ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

দত্তক সন্তানদের কী চোখে দেখি আমরা?

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৫
দত্তক সন্তানদের কী চোখে দেখি আমরা?

বাংলাদেশে উত্তরাধিকার আইনে উল্লেখ আছে, ওয়ারিশ হিসেবে ওরশজাত সন্তানরা মা-বাবার সম্পত্তির ভাগ পাবে। দত্তক সন্তানদের নিয়ে কিন্তু কিছু নেই।

দত্তক সন্তানকে মা-বাবা নিজের ছেলেমেয়ের মতো লালন-পালন করলেও সামাজিক অধিকারের বিষয় এলে তাদেরকে দেখা হয় বাঁকা চোখে। তাছাড়া গ্রামে প্রচলিত কুসংস্কার অনুযায়ী, রক্তের সম্পর্ক না থাকলে মা-বাবার লাশের খাটিয়া কাঁধে নেওয়া যায় না। এখানেও বঞ্চিত হয় দত্তক সন্তান। এ বিষয়গুলো চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেবে ‘সন্তান’।

এটি ঈদের নাটক। লিখেছেন বৃন্দাবন দাস, এতে সন্তানের মায়ের ভূমিকায় আছেন তারই স্ত্রী শাহনাজ খুশি। আর দত্তক সন্তান চরিত্রে অভিনয় করেছেন তাদের যমজ ছেলের একজন- দিব্যজ্যোতি। শিল্পী দম্পতির এই পুত্রসন্তান এবারই প্রথম প্রধান চরিত্রে কাজ করলেন। বাস্তবের মতো পর্দায়ও তিনি মা হিসেবে পেয়েছেন নিজের মাকে। বাবাও শুটিংয়ে হাজির হয়ে ছেলেকে নানা নির্দেশনা দিয়েছেন।

নাটকটি পরিচালনা করেছেন সাইদুর রহমান রাসেল। তিনি বললেন, ‘গাজীপুরের একটি গ্রামে আমরা কাজ করেছি। ঝড়-বৃষ্টি ছিলো। আমরা সবাই অনেক পরিশ্রম করেছি। দত্তক সন্তানদের ঘিরে সামাজিক কুসংস্কারগুলো নিয়ে কিছু বক্তব্য আছে এখানে। নীতিনির্ধারকরা বিষয়গুলো নিয়ে কাজ করবেন, এটাই আমাদের চাওয়া। ’

‘সন্তান’-এ আরও অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, চাঁদনী, বাকার বকুল প্রমুখ। আবহ সংগীত করেছেন ফরিদ আহমেদ, চিত্রগ্রহণে নিয়াজ মাহবুব। বাংলাভিশনে ঈদের পঞ্চম দিন রাত ৮টা ৫ মিনিটে প্রচার হবে নাটকটি।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।