ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

অস্কারে যাচ্ছে ‘জালালের গল্প’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৫
অস্কারে যাচ্ছে ‘জালালের গল্প’ ‘জালালের গল্প’ ছবির দৃশ্য

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস তথা অস্কারের ৮৮তম আসরে বিদেশি ভাষার ছবির বিভাগে বাংলাদেশ থেকে পাঠানো হচ্ছে আবু শাহেদ ইমন পরিচালিত ‘জালালের গল্প’। আজ বুধবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারের একটি রেস্তোরাঁয় বাংলাদেশ ফেডারেশন ফিল্ম সোসাইটিজের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেওয়া হয়।



সংবাদ সম্মেলনে অস্কার বাংলাদেশ কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান বলেন, ‘এ ছবির সব বৈশিষ্ট্য অস্কারের সঙ্গে মানায়। ছবিতে ইংরেজি ভাষার ব্যবহার থাকলেও তা বাংলায় রূপান্তর করা হবে। ’ এ সময় আরও উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, সাইফুল ইসলাম চৌধুরী, পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু, অভিনেত্রী মৌসুমী হামিদ প্রমুখ।
 
এর আগে বাংলাদেশ ফেডারেশন ফিল্ম সোসাইটিজের উদ্যোগে গঠিত চলচ্চিত্র বাছাই পর্বে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত তিনটি চলচ্চিত্র জমা পড়ে। এগুলো হলো— আবু শাহেদ ইমন পরিচালিত 'জালালের গল্প', শাহনেওয়াজ কাকলীর ‘নদীজন’ এবং আকরাম খানের ‘ঘাসফুল’। ৯ সদস্যের বাছাই কমিটি গত ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত চলচ্চিত্র পরিচালক সমিতির সভায় আগামী অস্কারের বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে আবু শাহেদ ইমনের 'জালালের গল্প' ছবিটি চূড়ান্ত করে। ৮৮তম অস্কার বাংলাদেশ কমিটির মিডিয়া সমন্বয়ক হিসেবে কাজ করেছেন রবিন শামস।

ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘জালালের গল্প’ বিভিন্ন আন্তর্জাতিক উৎসবে প্রশংসিত ও পুরস্কৃত হয়েছে। ছবিটি মুক্তি পায় গত ৪ সেপ্টেম্বর। এতে মূল ভূমিকায় অভিনয় করেছেন তৌকীর আহমেদ, মোশাররফ করিম, মৌসুমী হামিদ, শর্মীমালা, নূরে আলম নয়ন, মিতালী দাশ, ফজলুল হক, আহমেদ গিয়াস ও অনেকে। আর নাম ভূমিকায় অভিনয় করেছেন নবাগত মোহাম্মদ ইমন ও আরাফাত রহমান। সংগীত পরিচালনায় চিরকুট ব্যান্ড।

‘জালালের গল্প’র অন্যান্য অর্জন
* গত ২০ থেকে ২৬ জুলাই পর্তুগালে অনুষ্ঠিত ১৯তম আভাঙ্কা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ছবি হয় ‘জালালের গল্প’। এতে অভিনয়ের জন্য উৎসবে সেরা অভিনেতার পুরস্কার পান মোশাররফ করিম।

* গত নভেম্বরে ভারতের গোয়ায় অনুষ্ঠিত ৪৫তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রথমবার চালু হওয়া ‘অ্যা উইন্ডো অন সাউথ এশিয়ান সিনেমা’ বিভাগে একমাত্র বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে প্রদর্শনের জন্য মনোনীত হয় ছবিটি।

* চলতি বছরে ফেব্রুয়ারিতে ভারতের রাজস্থানে অনুষ্ঠিত সপ্তম জয়পুর চলচ্চিত্র উৎসবে মূল প্রতিযোগিতা বিভাগে অংশ নেয় এটি। এর জন্য সেরা নবাগত নির্মাতার পুরস্কার পেয়েছেন আবু শাহেদ ইমন।

* গত এপ্রিলে ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত ৩৩তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্থান পায় ‘জালালের গল্প’।

* ফিজির রাজধানী সুভায় গত ১৭ থেকে ২৩ জুলাই অনুষ্ঠিত ষষ্ঠ ফিজি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হয় ‘জালালের গল্প’।

* গত বছরের অক্টোবরে ১৯তম বুসান চলচ্চিত্র উৎসবের এশিয়ান সিনেমা ফান্ড পেয়েছে ছবিটি। উৎসবটির মূল প্রতিযোগিতা বিভাগ 'নিউ কারেন্টস' বিভাগে প্রথম বাংলাদেশি ছবি হিসেবে ‘জালালর গল্প’র বিশ্ব প্রিমিয়ার হয়।

বাংলাদেশ সময় : ১২৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।