ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

অ্যাপসায় প্রথম বাংলাদেশি বিচারক ফারুকী

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৫
অ্যাপসায় প্রথম বাংলাদেশি বিচারক ফারুকী মোস্তফা সরয়ার ফারুকী/ ছবি: নূর/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডসের (অ্যাপসা) বিচারক প্যানেলে আমন্ত্রণ পেলেন মোস্তফা সরয়ার ফারুকী। অস্ট্রেলিয়ার ব্রিসবেনে আগামী ২৬ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে অ্যাপসার নবম আসর।

এবারই প্রথম এমন একটি আয়োজনে বাংলাদেশি বিচারক দেখা যাবে। ভ্যারাইটি পত্রিকা এ খবর জানিয়েছে।

এশিয়া প্যাসিফিক অঞ্চলের সেরা ছবিগুলোকে পুরস্কৃত করা হয় অ্যাপসায়। এবারের আয়োজনে ফারুকীর পাশাপাশি বিচারক থাকছেন চীনা শিক্ষাবিদ ঝ্যাং জিয়ানমিন, মালয়েশিয়ান চলচ্চিত্রকার ইউ-ওয়েই বিন হাজিসারি, রুশ লেখক-পরিচালক অ্যালেক্সেই পোপোগ্রেবস্কি ও ইরানি অভিনেত্রী নেগার জাভাহেরিয়ান। সেরা ছবি নির্বাচনে তারা কাজ করবেন বিচারকদের প্রধান কিম ডঙ-হো’র নেতৃত্বের। তিনি হলেন বুসান চলচ্চিত্র উৎসবের প্রাক্তন চেয়ারম্যান ও সহ-প্রতিষ্ঠাতা। আজ রোববার (৪ অক্টোবর) বুসানে অ্যাপসা বিচারকদের নাম ঘোষণার অনুষ্ঠানে কিমের সঙ্গে ছিলেন ফারুকী। সেরা ছবি, পরিচালনা, চিত্রগ্রহণ, চিত্রনাট্য ও অভিনেতা-অভিনেত্রী বিভাগের মনোনয়ন তালিকা প্রকাশ করা হবে আগামী ২১ অক্টোবর।

বিচারক নির্বাচিত হওয়া প্রসঙ্গে ফারুকী বাংলানিউজকে বলেন, ‘অ্যাপসায় বিচারকের আসনে প্রথম বাংলাদেশি হিসেবে আমন্ত্রণ পাওয়ায় আমি সম্মানিত। এর আগে আসগার ফারহাদি, শ্যাম বেনেগাল, জাফর পানাহি, শাবানা আজমি, ডেভিড পাটনামের মতো ব্যক্তিরা এখানকার বিচারক ছিলেন। তাই আনন্দ তো হচ্ছেই। তবে গত এক বছরে এশিয়া প্যাসিফিক অঞ্চলে সব সেরা ছবি বিচার করতে বসা কঠিন কাজ । এখন আমি মনোনয়ন তালিকার দিকেই তাকিয়ে আছি। ’

অ্যাপসায় এর আগে ওঙ কার ওয়াই, আসগর ফারহাদি, হানি আবু আসাদ, হিরোকাজু কোরিদার মতো বিখ্যাত নির্মাতাদের ছবির সঙ্গে ফারুকীর ‘টেলিভিশন’ মনোনয়ন পেয়েছিলো। অস্কার মনোনীত হানি আবু আসাদের ‘ওমর’ আর ভারতের প্রশংসিত ছবি ‘দ্য লাঞ্চবক্স’-এর পাশাপাশি পুরস্কারও পেয়েছে ছবিটি। আর গত বছরের ডিসেম্বরে অ্যাপসার অষ্টম আসরে মোস্তফা সরয়ার ফারুকীর আগামী ছবি ‘নো ল্যান্ডস ম্যান’ ১০০টি প্রজেক্টের মধ্যে পুরস্কৃত চারটি প্রজেক্টে জায়গা করে নেয়। ফলে পুরস্কার হিসেবে তিনি পান ২৫ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ১৯ লাখ টাকা। অ্যাপসা ও মোশন পিকচার্সের যৌথ উদ্যোগে প্রতি বছর চারটি নির্মানাধীন দুটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও দুটি প্রামাণ্যচিত্রকে স্ক্রিপ্ট ডেভেলপমেন্ট পুরস্কার দেওয়া হয়।

বাংলাদেশ সময় : ১১০২ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।