক্ত মঞ্চে পথনাটক, গান, আবৃত্তি, নৃত্য থাকবে বিকেল ৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত।

দুই বাংলার দুই নদী গঙ্গা ও যমুনার নামে ১৯৯৮ সাল থেকে কলকাতার অনীক নাট্যদল আয়োজন করছে গঙ্গা-যমুনা নাট্যোৎসব। ২০১২ সালে থেকে বাংলাদেশেও এই উৎসব হচ্ছে। দুই বাংলার সাংস্কৃতিক বন্ধনকে দৃঢ় করাই এর মূল্য লক্ষ্য।

বাংলাদেশ সময় : ১৩০২ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৫
এমএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।