ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

শিমূলের গান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৫
শিমূলের গান

মঞ্চকুসুম শিমূল ইউসুফের সংগীতশিল্পী হিসেবেও পরিচিতি ও সুনাম রয়েছে। শৈশব থেকে তিনি উচ্চাঙ্গ সংগীত, নজরুল সংগীত এবং গণসংগীতে ওস্তাদ হেলালউদ্দিন, পিসি গোমেজ, ওস্তাদ ফুল মোহাম্মদ, শহীদ আলতাফ মাহমুদ, শেখ লুৎফর রহমান, আব্দুল লতিফ, ওস্তাদ ইমামউদ্দীন এবং সুধীন দাশের কাছে দীর্ঘদিন তালিম নেন।

আলতাফ মাহমুদ সঙ্গীত বিদ্যানিকেতন থেকে সংগীতে ডিপ্লোমা নিয়েছেন। কাজ করেছেন জাতীয় ও আন্তর্জাতিকভাবে পুরস্কারপ্রাপ্ত ১৬টি চলচ্চিত্রে। কোনোটাতে সংগীত পরিচালক, কয়েকটিতে গেয়েছেন গান। এর মধ্যে উল্লেখযোগ্য ‘আগামী’, ‘একাত্তরের যীশু’, ‘ঘুড্ডি’, ‘গেরিলা’ প্রভৃতি।

গণসংগীত, নজরুলসংগীত এবং লালনের গান নিয়ে শিমূল ইউসুফের পাঁচটি একক অ্যালবাম প্রকাশিত হয়েছে। সর্বশেষ বেরিয়েছে ‘একুশের গান’। এবার নিজের পছন্দে বিভিন্ন কবি ও গুণী শিল্পীর গান নিয়ে নতুন অ্যালবাম সাজিয়েছেন তিনি। নাম ‘শিমূলের গান’।

এগুলোর কথা লিখেছেন ও সুর করেছেন রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, ফকির লালন সাঁই, রজনীকান্ত সেন, আলতাফ মাহমুদ, আব্দুল লতিফ, খান আতাউর রহমান, প্রণব রায়, হেমায়েত উদ্দিন আহমেদ, নুরুজ্জামান শেখ, আব্দুল গাফফার চৌধুরী, বদরুল হাসান, ফজলে লোহানী, আবিদুর রহমান, মোহাম্মদ মনিরুজ্জামান, ওসমান শওকত, ড. এনামুল হক, সমর দাস, মোহাম্মদ শাহনেওয়াজ।

গানগুলো হলো- তুমি নির্মল করো, আজি ঝড়ের রাতে, তুই রে বসন্ত সমীরণ, তেপান্তরের মাঠে, কাঁদো বাংলার মানুষ, জয় সত্যের জয় প্রভৃতি। ঈদ উপলক্ষে এটি বাজারে আনছে লেজার ভিশন।



বাংলাদেশ সময় : ১৯৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।